জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতা প্রতিরোধে রংপুর চেম্বারে আলোচনা সভা

হাজী মারুফ,রংপুর ব্যুরোঃ
০১ আগষ্ট ২০১৬ইং তারিখ সকালে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে বর্তমানে দেশে বিরাজিত জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতার প্রেক্ষিতে ব্যবসায়ীদের সার্বিক নিরাপত্তা ও সৃষ্ট আতঙ্কজনক পরিবেশ পরিস্থিতি মোকাবেলার লক্ষ্যে রংপুরের সর্বস্তরের ব্যবসায়ীদেরকে নিয়ে এক আলোচনা সভা রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।
রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর-৫ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন ম্ন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ,এন আশিকুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গা, এমপি এবং সংরক্ষিত মহিলা আসন-৩ এর সংসদ সদস্য এ্যাডেভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া।
প্রধান অতিথির বক্তব্যে রংপুর-৫ আসনের সংসদ সদস্য ও জনপ্রশাসন ম্ন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এইচ,এন আশিকুর রহমান বলেন, আইন-শৃঙ্খলা বাহিনী এককভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতা রুখতে পারবে না, এজন্য ব্যবসায়ী সম্প্রদায়সহ সকলকে ঐক্যবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে তৃর্ণমূল থেকে বৃহত্তর পর্যায় পর্যন্ত ঐক্য গড়ে তোলার পক্ষে মতামত ব্যক্ত করেন। এছাড়া তিনি সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলে দেশের মাটি থেকে স্বাধীনতা বিরোধী, সন্ত্রাসী ও জঙ্গিবাদী কর্মকান্ড ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার পাশাপাশি ভবিষ্যৎ প্রজন্মের মধ্যে সুস্থ চিন্তা, মানবিক ও সামাজিক মূল্যবোধ সৃষ্টি করে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কর্মকান্ড নির্মুল করার জন্য উপস্থিত ব্যবসায়ীদের আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, এমপি বলেন, ধর্ম মানুষের কল্যাণের জন্য, ধর্ম মানুষ হত্যা করার জন্য নয়। রাতের অন্ধকারে নিভৃতে যারা মানুষ হত্যা করে তারা কাপুরুষ, তারা উন্নয়নশীল দেশকে ভিখারী বানাতে চায়, সারাদেশে অরাজকতা সৃষ্টি করে রাজনীতি করতে চায়। সারাবিশ্বে অর্থনৈতিক মন্দার মধ্যেও বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা সমগ্র বিশ্বে আজ রোল মডেলে পরিণত হয়েছে। বাংলাদেশের উন্নয়ন আজ পৃথিবীর মানুষের কাছে বিস্ময়। বাংলাদেশ যখন অর্থনৈতিক উন্নয়নে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে ঠিক সেই সময় এ ধরনের জঘণ্য জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড শুধু বাংলাদেশের ভাবমূর্তিকে নষ্ট করেছে তাই নয়, আমাদের শান্তির ধর্ম ইসলামকেও হেয় প্রতিপন্ন করছে। তিনি বলেন আজ দেশে ধর্মের নামে মৌলবাদ, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের উত্থান হয়েছে তাই অসাম্প্রদায়িক দেশ গঠনে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ব্যবসায়ী সম্প্রদায়সহ সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে বর্তমান সরকার জিরো টলারেন্স। তাই তিনি সাম্প্রদায়িক জঙ্গিবাদ, সন্ত্রাস ও ষড়যন্ত্রকারীদের মূলোৎপাটনে সকলকে ঐক্যের শপথ নেয়ার আহ্বান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে সংরক্ষিত মহিলা আসন-৩ এর সংসদ সদস্য এ্যাডেভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া বলেন, বাংলার মাটি থেকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূল করার লক্ষ্যে ধর্ম-বর্ণ নির্বিশেষ সকল শ্রেণির মানুষকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় সামাজিক আন্দোলন গড়ে তোলা গেলেই দেশ থেকে জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতা নির্মূল করা সম্ভব হবে। তিনি বলেন বাংলাদেশ ইতিমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে, ২০২১ সালের মধ্যেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। তাই দেশের উন্নয়ন অগ্রযাত্রা বিঘিœত করতেই এসব সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করা হচ্ছে বলে তিনি মতামত ব্যক্ত করেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি কেন্দ্রীয় কমিটির সদস্য মিসেস রেহেনা আশিকুর রহমান, এফবিসিসিআই আর সাবেক সহ-সভাপতি ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বাংলাদেশ পুলিশ, রংপুর রেঞ্জের ডিআইজি মোঃ গোলাম ফারুক, পিপিএম, বিপিএম, রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, বাংলাদেশ ব্যাংক রংপুরের নির্বাহী পরিচালক অশোক কুমার দে, রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আহমেদ, প্রাইম পুষ্টি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডাঃ আক্কাছ আলী সরকার, রংপুর মেট্রোপলিটন চেম্বারের আহ্বায়ক মোঃ রেজাউল ইসলাম মিলন, রংপুর উইমেন চেম্বারের সভাপতি মিসেস আনোয়ারা ফেরদৌসি পলি।
সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম জঙ্গিবাদ ও সন্ত্রাসী তৎপরতা মোকাবেলার লক্ষ্যে জনমত গড়ে তোলার জন্য উপস্থিত ব্যবসায়ীদের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি দেশে বিরাজিত জঙ্গি ও সন্ত্রাসী তৎপরতার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক ব্যবসা-বাণিজ্য, সহযোগিতা ও বিনিয়োগে যাতে এর বিরূপ প্রভাব না পড়ে সেদিকে সরকারকে তীক্ষè নজর দেয়ার আহ্বান জানান। এছাড়া তিনি সকলকে ঐক্যবদ্ধভাবে সৃষ্ট সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলা করে ব্যবসা-বাণিজ্যে সার্বিক পরিস্থিতি ফিরিয়ে এনে দেশকে শান্তি ও প্রগতির পথে এগিয়ে নেয়ার পাশাপাশি বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে ত্বরান্বিত করার আহ্বান জানান।
আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন প্রশাসনের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের বর্তমান ও সাবেক কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, রংপুর উইমেন চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, রংপুর মেট্রোপলিটন চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ীবৃন্দ, আমদানি ও রপ্তানিকারকবৃন্দ, ব্যাংক-বীমার কর্মকর্তাবৃন্দ, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, সুধীজন এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

পুরোনো সংবাদ

সমাজ-সংগঠন 1429945140154295055

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item