শুরু হলো একাদশ শ্রেণিতে ভর্তি

ডেস্কঃ
২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হলো আজ থেকে। মেধাক্রম অনুসারে ২২ জুন পর্যন্ত নির্বাচিত কলেজে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। আর অপেক্ষমাণ তালিকায় থাকা শিক্ষার্থীরা ২৫ জুনের পর থেকে ভর্তি হতে পারবে।
এসএসসি উত্তীর্ণ ৯ লাখ ৬০ হাজার শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য মেধাক্রমে স্থান পেয়েছে। আর অপেক্ষমাণ তালিকায় থাকা তিন লাখ ২০ হাজার শিক্ষার্থীকে ভর্তির জন্য ২৫ জুন পর্যন্ত অপেক্ষা করতে হবে। পছন্দের কলেজে আসন খালি হওয়া সাপেক্ষে ভর্তির সুযোগ পাবে তারা।
 তবে অনেক শিক্ষার্থী জিপিএ-৫ পাওয়ার পরও কোন কলেজে ভর্তির জন্য মেধা তালিকায় নেই। এমন বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন, বোর্ড জিপিএ ভিত্তিতে নয়, মোট নম্বরের, বিষয়ের নম্বরের  ভিত্তিতে মেধা তালিকা তৈরি করেছে। সর্বনিম্ন ৮০ নম্বরেও জিপিএ-৫, একজন শিক্ষার্থীতো ৯৫ বা ১শ নম্বরও পেতে পারে। তিনি বলেন, ফল বিশ্লেষণে দেখা গেছে, অনেক শিক্ষার্থী একাই দশটি কলেজে মেধা তালিকায় রয়েছে। এ কারণে ভর্তি শেষ হবার পর দেখা যাবে অনেক আসন ফাঁকা হয়েছে। সেখানে ভর্তির সুযোগ থাকবে। তবে এরপরও ভর্তির সুযোগ না পেলে ৩০ জুনের পর ভর্তি উম্মুক্ত করে দেয়া হবে। আসন শূন্য থাকা সাপেক্ষে কলেজগুলোকে ভর্তির জন্য নির্দেশনা দেয়া হবে। তখন পছন্দের কলেজে না হলেও অন্য কলেজে ভর্তির সুযোগ তৈরি হবে।
গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আনুষ্ঠানিকভাবে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদনের ফল প্রকাশ করেন।
www.xiclassadmission.gov.bd ওয়েবসাইটে এবং আবেদনকারী শিক্ষার্থীর মোবাইল ফোনে এসএমএস পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হয়। মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ১৪ লাখ ৫৫ হাজার ৩৬৫ জন শিক্ষার্থীর মধ্যে ১৩ লাখ এক হাজার ৯৯ জন কলেজে ভর্তি হতে আবেদন করে। এই হিসেবে এসএসসি উত্তীর্ণ এক লাখ ৫৪ হাজার ৩৬৬ জন এবার কলেজে ভর্তির আবেদন করেনি। এবার ৯ হাজার ৮৫টি কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। সরকারি-বেসরকারি কলেজগুলোতে একাদশে ভর্তিতে এবার ২১ লাখ ১৪ হাজার ২৬৫টি আসন রয়েছে। সে হিসাবে সাত লাখ আসন এবার ফাঁকা থাকবে। শিক্ষামন্ত্রী বলেন, সবাই তার পছন্দের কলেজ নাও পেতে পারে। তবে আসনের জন্য কেউ ভর্তি হতে পারবে না, এমনটা হবে না। অনলাইনের মাধ্যমে সর্বোচ্চ ১০টি এবং এসএমএসের মাধ্যমে আরো ১০টিসহ মোট ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ ছিল এবার।
বোর্ড থেকে জানানো হয়েছে, এসএসসির ফলাফলের ভিত্তিতে প্রতিটি প্রতিষ্ঠানের মেধাক্রম কিংবা অপেক্ষমাণ তালিকায় তার অবস্থান দেখানো হয়েছে। কোনো শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির পরও পছন্দের কলেজে আসন ফাঁকা পেলে সেখানে ভর্তির সুযোগ পাবে বলে জানানো হয়েছে। এ ক্ষেত্রে আগের কলেজের ভর্তি বাতিল করতে হবে।
নীতিমালা অনুযায়ী, ১৮ থেকে ২২ জুনের মধ্যে মেধাক্রমে নির্বাচিত শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে হবে। আসন খালি হওয়া সাপেক্ষে অপেক্ষমাণ তালিকা থেকে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি ২৫ থেকে ২৭ জুন এবং ২৮ থেকে ৩০ জুন পর্যন্ত। বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে আগামী ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত। একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই।
ভর্তির আবেদনকারীদের এসএমএসে একটি পিন নম্বর দেওয়া হয়েছে, ভর্তি নিশ্চিত করার জন্য এটি সংরক্ষণ করতে বলা হয়েছে। প্রতিজন শিক্ষার্থীর ভর্তির সঙ্গে সঙ্গে কলেজ কর্তৃপক্ষকে অনলাইনে তা নিশ্চিত করতে হবে। এর ব্যত্যয় হলে প্রশাসনিক ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 8524003798318221877

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item