৭০ লাখ টাকার টেন্ডার-- পিডিবি ভবন ও আবাসিক এলাকার সীমানা প্রচীর নির্মানে ব্যাপক অনিয়মের অভিযোগ

হাজী মারুফ-

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)'র রাজশাহী সিভিল ডিভিশন কর্তৃক রংপুরের কলেজ রোড লালবাগ এলাকায় অবস্থিত (পিডিবি)'র বিদ্যুৎ ভবন ও আবাসিক এলাকার প্রায় ৭০ লাখ টাকা ব্যায়ে  ১৮’শ ফিট পুরাতন সীমানা প্রাচীর ভেঙ্গে সংরক্ষন ও পূর্বের স্থানেই  নতুন সীমানা প্রাচীর নির্মান কাজের কার্যাদেশ পান রাজশাহীর ঠিকাদারী প্রতিষ্ঠান বনফুল কনস্ট্রাকশন। কাজের শুরু থেকেই অনিয়ম, অস্বচ্ছ, ভেজাল পদ্ধতিতে ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)'র নিজ জমি বিকিয়ে দেওয়ার অভিযোগ তুলেছে এলাকাবাসি।
প্রত্যক্ষদর্শীরা জানান, উক্ত ঠিকাদারের ম্যানেজার মতিন ও বাবলু একই কাজে দুই তিন পদের বালুসহ খোয়া ব্যবহার করছেন, যা অত্যন্ত নিম্নমানের। অস্বচ্ছ, ভেজাল ও দুই নাম্বারির মাধ্যেমে পরিচালোনা করে আসছে এবং এই নিম্নমানের কাজ বাধা দেবারও কেউ নেই। দায়িত্বে থাকা সাইড ইঞ্জিনিয়ার রুবেলের দীর্ঘদিন ধরে অনুপস্থিত থাকায় ভেজাল কাজের মাত্রা আরো অধিক হারে বৃদ্ধি পেয়েছে।
সরেজমিনে গিয়ে প্রায় মাসখানিক প্রত্যক্ষ করে দেখা যায়, সাইড ইঞ্জিনিয়ার রুবেল দায়িত্বে থাকলেও সে দীর্ঘদিন অনুপস্থিত থেকে  পিডিবি'র জমি বিকিয়ে দেওয়ার নীল নকশা করছেন। সেই অনুযায়ী ভেজাল কাজের সহযোগিতার মাধ্যেমে ঠিকাদারের ম্যানেজার মতিন ও বাবলুকে আরাল থেকে পরিচালনা করে আসছে। সেই সাথে সীমানা প্রাচীরের পুরাতন ইট রড স্টোরে জমা না দিয়ে আশে পাশের লোক জনের নিকট বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়। পিডিবি'র দক্ষিন পাশের প্রায় এক হাজার ফিট প্রাচীর নির্মানে পূর্বের সীমানা প্রাচীর অনুযায়ী আড়াই ফিট পিডিবি'র নিজ জমি ছেড়ে দিয়ে আর.সি.সি পিলার নির্মানের জন্য ইতি মধ্যে বক্স প্রস্তুত করে ফেলেছে। এক হাজার ফিট দৈর্ঘ্য ও আড়াই ফিট প্রস্থ অনুযায়ী প্রায় ছয় শতক পিডিবি'র নিজ জমি হাত ছাড়া হয়ে যাচ্ছে, যার বর্তমান মুল্য ৬০ লাখ টাকা ।
এদিকে ইঞ্জিনিয়ার রুবেলের সাথে বারবার দেখা করার চেষ্টা করলে এবং এই কাজের কার্যাদেশ ও নির্মান কাজের (স্টিমেট)কপি দেখতে চাইলে সে এই রিপোর্ট লেখা অবধি কোন কাগজপত্র না দেখাতে তিনি সাক্ষাত দেননি। এদিকে চার ফিট করে সীমানা প্রাচীরের আর.সি.সি পিলার নির্মাণের জন্য মাটি খুরে যে বক্স করা হয়েছে তাতে দেখা যায়, আর.সি.সি পিলার নির্মাণ হলে (এক হাজার ফিট দৈর্ঘ আড়াই ফিট প্রস্থ) অনুযায়ী প্রায় ছয় শতক জমি পিডিবি'র চলে যায়। যার আনুমানিক মুল্য ৬০ লাখ টাকা। পিডিবি'র জমি ছেড়ে দিয়ে এই নির্মান কাজ কেনো? যেখানে কিছুদিন পূর্বে সরকার পিডিবি জন্য জমি অধিকগ্রহন করে ক্রয় করেছে সেখানে কোন অদৃশ্য কারণে এই সাইড ইন্জিনিয়ার রুবেল ও সাইড ম্যানেজার মতিন বাবলুরা পিডিবি'র নিজ জমি বিকিয়ে দিচ্ছেন। অত্র এলাকার উৎসুক জনগনকে (গানের ছলে বলতে শোনা যায় "যাদুরে যাদুরে এ কেমন ভালোবাসা") অন্য দিকে সচেতন মহল বলছে "সরকারি মাল দরিয়ামে ঢাল" এই আঙ্গিকেই  ইঞ্জিনিয়ার রুবেল এই  কাজ পরিচালনা করছেন। অপর দিকে  পিডিবি'র বিবি ৩ এর নির্বাহী প্রকৌশলী গোলাম মর্তুজার সাথে যোগাযোগ করে এবিষয়ে জানতে চাইলে তিনি নতুন স্বপ্নকে জানান, পিডিবি রাজশাহী সিভিল ডিভিশন এই কাজের তদারকি করছে এটি আমার দায়িত্বে নয়। প্রশ্ন করা হয়, এই বাড়ির কাজ ও জমি বুঝে নেওয়া দায়িত্ব আপনার কি না যেহেতু এই বাড়ির কর্তা আপনি । বিষয়টি এরিয়ে গিয়ে পরবর্তিতে তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠান এর জায়গা জমির মালিকও সরকার, সে হেতু কোন বিশেষ ব্যক্তি চাইলে এহেন জালিয়াতি করতে পারবেনা এবং পিডিবি'র এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবেনা।

পুরোনো সংবাদ

রংপুর 8863027867412651456

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item