ইবি প্রো-ভিসির পদত্যাগ

হুমায়ুন কবীর জীবন,ইবি প্রতিনিধি-

পদচ্যুতির আশংকায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি পদ থেকে প্রফেসর ড. শাহিনুর রহমান পদত্যাগ করেছেন। সেই সাথে তার কর্মস্থল বিশ্ববিদ্যালয়ের ইংরেজী  বিভাগে অধ্যাপক হিসেবে যোগদান করেছেন। শিক্ষা মন্ত্রনায় বরাবর তার প্রেরিত চিঠি থেকে  এ তথ্য জানা গেছে। চিঠিতে তিনি তার ব্যক্তিগত কারন দেখিয়ে রোববার এ পদত্যাগ পত্র প্রেরন করেন।
   
চিঠিতে তিনি উল্লেখ করেছেন, শিক্ষা মন্ত্রনালয়ের স্মারক নং ঃ শাঃ ১৮/ইসঃ বিঃ-৫/২০০২/৭২, তারিখ ১৯/২/২০১৩ মোতাবেক আমাকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে নিয়োগ প্রদান করা হয়। এই নিয়োগ আমি সম্মানিত হয়েছি এবং অদ্যবদি আমার উপর ন্যাস্ত দায়িত্ব যথাযথভাবে পালন করেছি। এখন আমি আমার নিজ কর্মস্থল বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে স্বপদে (অধ্যাপক হিসেবে) যোগদান করলাম। ইংরেজী বিভাগের সভাপতি প্রফেসর ড. আক্তারুল ইসলাম জিল্লু তার বিভাগে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছে।

ক্যাম্পাস সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১৯ ফেব্রয়ারি ইংরেজি বিভাগের প্রফেসর ড. মো. শাহিনুর রহমান প্রো-ভিসি হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষকদের মধ্যে ভাঙ্গন সৃষ্টি, ছাত্রলীগে গ্রুপিং সৃষ্টি, ক্যাম্পাস অস্থিতিশীল করে ভিসিকে বেকায়দায় ফেলার অপচেষ্টা করে আসছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।
এছাড়া শিক্ষক নিয়োগ বানিজ্য, বিশ্ববিদ্যালয়ের থেকে জ্বালানি তেল চুরিসহ বিভিন্ন অনিয়ম, দুর্নীতির সাথে জড়িত থাকার অভিযোগও করেছেন বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক-কর্মকর্তা। গত ১০ অক্টোবর এসব অনিয়ম ও দূর্নীতি তদন্তে আসেন ইউজিসির একটি তদন্ত টিম।
এদিকে প্রো-ভিসি পদত্যাগের খবরে ক্যাম্পাস জুড়ে গুঞ্জন উঠছে শিক্ষা মন্ত্রনালয় থেকে যে কোন সময় তাকে পদচুতি করা হত সেই ভয়ে তিনি নিজ থেকে পদত্যাগ পত্র জমা দিয়েছেন।
এছাড়া ইউজিসির তদন্ত প্রতিবেদনে প্রো-ভিসির বিরুদ্ধে যে কোন ধরনের শাস্তি হতে পারে বলে  বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক শিক্ষক-কর্মকর্তারা মনে করছেন। আর তারই আভাস পেয়ে তিনি পদত্যাগ পত্র জমা দিয়েছেন বলেও তারা ধারনা করছেন।
এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের একাধিক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন“ প্রো-ভিসি সম্মান রক্ষাতে  পদচূতির ভয়ে আগে থেকে পদত্যাগ করেছে।
এব্যাপারে প্রফেসর ড. শাহিনুর রহমান জানান, আমার ব্যক্তিগত কারনে পদত্যাগ করেছি। আর আমার কর্মস্থলে যোগদান করেছি।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 2828864565272363666

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item