বাজারে নতুন হাইব্রিড ধান চমক-১ ॥ বিঘায় ৬০ মন ফলন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ৫ নবেম্বর॥
আসছে সেচ নির্ভর বোরো আবাদে এবার বাংলাদেশে এসেছে নতুন জাতের হাইব্রিড ধানবীজ চমক-১। পরামর্শ অনুযায়ী কৃষকরা এই ধান আবাদ করলে একর( ১০০ শতক) প্রতি জমিতে ১২০ মন পর্যন্ত ধান পেতে পারেন। যা বিঘাপ্রতি (৫০ শতক) ৬০ মন। বর্তমানে বাজারে বোরো আবাদের জন্য যে সকল ধান বীজ বাজারে পাওয়া যাচ্ছে সে গুলোর চেয়ে বোরো আবাদে চমক-১ ধানবীজকে আমদানীকারন দেশ সেরা হিসাবে অখ্যায়িত করেছে।
১৩৫ থেকে ১৪০ দিনের মাঝারি জীবনকালের এই ধানবীজের  জাতটি চীনের হুয়ান হুদা তিয়ানুয়ান বায়োলজি টেকনোলজি কো¤পানি লিমিটেডের বিখ্যাত হাইব্রিড ধান। এবারই প্রথম এটি বাংলাদেশে আমদানী করেছে  নীলসাগর সীডস অ্যান্ড টিস্যু কালচার লিমিটেড।তারা এটির নাম করন করেছে টিওয়াই-১০২ চমক-১।
 বৃহস্পতিবার এ ব্যাপারে নীলফামারীর নীলসাগর গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মারুফ জামান কোয়েল জানান, ধান ঝরা, গাছ হেলে পড়া ও চিটামুক্ত বৈশিষ্ঠ্য থাকায় কৃষকদের জন্য এই জাতের চাষ লাভজনক হবে।তিনি বলেন, এই ধান ছোট মোটা যার ভাত ঝরঝরে এবং সুস্বাদু । এটি ভোক্তাদের কাছেও বেশ জনপ্রিয় উঠবে বলে মনে করেন তিনি। পাশাপাশি  কৃষকরা ফলনও পাবে দ্বিগুন। দেশ সেরা  চমক-১ চাষ করলে একর প্রতি মাত্র ৫ থেকে ৭ কেজি বীজ লাগে। প্রতি গোছায় কুশি সংখ্যা অন্য যে কোনো জাতের চেয়ে বেশি। তাই জমিতে রোপনের সময় চারা থেকে চারার দুরত্ব ছয় ইঞ্চি আর সারি থেকে সারির দুরত্ব ৮ ইঞ্চি রাখতে হবে।
এই ধান আবাদে বিশেষ করে সেচ সুবিধাযুক্ত দোঁ আশ, এটেল, এটেল দোঁ-আশ মাটিতে সবচেয়ে ভালো ফলন দেয়। তিনি জানান  সারাদেশের বীজ ডিলারদের কাছে চমক-১ হাইব্রিড ধানের বীজ পাওয়া যাচ্ছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 4981473113389774629

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item