বিরোধী জোটের সহিংস কর্মসূচির বিচারকার্যে সমবায়ীদের ঐক্যবদ্ধ হতে হবে-প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

হাজী মারুফ -এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বিরোধী জোটের রাজনৈতিক কর্মসূচির নামে সংঘটিত জানমাল, রাষ্ট্রীয় সম্পদ ও সমবায় খাতের ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য চলমান বিচার কার্য এগিয়ে নিতে দেশের সর্বস্তরের সমবায়ীদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়েছেন। তিনি আজ মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে বাংলাদেশ সমবায় ব্যাংক লিঃ এর ৩৮তম বার্ষিক সাধারণ সভার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।


ব্যাংকের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এম এ কাদের সরকার, সমবায় নিবন্ধক মোঃ মফিজুল ইসলাম, ভাইস চেয়ারম্যান চৌধুরী মোঃ আফজাল হোসেন, পরিচালক এ এম এম সাহাবুদ্দিন প্রমুখ, হাবিবুর রহমান চাঁন প্রমুখ ।

প্রতিমন্ত্রী বলেন ১৯৯১ সালে বিএনপি সরকার ৫ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফের ঘোষণা দিলেও সমবায়ী কৃষকগণ বঞ্চিত হন। গত মেয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমবায় বান্ধব সরকার এ মুনাফা ও দন্ড মুনাফা বাবদ সমবায় ব্যাংকের অনুকূলে প্রায় ১০০ কোটি টাকা বরাদ্দ দেয়। এতে করে দেশের কয়েক লাখ দরিদ্র সমবায়ী কৃষক ও সমবায় সমিতি উপকৃত  হয়। ফলে সার্বিক কৃষি উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়েছে।

জনাব রাঙ্গাঁ বলেন, বর্তমান সরকারের ভিশন ও উন্নয়ন ভাবনা বাস্তবায়নে সমবায় ব্যাংকের নিজস্ব তহবিল থেকে গ্রামীণ কৃষি ও অকৃষি খাতে জামানত বিহীন সহজ শর্ত ও নামমাত্র মুনাফায় দেশব্যাপী ১০০টি সমবায় সমিতিটিকে প্রায় ১৩ কোটি টাকা ঋণ দেয়া হয়েছে। সমবায়ীদের কল্যাণে নারায়নগঞ্জে ব্যাংকের ১৬ কাঠা জমিতে ৯ তলার বাণিজ্যিক ভবন নির্মাণ শুরুসহ রাজধানীর ভিক্টোরিয়া রোডে ৫ কাঠা জমিতে অত্যাধুনিক ভবন নির্মানের উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রতিষ্ঠানটি মধ্যসত্বভোগীদের দৌরাত্ব বন্ধে কৃষক ও ভোক্তার অধিকার সুরক্ষায় সমবায় বিপণন পদ্ধতি চালু করেছে। তিনি সমবায় আইনের কিছু ধারা শিথিল করে সমবায়ীদের সরকারের ঘূর্ণায়মান তহবিল পেতে ও পুরনো কৃষিঋণ মওকুফে সহায়তার আশ্বাস দেন।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8588920928415238080

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item