ফলো আপঃজলঢাকায় ঘুর্নিঝড় দূর্গত এলাকায় ত্রান বিতরন। ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ


আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টারঃএক মিনিট স্থায়ী ঘুর্নিঝড়ে রবিবার রাত ১০টার দিকে  নীলফামারী জলঢাকা উপজেলার গোলনা ইউনিয়নের তালুক গোলনা গ্রামটি ম্যাচাকার হয়ে যায়।  এই গ্রামের সহ¯্রাধীক ঘরবাড়ি ও দুটি শিক্ষা প্রতিষ্ঠান তালুক গোলনা রশিদুল ইসলাম চৌধুরী দাখিল মাদ্রাসা এবং তালুক গোলনা দক্ষিনটারী এবতেদায়ী মাদরাসা শতশত গাছপালা বাঁশবাগান ভেঙ্গে পড়ে। মাটির সাথে মিশে যায় উঠতি ফসল ভুট্টা ও বোরো ধান ক্ষেত।  
ঘুর্নিঝড়ে বিধ্বস্থ্য নীলফামারীর জলঢাকার গোলনা ইউনিয়নের তালুক গোলনা গ্রামে লন্ডভন্ড গ্রামের মানুষজনের আহাজারী অব্যাহত রয়েছে ।সেই সাথে রয়েছে ক্ষতিগ্রস্থ্যদের পূর্ণবাসনে সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টার মাঝে
ত্রান বিতরনে ইউপি চেয়ারম্যান কামরুল আলম কবির চৌধুরীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে। ইউপি চেয়ারম্যানের এমন কান্ডের কারনে  মঙ্গলবার সকালে রেড ক্রিসেন্টের পক্ষে পৃথক তালিকা করে ২৭৯টি পরিবারের মাঝে শুকনো খাবার  বিতরন করা হয়। এদিকে
নীলফামারী ৩ জলঢাকা  কিশোরীগঞ্জ (আংশিক) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা বলেন, আমি ক্ষতিগ্রস্থ্য এলাকায় পরিদর্শন করে  ক্ষতিগ্রস্থ্যদের পূর্ণবাসনে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে যোগাযোগ করেছি। আশা করছি দ্রুতভাবে সরকারী ভাবে ঝড়ে ক্ষতিগ্রস্থ্যদের গৃহনির্মানসহ সব ধরণের সহযোগিতা দিতে পারবো। পাশাপাশি সংসদ সদস্য জানান তিনি তার ব্যাক্তিগত তহবিল হতে ২১৬ পরিবারকে প্রাথমিক ভাবে এক হাজার করে টাকা বিতরনের জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান কে প্রদান করেছি। কিন্তু ক্ষতিগ্রস্থ্য ৫৬ টি পরিবার এ অর্থ না পাওয়ায় মঙ্গলবার উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্দিকুর রহমানের মাধ্যমে ওই পরিবারগুলোকে অর্থ বিতরন করা হয়।
এদিকে জেলা ত্রান ও পূর্নবাসন অফিস থেকে সরকারিভাবে যে ৫ মেট্রিক টন চাল ও ১০৫ পিস কম্বল ও চাদর ও নগদ ৫০ হাজার টাকা ক্ষতিগ্রস্থ্যদের মাঝে বরাদ্দ দেয়া হয়।এসব বিতরনেও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ এলাকাবাসীর। এলাকাবাসীর অভিযোগ চাল, কম্বল এবং চাদর ইউপি চেয়ারম্যান তার সমর্থক ক্ষতিগ্রস্থ্যদের প্রদান করলেও ৫০ হাজার টাকা বিতরন করেনি। পাশাপাশি ক্ষতিগ্রস্থ অপর ৫৬ পরিবার কে সব ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান বঞ্চিত করছেন।
মঙ্গলবার সকালে এলাকায় যুব রেড ক্রিসেন্টের সদস্যরা ক্ষতিগ্রস্থ্য পরিবারগুলোর মাঝে শুকনা খাবার বিতরন করেছে। জেলা যুব রেড ক্রিসেন্টের টিম লিডার মাসুদ সরকার জানান ত্রান বিতরনে ইউপি চেয়ারম্যানের ভুমিকা নিয়ে এলাকায় অনিয়মের প্রশ্ন উঠেছে। ফলে তারা নিজেরা বাড়ি বাড়ি গিয়ে ২৭৯টি ক্ষতিগ্রস্থ্য পরিবারের তালিকা করে এক কেজি করে চিড়া ও আড়াইশত গ্রাম করে গুড় বিতরন করতে বাধ্য হয়েছে। এসব কাজে ইউনিয়নের ভারপ্রাপ্ত আওয়ামী লীগের সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান মশিউর রহমান সার্বিকভাবে সহযোগীতা করেছেন।
এদিকে ইউপি চেয়ারম্যান তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন একটি মহল তার বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। যা বরাদ্দ পাওয়া যাচ্ছে তা সঠিকভাবে বিতরন করা হচ্ছে। এ ছাড়া তিনি ব্যক্তিগতভাবে ক্ষতিগ্রস্থ্যদের মাঝে চারশ কেজি চিড়া, দুইশত কেজি মুড়ি ও একশত কেজি গুড়  বিতরণ করেছেন বলে জানান।
 এদিকে ওই গ্রামে ঘুর্নিঝড়ে কৃষি সেক্টরে প্রায় ৩০ লাখ টাকা উঠতি বোরো ও ভুট্টা ক্ষেতের ক্ষতি হয়েছে বলে জানানো হয়েছে।
অপর দিকে নীলফামারী  সিভিল সার্জন ডা. আব্দুর রশীদ জানান, ঘূর্নিঝড়ে আহতদের মধ্যে ২৫ জনকে জলঢাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়েছে। দুইজন ওই স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি আছেন। এ ছাড়া টর্ণেডোর আঘাতে ক্ষতিগ্রস্থ্য এলাকায় সরকারী স্বাস্থ্য বিভাগের গঠন করা একটি মেডিকেল টিম সার্বক্ষনিকভাবে কাজ করছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্দিকুর রহমান জানান ঘুর্নিঝড়ের ক্ষতিগ্রস্থ্য এলাকাটি সার্বিকভাবে নজরে রাখা হয়েছে এবং মনিটরিং করা হচ্ছে।
নীলফামারী জেলা প্রশাসক মো. জাকীর হোসেন ঘটনাস্থল পরিদর্শণ করেছেন।বিলেন, ক্ষতিগ্রস্থ্যদের মাঝে প্রাথমিক ভাবে পাঁচ মেট্রিক টণ চাল, ৫০ হাজার টাকা, ৭৫ পিস কম্বল ও ৫০ পিস চাঁদর দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্থ্যদের তালিকা করে পূর্ণবাসনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।উল্লেখ্য যে
প্ল্যানের প্যাকেজ ত্রান বিতরন
এদিকে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ  ঘূর্ণি দুর্গতদের মাঝে প্যাকেজ ত্রাণ বিতরণ করেছে।মঙ্গলবার দুপুরে  জলঢাকা উপজেলার তালুক গোলনা গ্রামে  ঘূর্ণিঝড়ে তিগ্রস্থ  ১৬০ টি পরিবারের প্রতিজন কে প্যাকেজ ত্রান হিসাবে বালতি,তোয়ালে মশারি,কম্বল,মগ,মোমবাতি,জগ ও শিশুদের জন্য খেলনা সহ  অন্যান্য ত্রাণসামগ্রী তুলে দেয়া হয় । স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক গোলাম মোস্তফা এসব ত্রাণ সামগ্রী বিতরণ করেন।এসময় অন্যান্যদের মধ্যে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ নীলফামারী  প্রোগ্রাম ইউনিট ম্যানেজার ডা. হৃষিকেশ সরকার, গোলনা ইউপি চেয়ারম্যান কামরুল আলম কবির  প্রমুখ উপস্থিত ছিলেন।

পুরোনো সংবাদ

রংপুর 5972624799532531185

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item