পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষ্যে সৈয়দপুরে ইলিশের চাহিদা ও দাম আকাশ ছোয়া

মোঃ জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি ঃ
পহেলা বৈশাখকে সামনে রেখে সৈয়দপুর শহরে ইলিমের দ্বিগুণ চাহিদা থাকলেও ইলিশ যেমন সংকট দেখা দিয়েছে তেমনি দামও আকাশ ছোয়া। বাইরে থেকে এ শহরে ইলিশ আসছে না বলেই দেখা দিয়েছে এ সংকট। এ নিয়ে ক্রেতা ও বিক্রেতার মাঝে হতাশার দৃশ্য লক্ষ্য করা গেছে।

ব্যবসায়ীরা বলছেন বরগুনা জেলার আমতলী থেকে সরাসরি ইলিশ আসে সৈয়দপুরে এবং এখান থেকে সরবরাহ করা হয় নীলফামারী, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, জলঢাকা সহ উত্তরাঞ্চলের বিভিন্ন এলাকায়। পহেলা বৈশাখ কে সামনে রেখে বেশী লাভের আশায় বরগুণা জেলার জেলেরা সাগরে যেত ইলিশ ধরার জন্য। কিন্তু বর্তমানে আবহাওয়ার কারনে জেলেরা শত চেষ্টা করেও ইলিশ না পেয়ে খালি হাতে ফিরছেন তারা। বরগুণা জেলার জেলে সহ পাইকাররা চাহিদা মত ইলিশ সরবরাহ করতে পারছেন না। ফলে সৈয়দপুরের মাছ বাজারের শেডগুলো এক প্রকার ইলিশ শুন্য হয়ে ফাঁকা পড়ে আছে। ক্রেতা ও বিক্রেতাদের পদচারণও তেমন একটা নেই।

সৈয়দপুর মাছ বাজারের ইলিশ ব্যবসায়ী বাদল বলেন, গত ২০ দিন ধরে ইলিশের আমদানী শুন্যের কোটায় নেমে এসেছে। আগে যেখানে প্রতিদিন ৩-৪ মণ ইলিশ মাছ আমদানী হত সেখানে আমদানী হচ্ছে মাত্র ২০ থেকে ৩০ কেজির মত। গত বছর পহেলা বৈশাখ উপলক্ষ্যে তিনি প্রায় ৩০ মণের মত ইলিশ বিক্রি করেছেন। ক্রেতা সাধারণের সাহিদা মিটেছে ৭০ শতাংশের মত। কিন্তু এবারে বরগুণা থেকে ইলিশ আমদানী শুন্যের কোটায় নেমে আসায় ক্রেতাদের চাহিদা দশ শতাংশও পুরন হবে না বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন গত ৩ তিন আগে শুধুমাত্র ১মণ ইলিশ আমাদনী করেছেন অতিকষ্টে। দামও আকাশ ছোয়া। বরগুণাতেই ৭/৮ শ গ্রাম ওজনের ১মণ ইলিশ কিনেছেন ৪৪ থেকে ৪৫ হাজার টাকা দরে এবং ১ কেজি সাইজের ১মণ ইলিশ সেখানে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ হাজার টাকা দরে। একদিকে ইলিশের আমদানী কম অপরদিকে দাম আকাশ ছোয়া। ক্রেতা সাধারণের মন কিভাবে যোগাবেন এ নিয়ে তিনি চিন্তিত রয়েছেন বলে মন্তব্য করেন।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item