সরিষা চাষে অর্থনৈতিক সচ্ছলতা এসেছে ফুলবাড়ীর কৃষকদের


মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

শশ্যভান্ডার খ্যাত উত্তরের জেলা দিনাজপুরের ফুলবাড়ীতে আমন ও বোরো ধান চাষের মাঝের অল্প সময়ে স্বল্প খরছে সরিষা চাষ করে অর্থনৈতিক সচ্ছলতা এনেছে এ উপজেলার কৃষকদের। তাই বাড়তি ফসল হিসেবে সরিষা চাষে ঝুঁকছেন এই অঞ্চলের কৃষকরা। এতে বাড়তি আয় হওয়ায়, অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন এ অঞ্চলের কৃষকরা।

সরিষা চাষি উপজেলার আলাদিপুর ইউনিয়নের আলাদিপুর গ্রামের থলেশ্বর বর্মন বলেন, তিনি আমন ধান কাটার পর এক একর জমিতে বারী-১৪ উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করেছেন, আশা করছেন এক জমিতে প্রায় ২৭ থেকে ২৮মণ ফলন হবে, যা বাজার মূল্য ৬০ হাজার থেকে ৬৫ হাজার টাকা। এই সরিষা ফসল ঘরে তুলে একই জমিতে তিনি বোরো ধান রোপন করবেন। তিনি বলেন,আমন ও বোরো ধান চাষের মাঝা-মাঝি যে সময় পাওয়া যায় তাতেই সরিষা চাষ করা যায়। একই জমিতে তিনটি ফসল পাওয়া যাবে। এই অল্প সময়ের সরিষা ফসল তার বাড়তি আয় হবে। অপরদিকে সরিষা া তোলার পর ওই জমিতে ধান চাষে সারও কম লাগে বলেও জানান তিনি।

একই ভাবে সরিষা চাষ করে লাভের মুখ দেখেছেন আলাদিপুর গ্রামের বলাই বর্মন, বিপদ চন্দ্র, লাল মোহন রায়সহ একাধিক কৃষক। 

কৃষকরা জানান আমন ও বোরো ধানের মাঝে অল্প সময়ের মধ্যে সরিষা চাষ করা যায়, এতেকরে একই জমিতে তিন ফসল ঘরে উঠে ও বাড়তি আয় হয়।

বর্তমানে তেলের দাম বেশী, সরিষা থেকে তেলের চাহিদা ও এর খৈল (খোষা) গরুর খাবার হিসেবে ব্যবহার হয়,পাশাপাশি  শুকনো গাছ জালানি হিসেবে ব্যবহার হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা: রুম্মান আক্তার জানান, এবছর ৯৬৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছিল,চাষ হয়েছে ৯৮৮ হেক্টর জমিতে।যা লক্ষমাত্রার চেও বেশি। তিনি বলেন, বর্তমানে ভোজ্য তেলের মুল্য ও চাহিদা বৃদ্ধি পাওয়ায় শরিষার চাহিদা বৃদ্ধি পাচ্ছে, এতেকরে কৃষকরা লাভের মুখ দেখছে, এতে করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বি হচ্ছেন কৃষকরা। আগামীতে এ উপজেলায় সরিষা চাষ আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশাঁ প্রকাশ করেন।


অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item