বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে পাঁচ বছরেও নিয়োগ হয়নি আন্দোলকারী শ্রমিকদের


মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

দেশের একমাত্র দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপ বিদুৎ কেন্দ্রে উন্নয়ন কাজের শ্রমিকরা,উৎপাদন কাজে নিয়োগের দাবীতে দির্ঘ পাঁচ বছর ধরে আন্দোলন করে আসলেও আজও  বাস্তবায়ন হয়নি তাদের চাকুরি।

অনতিবিলম্বে নিয়োগ নাদেয়া হলে আবারো আন্দোলনের হুশিয়ারী দিয়েছেন আন্দোলনকারী শ্রমিকরা।

আন্দোলনকারী শ্রমিকদের সুত্রে জানাগেছে,তারা গত ৬ বছর পূর্বে তাপ বিদুৎ কেন্দ্রের উন্নয়ন কাজে কর্মরত ছিলেন,কাজ শেষ হওয়ার পর তারা চাকুরি হারায়,এর পর উৎপাদন কাজে নিয়োগের দাবী নিয়ে গত ২০১৭ সাল থেকে আন্দোলন করে আসছেন। বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিকদের শূন্যপদে আন্দোলনকারী শ্রমিকদের বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়োগ দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে অভিযোগ তাদের, একারনে আবারো ক্ষোভে ফুঁশে উঠেছেন আন্দোলনকারী শ্রমিকরা। তাদেরকে বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়োগ দেয়া হলে তারা বৃহত্তর আন্দোলন গড়ে তুলবেন বলেও জানিয়েছেন তাপ বিদুৎ কেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মানের সময় তারা উন্নায়ন কাজে চাকুরি পান, সেই সময় তাপ বিদুৎ কর্তৃপক্ষ প্রতিশ্রুতি দিয়েছিল, উন্নায়ন কাজ শেষ হলে তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ দিবে। কিন্তু ২০১৭ সালে উন্নায়ন কাজ শেষ হলে, তাপ বিদুৎ কর্তৃপক্ষ তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে, বাহির থেকে শ্রমিক নিয়ে এসে উৎপাদন কাজে নিয়োগ দেয়া শুরু করে। এরপর থেকে তারা উৎপাদন কাজে নিয়োগের জন্য আন্দোলন শুরু করে। ২০২০ সালে অতিমারী করোনা দুর্যোগ শুরু হলে নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়,সম্প্রতি করোনা প্রাদুর্ভাব শেষ হওয়ায় আবারও নিয়োগ দেয়ার জন্য কর্তৃপক্ষে নিকট দাবী জানিয়েছেন আন্দোলনকারী শ্রমিকরা।

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিক অধিকার আন্দোলন কমিটির সাধারন সম্পাদক আবু সাইদ বলেন, চাকুরি হারানোর পর থেকে আন্দোলনকারী শ্রমিকরা পরিবার পরিজন নিয়ে মানবতার জিবন যাপন করছেন,এখন যদি বাহির থেকে শ্রমিক নিয়োগ দেয়া হয়,তাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা ছাড়া আর কোন উপায় থাকবেনা,এতে আইনশৃংখলার অবনতি হলে এর দায়-দায়িত্ব তাপ বিদুৎ কর্তৃপক্ষকে নিতে হবে।

তবে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ওয়াজেদ আলী সরদার বলেন,নিয়োগের বিষয়টি মন্ত্রনালয় দেখবেন। এখানে আমার কিছুই করার নেই,এখন প্রর্যন্ত শ্রমিক নিয়োগের কোন সিদ্ধান্ত হয়নি। তবে সিদ্ধান্ত হলে,স্থানীয় শ্রমিকদের অগ্রাধিকার দিয়ে সুপারিশ করা হবে। 


পুরোনো সংবাদ

দিনাজপুর 1907776446094428958

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item