সৈয়দপুরে তথ্যআপা প্রকল্পের বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

নীলফামারীর সৈয়দপুরে তথ্য আপা : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায় প্রকল্পের (২য় পর্যায়) বিশেষ উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের বাড়াইশালপাড়া ওই উঠান বৈঠকের আয়োজন করা হয়। 

বৈঠকে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম।

 সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শামীম হুসাইনের সভাপতিত্বে বৈঠকে স্বাগত বক্তব্য দেন  তথ্যসেবা কর্মকর্তা  মোছা. সাবিনা ইয়াসমিন।

এতে অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন  সৈয়দপুর উপজেলা সহকারী কশিমনার (ভূমি) মো. মাহমুদুল হাসান, উপজেলা নির্বাচন অফিসার মো. রবিউল আলম, বাঙ্গালীপুর ইউনিয়ন চেয়ারম্যান ডা. মো. শাহাজাদা সরকার ও আওয়ামী লীগ নেতা ইঞ্জিনিয়ার একেএম রাশেদুজ্জামান রাশেদ প্রমূখ।

 এছাড়াও বাঙ্গালীপুর ইউনিয়নের সদস্য রফিকুল ইসলাম, মো. রেজাউল করিম রেজা, মো. আনিছুর রহমান, মো. শহিদুল ইসলাম, মো. সাবেদ আলী, লাভলী ইয়াসমিন, মাসরুফা আকতার সোহাগীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উক্ত উঠান বৈঠকে আপা প্রকল্পের আওতায় উপজেলা তিন নম্বর  বাঙ্গালীপুর ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের ৫০জন সেবাগ্রহীতা মহিলা অংশ নেন।

প্রসঙ্গত, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের একটি প্রকল্প (২য় পর্যায়) ‘তথ্য আপা”। মহিলা ও  শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক বাস্তবায়িত এ প্রকল্পের আওতায়  দেশের ৪৯২ টি উপজেলার প্রতিটিতে একটি করে তথ্য কেন্দ্র রয়েছে। আর  এসব তথ্যকেন্দ্রে একজন তথ্যসেবা কর্মকর্তা ও দুই জন করে তথ্যসেবা সহকারি কর্মরত আছেন। তারা তথ্যসেবা কেন্দ্র থেকে ডোর টু ডোর পদ্ধতিতে মানুষের বাড়ি বাড়ি গিয়ে উঠান বৈঠকে মুক্ত আলোচনা ও সচেনতামূলক কার্যক্রমের মাধ্যমে গ্রামীণ সুবিধাবঞ্চিত মহিলাদের সেবা প্রদান করে থাকেন। তথ্য আপা প্রকল্পের মাধ্যমে গ্রামীণ মহিলাদের ৬টি বিষয়ে সম্পূর্ণ বিনামূল্যে সেবা প্রদান করা হয়ে থাকে। এসব সেবাসমূহ হচ্ছে স্বাস্থ্য, শিক্ষা, কৃষি,ব্যবসা,আইনী সহায়তা এবং জেন্ডার।


পুরোনো সংবাদ

নীলফামারী 5564012394770357114

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item