মাছ চাষে নরেন দাস ও তার দলের সফলতা


হাসান জুয়েল, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি -

বাংলাদেশের  অর্থনীতিতে মৎস্য সেক্টরের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশে মৎস্য সম্পদের কাঙ্খিত উন্নয়নের লক্ষ্যে সরকার বিভিন্ন সময়োপযোগী উদ্যোগ গ্রহণসহ ব্যাপক ভিত্তিক কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই ধারবাহিকতায় তৃণমূল পর্যায়ে মৎস্য চাষ সংশ্লিষ্ট বিভিন্ন প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধিতে কাজ করছে মৎস্য অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ (২য় পর্যায়) প্রকল্পটি। উক্ত প্রকল্পের আওতায় সমিতি ভিত্তিক মাছ চাষ করে অভাবনীয় সাফল্য অর্জন করছেন বীরগঞ্জ উপজেলার ঢেপা নদী মৎস্যজীবী সমবায় সমিতি। 

সমিতির সভাপতি নরেন চন্দ্র দাস বলেন উপজেলা মৎস্য দপ্তর এর সহযোগীতা ও সার্বিক দিক নির্দেশনায় আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে আমরা পূর্বের তুলনায় বেশি মাছ উৎপাদন করতে সক্ষম হয়েছি। তিনি আরোও জানান, আমারা ২০ জন মৎস্যজীবি ২০০ শতক একটি পুকুরে এবার মাছ চাষ করে প্রায় ৬০০০ কেজির মত মাছ উৎপাদন করতে সক্ষম হয়েছি। যার বর্তমান বাজারমূল্য প্রায় ৯ লাখ টাকার কাছাকাছি। নরেন চন্দ্র দাস এজন্য মৎস্য দপ্তর, উপজেলা প্রশাসন এবং মাননীয় জাতীয় সংসদ সদস্য জনাব মনোরঞ্জন শীল গোপাল দিনাজপুর-১ মহোদয়কে বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। 

8 ফেব্রুয়ারী মঙ্গলবার দুপুরে এ বিষয়ে বীরগঞ্জের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হিমেল চন্দ্র রায় জানান, মাছ চাষের মাধ্যমে দেশে অপার সম্ভাবনা তৈরি হয়েছে। বিগত কয়েক বছরে মাছের উৎপাদন বৃদ্ধির সাথে সাথে বাড়ছে রপ্তানী আয়। স্বাধীনতা পরবর্তী মৎস্য ও মৎস্যজাত দ্রব্য রপ্তানী করে আয় বেড়েছে বহুগুণ। পাশাপাশি মাছ চাষের মাধ্যমে দূর হচ্ছে বেকারত্ব। বহু শিক্ষিত যুবক মাছ চাষকে পেশা হিসেবেও গ্রহণ করেছেন। মাছ একদিকে যেমন আমিষের চাহিদা পূরণ করছে তেমনি মাছ চাষের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। 

তিনি আরও জানান, ২০২০-২০২১ অর্থবছরে অত্র উপজেলায় মাছের উৎপাদন বৃদ্ধিতে ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্প (২য় পর্যায়) প্রকল্পের আওতায় বিভিন্ন মাছের প্যাকেজ ভিত্তিক প্রদর্শনী কার্যক্রম বাস্তবায়ন করা হয়। উক্ত কাযক্রমের আওতায় সমাজ ভিত্তিক মাছ চাষ কাযক্রমের অংশ হিসেবে ঢেপা নদী মৎস্যজীবী সমবায় সমিতির ২০ জন সদস্যকে নিয়ে শুরু করা হয়। আধুনিক পদ্ধতিতে কার্প জাতীয় মাছ চাষ। সদস্যদেরকে মাছ চাষ বিষয়ক আধুনিক প্রশিক্ষণের পাশাপাশি মাছের পোনা, খাবার, এরেটর বিতরণ করা হয়েছে। ফলে মাছের উৎপাদন পূর্বের তুলনায় বহুগুণ বৃদ্ধি পেয়েছে। যা সংশ্লিষ্ট মৎস্যজীবীদের আর্থ সামাজিক উন্নয়নে ইতিবাচক ভুমিকা রাখবে বলে মন্তব্য করেন।


পুরোনো সংবাদ

দিনাজপুর 7574122951952988041

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item