স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা


নির্ণয়,নীলফামারী॥
নীলফামারী সদর উপজেলায় ১৫ জন কৃষকের দল গঠন করে ব্লক আকারে ব্রি-ধান৮৭ জাত চাষ করে বাজার জাতকরণের ব্যবস্থা নিয়েছে। কৃষকদের এই উদ্যোগকে নীলফামারী জেলার মিলাররাও একাত্বতা প্রকাশ করেছে। আজ মঙ্গলবার(২৬ অক্টোবর/২০২১) বেলা ১২টার দিকে জেলা সদরের টুপামারী ইউনিয়নের কামারপাড়া গ্রামে চুক্তিবদ্ধ চাষির মাধ্যমে আবাদকৃত প্রিমিয়াম গুন সম্পন্ন আমন ধানের আগাম ও উচ্চ ফলনশীল ব্রি-ধান৮৭ জাতের ধান কর্তন ও ব্রান্ডিং উপলক্ষে কৃষকমাঠ দিবস অনুষ্ঠিত হয়। ইউএসএআইডি অর্থায়নে সিসা (সিরিয়াল সিস্ট্রেমস ইনটাইটিভ ফর ট্যা সাউথ এশিয়া) প্রকল্পের আওতায় ও সামছুল হক অটো রাইস মিল লি. আয়োজনে কৃষক মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ড. মো. শহিদুল ইসলাম। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক কৃষিবিদ মো. আবু বক্কর সিদ্দিক এতে সভাপতিত্ব করেন।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (খামারবাড়ি) কৃষিবিদ মো. আবু সায়েম, অভিজাত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সামছুল হক অটো রাইস মিলের সত্বাধিকারী মো. সামছুল হক, আন্তর্জাতিক ধানগবেষণা ইনস্টিটিউট (ইরি) কৃষি গবেষণা ও উন্নয়ন বিশেষজ্ঞ মো. আবু আব্দুল্লাহ মিয়াজী, আন্তর্জাতিক ভুট্টা ও গম গবেষণা কেন্দ্র (সিমিট), বাংলাদেশ ও সিসা, দিনাজপুর হাবের আঞ্চলিক সম্বনয়কারী কৃষিবিদ মো. এলানুজ্জামান, ব্রি রংপুর আঞ্চলিক কার্যালয়ের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাকিবুল হাসান, সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. কামরুল হাসান প্রমুখ। 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ব্রি ধান-৮৭ আমনের আগাম ও স্বল্প জীবনকাল বিশিষ্টজাত হওয়ায় সারা দেশে বিশেষ করে উত্তরাঞ্চলে আগাম আলু, সরিষা, ভুট্টা, গমসহ অন্যান্য রবি শস্য চাষে সম্ভাবনার নতুন দ্বার খুলে দিবে। এছাড়া তিনি বলেন, স্থানীয় স্বর্ণা জাতের তুলনায় ফলন হেক্টর প্রতি ১টন বেশি এবং চাল লম্বা ও সরু হওয়ায় বাজারমূল্যও বেশি পাওয়া যাবে। 

কৃষক প্রতিনিধির তন মিয়া বলেন, মাত্র ১২৭ দিনে এ জাতের ধান চাষ করে বিঘা (৩৩ শতক) প্রতি ১৮ মণ ফলন পেয়েছি। চাল লম্বা ও সরু হওয়ায় বাজার মূল্যও বেশি পাবেন বলে এই কৃষক মনে করেন।

সামছুল হক অটো রাইছ মিলের সত্বাধিকারী জনাব মো. সামছুল হক ধানের জাতের প্রকৃত নামে চাল বাজার জাতকরণের উদ্যোগ গ্রহনে স্বাধুবাদ জানিয়ে সবার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। 

আন্তর্জাতিক ভুট্টা ও গম গবেষণা কেন্দ্র (সিমিট), বাংলাদেশ ও সিসা, দিনাজপুর হাবের আঞ্চলিক সম্বনয়কারী কৃষিবিদ মো: এলানুজ্জামান বলেন, স্বনামে সুগন্ধি ও সরু চাল ব্রান্ডিংয়ের এ উদ্যোগ সামনের দিনে সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে যাতে কৃষকগন লাভবান হয়।

বিশেষ অতিথি কৃষিবিদ আবু সায়েম বলেন, বর্তমান সরকার খোর পোশের কৃষিকে বাণিজ্যিক কৃষিতে রূপান্তরের বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। স্বনামে সুগন্ধি ও সরু চাল ব্রান্ডিংয়ের এ উদ্যোগ বিশ্ব বাজারে চাল রফতানি বাণিজ্যকে আরও সম্প্রসারিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

জেলা কৃষিসম্প্রসারণ দপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আবু বকর সিদ্দিক বলেন, নীলফামারী জেলায় উল্লেখযোগ্য পরিমাণ জমিতে আগাম আলুর চাষহয়ে থাকে। ব্রি ধান-৮৭ জাতটি আগাম হওয়ায় দ্রুত সম্প্রসারিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। 

আলোচনা শেষে অতিথিসহ উপস্থিত কৃষকগণ ব্রি ধান৮৭ এর মাঠ পরিদর্শন করেন। মাঠদিবসে প্রায় দুইশতাধিক কৃষক-কিষাণী উপস্থিত ছিলেন। #  


পুরোনো সংবাদ

নীলফামারী 6533362042956772751

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item