কিশোরীগঞ্জে সাইনবোর্ড লাগিয়ে শত বছরের সরকারি রাস্তা দখলে


মোঃ শামীম হোসেন বাবু,কিশোরীগঞ্জ(নীলফামারী) প্রতিনিধি ॥ নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার বাহাগিলি ইউনিয়নের ৯টি গ্রাম ও পাড়ার যাতায়াতের শত বছরের পুরনো একটি সরকারি কাঁচা রাস্তা অবৈধভাবে দখল করার অভিযোগ উঠেছে। চলচলাকৃত রাস্তার ঠিক মাঝখানে দুটি বাঁশের খুটি দিয়ে স্থাপিত সাইনবোর্ডে দখলকারী প্রতিষ্ঠান নর্থ পোল্ট্রি প্রাইভেট লিমিটেড সেই রাস্তাটি ক্রয়সুত্রে জমির মালিক উল্লেখ করে। 

রবিবার(৫ সেপ্টেম্বর/২০২১) ওই এলাকার মানুষজন অভিযোগ করে জানায়  শনিবার ভোর সময় এই দখলের ঘটনাটি ঘটায় ওই পোল্ট্রি খামারের লোকজন। এ ঘটনায় এলাকাবাসির যাতায়াতের জন্য পথটি বন্ধ হয়ে গেছে। চরম দুর্ভোগে পড়েছে অন্তত দেড় হাজার পরিবারের মানুষ।

উপজেলার বাহাগিলি ইউনিয়নের কাছারীপাড়া-ঝলঝলিপাড়া-জুম্মাপাড়া-বৈদ্যপাড়া-ডাঙ্গাপাড়া-ময়নাকুড়ি গ্রাম-সন্যাশীপাড়া-জিয়াপাড়া ও উত্তর বাহাগিলি গ্রামের যাতায়াতের সরকারি মাটির রাস্তা এটি। রাস্তাটি ১৪ ফিট প্রস্থ। রাস্তাটি ওই সকল এলাকার মানুষজন উপজেলা শহর, হাটবাজার, স্কুল কলেজের শিক্ষার্থী, কবরস্থান ও শ্বশ্মানে আসা যাওয়া করে। এ ছাড়া এলাকার কৃষকরা সরকারি রাস্তাটি ব্যবহার করে জমি থেকে সহজে ফসলাদি পরিবহন করে।

ওই এলাকার প্রফুল্ল চন্দ্র জানান, এই রাস্তার ধারে আমাদের চার ভাইয়ের ১৫১৪ দাগে ৪৭ শতক ও ১৫২০ দাগে ৬৭ শতক ফসলি জমি আছে। আমাদের জমিও অবৈধভাবে নর্থ পোল্ট্রি প্রাইভেট লিমিটেড অবৈধভাবে রাতের আধারে দখল করে নেয়। আমরা এর সুষ্ঠু তদন্ত করে বিচার দাবি করছি।

ইউনিয়নটির আট নম্বর ওয়র্ডের মধ্যে এই রাস্তাটি উল্লেখ করে ওই ওয়ার্ডের ইউপি সদস্য গোপাল চন্দ্র রায় বলেন সরকারি বরাদ্দে প্রতি বছর আমরা ওই মাটির রাস্তাটি সংস্কার করে থাকি। এখন দেখছি রাতারাতি নর্থ পোল্ট্রি ফার্ম তাদের ক্রয়সুত্রে রাস্তা জমি দাবি করে সেখানে সাইনবোর্ড ঝুলিয়ে মালিকানা দাবি করেছে। বিষয়টি আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) স্যারকে অবগত করেছি। তারা বলেন, নর্থ পোল্ট্রি প্রাইভেট লিমিটেডের খামার রয়েছে এই উপজেলার চাঁদখানা ইউনিয়নের চরকবন গ্রামে। পোল্ট্রি কোম্পানীটির বাহাগিলি ইউনিয়নের এই সড়কে বা এলাকায় কোন খামারও নেই জমিও নেই। 

এ ব্যাপারে মুঠোফোনে কথা বলা হয় নর্থ পোল্ট্রি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপন(ম্যানেজার) মোস্তাকিম বিল্লাহ এর সঙ্গে। তিনি বলেন ওই এলাকার রাস্তা ও জমির মধ্যে আমরা ২২ থেকে ২৩ একর ক্রয় করেছি। সে কারনে সাইডবোর্ড লাগানো হয়েছে। শত বছরের সরকারি রাস্তার মালিকানা দাবি করে চলাচল বন্ধ করা বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন  ক্রয়সুত্রে ওই রাস্তা ও আশে পাশের জমি নর্থ পোল্টি ফার্ম মালিক হয়েছে। 

উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সানজিদা বেগম বলেন অভিযোগ পেয়েছি। সেটা সরকারি জমি না রেকর্ডকৃত মালিকানা জমি তা সার্ভেয়ার পাঠিয়ে জরিপ করার পর প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। # 


পুরোনো সংবাদ

নীলফামারী 5035645780609454133

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item