ডিমলাকে শতভাগ স্কাউট উপজেলা ঘোষণা


নির্ণয়,নীলফামারী-
নীলফামারী ডিমলা উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ স্কাউট কার্যক্রম পরিচালিত হওয়ায় ডিমলাকে স্কাউট উপজেলা হিসেবে ঘোষণা করেছেন নীলফামারী জেলা প্রশাসক। আজ মঙ্গলবার(৩১ আগষ্ট/২০২১) সকালে উপজেলা প্রশাসন ও স্কাউট নীলফামারী শাখার আয়োজনে ডিমলা ইসলামীয়া ডিগ্রি কলেজের বিশাল হলরুম অনুষ্ঠিত এই স্কাউট সমাবেশে এই ঘোষনা দেয়া হয়। অনুষ্ঠানে ঢাকা থেকে অনলাইন প্লাটফরমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার।

এসময় এমপি তার বক্তব্যে বলেন, রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক মুক্তি ছিল আমাদের স্বাধীনতার লক্ষ্য। জাতির পিতা সে লক্ষ্যকে সামনে রেখে যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির সংগ্রাম শুরু করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাসহ তার পরিবারের আপনজনদের নৃশংস হত্যাকান্ডের ফলে দেশে গণতন্ত্র ও উন্নয়নের অগ্রযাত্রা থমকে দাঁড়ায়। উত্থান ঘটে স্বৈরশাসন ও অগণতান্ত্রিক সরকারের। বঙ্গবন্ধু কন্যা দেশরতœ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশে আজ মুক্তিযুদ্ধের পতাকাবাহী গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হয়েছে। 

তিনি বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভিশন ২০২১’, ‘ভিশন ২০৪১’ এবং শতবর্ষ মেয়াদি ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ গ্রহণ করেছেন। জাতিসংঘ ‘টেকসই উন্নয়ন অভীষ্ট ২০৩০ অর্জনসহ ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত করা এসব পরিকল্পনার উদ্দেশ্য। তবে উন্নয়নকে এগিয়ে নিতে জনগণকে ইতিবাচক, আধুনিক ও বিজ্ঞানমনস্ক দৃষ্টিভঙ্গি নিয়ে উন্নয়ন যাত্রায় সামিল হতে হবে। স্কাউটিং কার্যক্রম পারে ভবিষ্যৎ প্রজন্মকে আধুনিক, প্রগতিশীল, সৃজনশীল হিসেবে গড়ে তুলতে এবং সমাজকে এগিয়ে নিতে। 

তিনি আরো বলেন, স্কাউটিং একজন শিক্ষার্থীকে লেখাপড়ার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হাতে কলমে শিক্ষা দেয়। স্কাউটিং দেশসেবা ও মানবিক কল্যাণে কাজে লাগাতে হবে। স্কাউটিং এর শিক্ষা ব্যক্তি, পরিবার ও সামাজিক জীবনে প্রতিফলিত করা গেলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে। জীবনে বড় হতে হলে কঠোর পরিশ্রম আর অনুশীলনের বিকল্প নেই। স্কাউটসগণ নিজেদের উন্নয়নের পাশাপাশি পরোপকারী স্বেচ্ছাসেবী হিসেবে গড়ে তুলবে। তাহলেই তোমরা সমাজের কাছ থেকে আরো হে-ভালবাসা পাবে এবং অন্যরা তোমাদেরকে অনুসরণ করে স্কাউটিং এ উৎসাহিত হবে। ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের প্রিয় মাতৃভ‚মিকে সোনার বাংলায় পরিণত করতে চেয়েছিলেন বঙ্গবন্ধু। আমাদের তরুণ প্রজন্ম , যারা মুক্তিযুদ্ধ দেখেনি, বঙ্গবন্ধুকে দেখেনি, তারা ইতিহাস থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করবে। 

সমাবেশের সভাপতি নীলফামারী জেলা প্রশাসক ও বাংলাদেশ স্কাউট নীলফামারী জেলা শাখার সভাপতি হাফিজুর রহমান তার বক্তব্যে বলেন সোনার বাংলাদেশ গড়তে দরকার সোনার মানুষ। স্কাউটের মাধ্যমে গড়ে তোলা যায় সোনার মানুষ। সমাজের শান্তি-শৃঙ্খলা রক্ষা,প্রাকৃতিক দূর্যোগ, মাদক, বাল্য বিবাহ প্রতিরোধ ও বিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষায় সহায়তাকরার লক্ষ্যে নীলফামারী জেলার ডিমলা উপজেলাকে স্কাউটস উপজেলা হিসাবে ঘোষণা করা হলো। 

এই উপজেলায় ২১৬টি প্রাথমিক ও ৭০টি উচ্চ মাধ্যামিক এবং মাদ্রাসায় স্কাউট কার্যক্রম চালু রয়েছে। স্কাউট সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটের দিনাজপুর অঞ্চলের উপ পরিচালক আব্দুর রশিদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান তবিবুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায়, নীলফামারী জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকতা আব্দুল হালিম প্রমুখ। 

অনুষ্ঠানে উপজেলা স্কাউটস,জেলা পরিষদের সদস্যগন, ইউপি চেয়ারম্যান, উপজেলা সকল কলেজ, স্কুল মাদ্রাসা,প্রাথমিক বিদ্যালয়ের প্রধান গনসহ সংশ্লিষ্ট স্কাউট শিক্ষকগন উপস্থিত ছিলেন। #


পুরোনো সংবাদ

নীলফামারী 4138004684945426276

অনুসরণ করুন

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item