বীরগঞ্জে মাদ্রাজি ওলকচু চাষে ঘুরে দাড়াবার স্বপ্ন দেখছেন কৃষক প্রেমহরি


হাসান জুয়েল,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥-
দিনাজপুরে বীরগঞ্জে মাদ্রাজি ওলকচু চাষে দারিদ্র থেকে  ঘুরে দাড়াবার  স্বপ্ন দেখছেন কৃষক প্রেমহরি রায়।

উপজেলা কৃষি অফিসের পরামর্শে ওল কচু চাষের উপর প্রশিক্ষন নেন প্রেমহরি । প্রশিক্ষণ শেষে  প্রাপ্ত ৩৬শত টাকা দিয়ে শুরু বীরগঞ্জ উপজেলার নিজপাড়া ইউনিয়নের নিজপাড়া গ্রামে  তার ২০শতক জমিতে ওল কচুর বীজ বপন । ওলকচুর গাছ মাটি ফেটে মাথা বের হতেই সাফল্যের স্বপ্ন দেখতে  শুরু করেন প্রেমহরি। ওলকচুর গাছ যত বড় হচ্ছে তার স্বপ্নগুলো ততই দানা বাধতে শুরু করেছে।

 কৃষি অফিস সুত্রে জানা যায়, বাংলাদেশের উৎপাদিত গুরুত্বপূর্ণ কন্দাল ফসল সমূহের মধ্যে রয়েছে আলু, মিষ্টি আলু, পানিকচু, লতিকচু, মুখীকচু, গাছআলু,ওলকচুা ইত্যাদি। কন্দাল জাতের ফসল হিসেবে ২০২০-২০২১ অর্থবছরে মাদ্রাজি ওলকচুর জাতটি উদ্যোক্তা ৫জন কৃষককে ২০শতক জমিতে প্রদর্শনী প্লট হিসেবে বাস্তবায়িত হচ্ছে। এই অঞ্চলে উচু জমিতে চাষ করা সম্ভব এবং ফলন ৪০-৫০ মে, টন/হেঃ । ওল কচুর জাতের মধ্যে মাদ্রাজি ওলকচুর জাতটি সর্বোৎকৃষ্ট। 

প্রেমহরি রায় জানান, গত ৩০শে মার্চ মাদ্রাজী জাতের ওল কচু বোপন করি। রোপনের পর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবুরেজা মোঃ আসাদুজ্জামান,উপসহকারী কৃষি কর্মকর্তা আনিছুর রহমানের পরার্মশ ও নিয়মিত পরির্দশনে এবং আমার পরিশ্রমে ওলকচুর গাছ এখন আমার সমান লম্বা হয়েছে। মাটির নীচে ওলকচু বড় হতে শুরু করেছে। ফসল বাজারজাত করতে আরো ১মাস লাগবে। কৃষি অফিসের তথ্য আর মাটির নিচে কচুর আকার দেখে মনে হচ্ছে একেকটি কচু আড়াই থেকে তিন কেজি ওজন হবে। জমিতে উৎপাদিত ওলকছু থেকে ৩৫ থেকে ৪০হাজার টাকা আয় হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি অফিসার আবুরেজা মোঃ আসাদুজ্জামান জানান, বাংলাদেশ খাদ্যে স্বয়ংসর্ম্পূন হলেও পুষ্টিতেস্বয়ংসম্পুর্ন নয়। তাই সরকার কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের মাধ্যমে কৃষকদের আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি ভিটামিন ও খনিজসহ অধিক পুষ্টি উপাদান সমৃদ্ধ কন্দাল ফসল হিসেবে ওলকচু বাংলাদেশের কৃষিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ওলকচু অত্যন্ত লাভজনক ফসল। রোগ বালাই আক্রমন কম। ফলন ভাল,আর বেশি হওয়ার কারণে মাদ্রাজি ওলকচুর জাতটি এই অঞ্চলে সম্প্রসারিত হবে এবং পুষ্টির স্বয়ংসম্পুর্নতা অর্জনে অন্যতম সহায়ক হবে বলে আশা করা যায়। 


পুরোনো সংবাদ

দিনাজপুর 7319640432228067200

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item