নীলফামারীতে ৪ কোটি টাকা ব্যয়ে বন্যা সহনশীল ‘সমাজ ভিত্তিক ঝুঁকি হ্রাস’ প্রকল্প বাস্তবায়ন


নির্ণয়,নীলফামারী॥
নীলফামারীতে চার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়িত হয়েছে রেড ক্রিসেন্ট সোসাইটির সমন্বিত বন্যা সহনশীল কর্মসূচির ‘সমাজ ভিত্তিক ঝুঁকি হ্রাস’ প্রকল্প। আজ সোমবার(১৪ জুন/২০২১) জেলা শহরের জোরদরগায় ইউএসএস প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপী প্রকল্পটির সমাপনী অবিহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। 

ওই কর্মশালায় জানানো হয়, ২০১৮ সালে শুরু হওয়া প্রকল্পের অধীনে নির্মান করা হয়েছে দুটি তথ্য কেন্দ্র যেখান থেকে কমিউনিটির লোকজন দূর্যোগের তথ্য পাবেন। দূর্যোগ সহনীয় করে নির্মান ও মেরামত করা হয়েছে ঘর-বাড়ী, রাস্তাঘাট, স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন। কর্মস্থানে প্রদান করা হয়েছে গরু, সেলাই মেশিন, নৌকা, ক্ষুদ্র ব্যবসার পূঁজিসহ রিকশাভ্যান। দ্রুত দূর্যোগকালীন সময়ে যোগাযোগ রক্ষায় প্রদান করা হয়েছে মোবাইল ফোন। এ প্রকল্পের আওতায় উপকৃত হয়েছে প্রতিবছর তিস্তা নদীর বন্যার ঝুঁকিতে থাকা ৮৫০ পরিবার। জেলার ডিমলা উপজেলার তিস্তাপাড়ের টেপাখড়িবাড়ী ইউনিয়নের খড়িবাড়ী ও খালিশাচাপানী ইউনিয়নের ছোটখাতা গ্রামে বাস্তবায়িত হয় প্রকল্পটি। নির্মিত তথ্য কেন্দ্র দুটিতে দূর্যোগকালে আশ্রয় নিতে পারবেন অন্তত ১০০ মানুষ।

সোসাইটির নীলফামারী ইউনিটের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তৃতা দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মাজেদুল ইসলাম, রেড ক্রিসেন্ট সোসাইটির নীলফামারী ইউনিটের নির্বাহী সদস্য এসএম সফিকুল আলম ডাবলু, মাসুদ সরকার, ইউনিট লেভেল কর্মকর্তা ফজলুল করিম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোজাহিদ হোসেন, ডেপুটি যুব প্রধান সাহাদাৎ হোসেন প্রমুখ।

ইউনিটের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন জানান, ২০১৮ সালে প্রকল্পের কাজ শুরু হলে ২০২১ সালের জুন মাসে তা সমাপ্ত হয়। কমিউনিট পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি দপ্তরের ৩০ জন প্রতিনিধি অংশ নেয় কর্মশালায়। #


পুরোনো সংবাদ

নীলফামারী 2242400855083494119

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item