সৈয়দপুরে ভূমিহীন ও গৃহহীন ৬০ টি পরিবার পাচ্ছেন জমি ও ঘর


তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে  প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নীলফামারীর সৈয়দপুরে দ্বিতীয় পর্যায়ে আরো ৬০ টি পরিবার দুই শতক জমিসহ ঘর পাচ্ছেন। রোববার (২০ জুন) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের (২য় পর্যায়) শুভ উদ্বোধন করবেন।

 সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দফতর সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের  আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য উপজেলার কামারপুকুর এবং কাশিরাম বেলপুকুর ইউনিয়নে সরকারি খাস জমিতে ৬০ টি সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে। এর মধ্যে  উপজেলার ১ নম্বর কামারপুকুর ইউনিয়নের ধলাগাছ মৌজায় খাস জমিতে ৫১টি এবং ২ নম্বর কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চওড়া মৌজায় খাস জমিতে ৯ টি ঘর নির্মাণ  কাজ  সম্পন্ন হয়েছে। আশ্রয়ণ-২ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে এবারে প্রতিটি গৃহের জন্য বরাদ্দ মিলেছে ১ লাখ ৯০ হাজার টাকা। দুই শতক সরকারি খাস জমির ওপর নির্মিত এ সব সেমিপাকা গৃহে রয়েছে দুইটি কক্ষ, একটি রান্না ঘর, একটি টয়লেট ও একটি বারান্দা। ইতোমধ্যে নির্মিত ৬০ টি গৃহ ও দুই শতক করে জমি অসহায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের অনুকূলে কবুলিয়াত দলিল ও নামজারি করে দেয়া হয়েছে। আজ  ২০ জুন  সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা  ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে একযোগে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের (২য় পর্যায়) শুভ উদ্বোধন করবেন। এর পর ভূমিহীন ও গৃহহীন সুবিধাভোগী পরিবারের সদস্যদের হাতে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হবে। 

 সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. নাসিম আহমেদ ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. আবু হাসনাত সরকার জানান, আশ্রয়ণ - ২ প্রকল্পের আওতায় বরাদ্দকৃত টাকায় এ সব গৃহ নির্মাণ করা হয়েছে। প্রকল্পের অনুমোদিত নীতিমালা, নক্শা ও প্রাক্কলন  অনুযায়ী সরাসরি ক্রয় পদ্ধতিতে মালামাল সংগ্রহ করে সর্বোচ্চ আন্তরিকতা দিয়ে গৃহ নির্মাণ কাজ শেষ করা হয়েছে।  প্রকল্পের এলাকায় বিদ্যূৎ ও পানির সুব্যবস্থা  নেয়া  হয়েছে।

প্রসঙ্গত, এর আগে  নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নে নিজবাড়ী মৌজায় আশ্রয়ণ -২ প্রকল্পের আওতায়  ভূমিহীন ও গৃহহীন জন্য ৩৪ি ট সেমিপাকা ঘর তৈরি করে সু্িবধাভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ২৬ জানুয়ারী কামারপুকুর নিজবাড়ী আশ্রয়ণ-২ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে সরাসরি যুক্ত হয়ে এর শুভ উদ্বোধন করেছিলেন।   


পুরোনো সংবাদ

নীলফামারী 7959604413216803620

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item