শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম সিরিজ জয়


অনলাইন ডেস্ক




ঘরে ফিরেই যেন নিজেদের ফিরল বাংলাদেশ। নিউজিল্যান্ড সফরের ব্যর্থতা পেছনে ফেলে এক ম্যাচ হাতে রেখেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ নিশ্চিত করল তামিম ইকবালের দল। লঙ্কানদের বিপক্ষে প্রথম সিরিজ জয়ের সঙ্গে ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলেও শীর্ষে এখন বাংলাদেশ। ৫০ পয়েন্ট নিয়ে এখন সবার ওপরে তামিম ইকবালের দল।

এর আগের ৮টি দ্বিপাক্ষিক সিরিজে ৬টিতে জিতেছিল শ্রীলঙ্কা। ২বার সিরিজ সমতায় শেষ হয়েছিল। নবমবারে এসে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ। মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বৃষ্টি আঈনে সফরকারীদের ১০৩ রানে হারিয়েছে স্বাগতিকরা।


 জয়ের জন্য ২৪৭ রানের লক্ষ্যে খেলতে নামা কুশল পেরেরার দল আউট হয়েছে ১৮৬ রানে। মুশফিকুর রহিমের সেঞ্চুরির দিনে ৫০ ওভার পুরো ব্যাটিং করতে পারেনি বাংলাদেশ। ৪৮.১ ওভারে ২৪৬ রানে গুটিয়ে যায় তামিম ইকবালের দল। জবাবে ৪০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪১ রান স্কোরবোর্ডে তোলে কুশল পেরেরার দল।

ব্যাটিং করতে নেমে পাওয়ার প্লে'তেই কুশল পেরেরাকে হারিয়ে বসে শ্রীলঙ্কা। দলীয় ২৪ রানে লঙ্কান দলপতিকে বিদায় করেন শরিফুল ইসলাম। এরপর ধানুশকা গুনাথিলাকা এবং কুশল মেন্ডিস মিলে দলকে ৫০'র ওপর নিয়ে যান। কিন্তু ১৪তম ওভারে আরেক ওপেনার গুনাথিলাকাকে ফেরান মুস্তাফিজুর রহমান।

বোলিংয়ে এসে ১৯তম ওভারে পাথুম নিশাঙ্কাকে বিদায় করেন সাকিব আল হাসান। তামিম ইকবালের তালুবন্দি হওয়ার আগে এই ব্যাটসম্যান করেন ২০ রান। কয়েক ওভার পরই মেন্ডিসকে প্যাভিলিয়নের পথ দেখান মেহেদি হাসান মিরাজ। দলীয় ১০০'র আগে ধনঞ্জয় ডি সিল্ভাকে ১০ রানে লেগ বিফরের ফাঁদে ফেলেন সাকিব।

৫ উইকেট হারিয়ে বসা লঙ্কানদের আরও বিপদে ফেলেন মিরাজ। দলীয় ১০২ এবং ১১৪ রানে এই অফ স্পিনার তুলে নেন দাসুন শানাকা এবং ওয়ানিন্দু হাসারাঙ্গার উইকেট। বোলিংয়ে এসে জোড়া উইকেট তুলে নেন মুস্তাফিজুর রহমান। সাজঘরে ফেরান আশিন বান্দারা এবং লক্ষণ সান্দাকানকে।

১২২ রানে ৯ উইকেট হারানো শ্রীলঙ্কা তখন পরাজয়ের প্রহর গুনছিল। কিন্তু সে সময়েই ম্যাচে হানা দেয় বৃষ্টি। ৪৫ মিনিট ম্যাচ বন্ধ থাকার পর আবারও মাঠে নামে দুই দল। কিন্তু ওভার কমিয়ে আনা হয়, ৪০ ওভারে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ২৪৫ রান।

অর্থাৎ ২ ওভারে প্রতিপক্ষকে করতে হতো ১১৯ রান। আবারও নেমে মোসাদ্দেককে বল তুলে দেন তামিম। ৩৯তম ওভারে ২ রান দেন এই স্পিনার। শেষ ওভারে বোলিংয়ে ওভারে দুই ছক্কা খেয়ে আর উইকেট নিতে পারেননি শরিফুল। ৪০ ওভারে সফরকারীরা করে ৯ উইকেটে ১৪১ রান। বৃষ্টি আঈনে ১০৩ রানে জয় পায় বাংলাদেশ।  

বাংলাদেশ- ২৪৬/১০ (৪৮.১ ওভার) (মুশফিক ১২৫, মাহমুদউল্লাহ ৪১) (চামিরা ৩/৪৪, সান্দাকান ৩/৫৪)

শ্রীলঙ্কা: ১৪১/৯ (ওভার ৪০) (গুনাথিলাকা ২৪) (মিরাজ ৩/২৮, মুস্তাফিজ ৩/১৬)

পুরোনো সংবাদ

খেলাধুলা 212796801397603978

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item