‘গুণীদের অনুসরণে দেশের কল্যাণে অনুপ্রাণিত হবে আগামী প্রজন্ম’

 


অনলাইন ডেস্ক



স্বাধীনতা পদকপ্রাপ্ত গুণীদের অনুসরণ করে আগামী প্রজন্ম দেশের কল্যাণে কাজ করতে অনুপ্রাণিত হবে বলে জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে আজ বৃহস্পতিবার সকালে স্বাধীনতা পদক প্রদান অনুষ্ঠানে এসব কথা জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারি আকারে সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। ফলে মানুষের যে স্বাভাবিক জীবনযাত্রা, তা ব্যাহত হচ্ছে এবং আমরা দেখতে পাচ্ছি, সমাজের প্রায় প্রতিটি ক্ষেত্রেই মানুষ কিছু কিছু সমস্যায় ভুগছে। এ অবস্থার মধ্যেই আমরা আমাদের অনুষ্ঠানগুলো করে যাচ্ছি বা আমাদের আর্থ-সামাজিক উন্নয়নের কাজ যাতে অব্যাহত থাকে, তার জন্য প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। আমাদের ৫০ বছর পূর্তিতে আমরা স্বীকৃতিটা পেলাম। জাতির পিতার জন্মশতবার্ষিকী আমরা যখন উদযাপন করছি তখন এই স্বীকৃতিটা পেলাম। পঞ্চাশ বছর পূর্তিতে উন্নয়নশীল দেশ হিসেবে যে স্বীকৃতি আমরা পেয়েছি, সেটুকু ধরে রেখে আমরা এগিয়ে যেতে চাই।

তিনি বলেন, আমি মনে করি সেদিন জাতির পিতার ডাকে যারা অস্ত্র হাতে তুলে নিয়ে যুদ্ধ করেছিলেন, তারা যদি সেদিন সে সাহসটা না দেখাতেন, তাহলে কি আমরা স্বাধীনতা পেতাম? হয়তো সব ব্যর্থ হয়ে যেত। যদিও পঁচাত্তরের ১৫ই আগস্টের পর আমাদের মুক্তিযুদ্ধকে ব্যর্থ করে দিতে বহুবার প্রচেষ্টা চালানো হয়েছে। জাতির পিতার নাম ইতিহাস থেকে মুছে ফেলা হয়েছিল... এমনকি মুক্তিযুদ্ধের গানগুলো থেকে, যেখানে বঙ্গবন্ধুর নাম আছে অথবা আমাদের স্বাধীনতার কথা বলা আছে।

প্রধানমন্ত্রী বলেন, আমি জানি না একটা স্বাধীন জাতি বা স্বাধীন দেশের নাগরিক, যারা মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করে তারা কিভাবে আবার পরাজিত শক্তির পদলেহন করতে পারে। এটা আমি ভাবতেও পারি না। কিন্তু সেই অবস্থায়ই বাংলাদেশকে কিন্তু নিয়ে যাওয়া হয়েছিল। তবে আজ এটুকু বলতে পারি, যেটা আমাদের সব সময় একটা প্রচেষ্টা ছিল... আমরা স্বাধীন জাতি, আমরা মুক্তিযুদ্ধে বিজয় অর্জন করেছি। কাজেই আমরা সবসময় বিশ্ব দরবারে মাথা উঁচু করে চলব, কার কাছে হাত পেতে না, করুণা ভিক্ষা করে না।

বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ বছর ৯ জন বিশিষ্ট নাগরিক ও একটি প্রতিষ্ঠান রাষ্ট্রের সর্বোচ্চ সম্মান স্বাধীনতা পদক পেয়েছে।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ পেয়েছেন। ৯ বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানের হাতে ‘স্বাধীনতা পুরস্কার ২০২১’ তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে প্রয়াত আহসানউল্লাহ মাস্টার, প্রয়াত আখতারুজ্জামান বাবু, প্রয়াত আওয়ামী লীগ নেতা এ কে এম বজলুর রহমান, প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল খুরশিদ উদ্দিন আহমেদ, সাহিত্যে কবি মহাদেব সাহা, সংস্কৃতিতে চলচ্চিত্রকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান।

বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. মৃন্ময় গুহ নিয়োগী, সমাজসেবা বা জনসেবায় পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন। গবেষণা ও প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল।

পুরোনো সংবাদ

প্রধান খবর 3002023838908250753

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item