কিশোরগঞ্জে কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে আলোক ফাঁদ


মোঃ শামীম হোসেন বাবু,কিশোরগঞ্জ(নীলফামারী)সংবাদদাতাঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার কৃষকদের মাঝে বর্তমানে একটি জনপ্রিয় পদ্ধতির নাম আলোক ফাঁদ। রোপা আমন ধানক্ষেতে  আলোক ফাঁদের মাধ্যমে ধানের পোঁকা চিহ্নিত করে খুব সহজেই বিভিন্ন রোগ বালাই দমন করতে পারার কারনে কৃষিবান্ধব এ পদ্ধতি( আলোক ফাঁদ) কৃষকের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।  

উপজেলা কৃষি দপ্তর সুত্রে জানা গেছে, কিশোরগঞ্জ উপজেলার ২৭ টি ব্লকে  উপজেলা কৃষি অফিসের উদ্যোগে ও উপ সহকারী কৃষি কর্মকর্তাদের  সার্বিক সহযোগিতায় সন্ধ্যায় আমন ফসলের ক্ষেতে  পোকামাকড়ের উপস্থিতি যাচাইয়ের জন্য এই আলোক ফাঁদ স্থাপন করা হয়। আমন ধানের ক্ষেতের আইলে কোথাও পানি ভর্তি পাত্রে, কোথাও কাগজের উপর আলো জ্বেলে আক্রমনাত্নক ও ক্ষতিকর বিভিন্ন পোকা সনাক্ত করা যায়। ফলে ক্ষেতে পোকা পুরোপুরি আক্রমন করার আগেই কৃষকরা পোকা নির্মুলে আগেই প্রতিরোধী ব্যবস্থা গ্রহন করতে পারে। ফলে একদিকে কৃষকের খরচ লাগে কম এবং ফলনও বৃদ্ধি পায়। 

উত্তর দুরাকুটি গ্রামের কৃষক আলম হোসেন, কালিকাপুর গ্রামের কৃষক আব্দুল বাতেন, গাড়্রাগ্রাম ইউনিয়নের কৃষক মোজাহার ইসলাম সহ সকলেই বলেন, আলোক ফাঁদ ব্যবহার করে আমরা খুব সহজেই পোকার উপস্থিতি চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহন করতে পারছি। 

উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, আলোঁক ফাঁদের ক্ষতিকর পোকা চিহ্নিত করা যায়। পোকা চিহ্নিত করার পর কোন কোন পোকা কি ধরনের ক্ষতি করে সেই দিক বিবেচনা করে কৃষকদের সে অনুযায়ী বালাই নাশক ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। ফলে একদিকে কৃষক অতিরিক্ত খরচ বেঁচে যায় অপর দিকে ধানের ফলন ভাল হয়।


পুরোনো সংবাদ

নীলফামারী 5957939957153003811

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item