নীলফামারীতে এসডিজি বাস্তবায়নে জেলা নেটওয়ার্কের ষান্মাসিক সভা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি॥ পল্লীশ্রী রিকল-২০২১ প্রকল্প তিস্তা নদীর চর এলাকায় দরিদ্র জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে কাজ করছে। জলবায়ু পরিবর্তন জনিত কারনে সম্পদের ক্ষয়ক্ষতি যেন ব্যাপক আকারে না হয় সে জন্য দুর্যোগ মোকাবেলায় কমিউনিটির সহনশীলতার উন্নয়নে চর এলাকায় “রেজিলিয়েন্স থ্রো ইকোনমিক ইমপাওয়ারমেন্ট, ক্লাইমেট এ্যাডাপটেশন, লিডারশীপ এ্যান্ড লার্নিং (রিকল-২০২১)” প্রকল্প এর মাধ্যমে কার্যক্রম বাস্তবায়ন করছে। জলবায়ু পরিবর্তনজনিত বিপদাপন্নতা ও ঝুঁকি হ্রাস, নারী নেতৃত্বের বিকাশ, অর্থনৈতিক ক্ষমতায়ন ও ন্যায্যতা ইত্যাদি বিষয় বাস্তবায়নে রিকল২০২১ প্রকল্প সক্রিয় ভুমিকা রাখছে। মুলত এসডিজি’র ১৭টি লক্ষ্যকে সামনে রেখে ইউরোপিয়ান ইউনিয়ন এর অর্থায়নে সিপিডি এবং অক্সফাম যৌথভাবে তা বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে।
সেই লক্ষ্যে সোমবার(৯ মার্চ/২০২০) ফাইভ স্টার হোটেলের সম্মেলন কক্ষে “গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহন” প্রকল্প কর্তৃক এসডিজি অর্জনে জেলা পর্যায়ে নেটওয়ার্ক গঠন করা হয় এবং এসডিজি কার্যক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ে ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন জেলা নেটওয়ার্কের সদস্যবৃন্দ।

গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহন প্রকল্পের পল্লীশ্রী-এর কমিউনিটি ভলান্টিয়ার মোঃ শামসুদ্দিন মিয়ার সঞ্চালনায় উক্ত সভায় সভাপতিত্ব করেন জেলা নেটওয়ার্কের সভা প্রধান নাসিমা বেগম। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন নেটওয়ার্কেও সহ-সভাপ্রধান ফারজানা ইয়াসমিন ইমু। তিনি বলেন যে, আমরা এসডিজি বাস্তবায়নে জেলা পর্যায়ে নেটওয়ার্ক গঠন করেছি। এই নেটওয়ার্ক এর মাধ্যমে এসডিজি’র ১৭টি লক্ষ্য বাস্তবায়নের জন্য আমরা সকলে মিলে গত সভায় বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছি যা কয়েকটি উপ-কমিটির মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। চলমান কার্যক্রমকে বেগবান করার জন্য উপস্থিত সকলকে পরিকল্পনা অনুযায়ী কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান। নেটওয়ার্কের সম্পাদক মিজানুর রহমান লিটু গত সভার রেজুলেশন পাঠ করেন যা উপস্থিত সকলের মাধ্যমে অনুমোদিত হয়। তিনি নেটওয়ার্কের কাজের বেশ কিছু সীমাবদ্ধতার কথা উল্লেখ করেন।
উক্ত সভায় আলোচনা করেন জেলা নেটওয়ার্কের সহ সভাপতি লুৎফর রহমান, সনাক সভাপতি ও দৈনিক জনকন্ঠ স্টাফ রিপোর্টার তাহমিন হক ববি, সাবেক চেম্বার সভাপতি মোঃ শফিকুল আলম ডাবলু, রির্পোটারস ইউিিনটি জেলা সভাপতি পারভেজ উজ্জল, কালের কন্ঠ জেলা প্রতিনিধি নিখিল ভূবন রায়, দৈনিক মানবকন্ঠের জেলা প্রতিনিধি নুর আলম, নেটওয়ার্কেও সদস্য আরিফা বেগম, শিউলী আক্তার, ফরিদা বেগম সহ নেটওয়ার্কের অন্যান্য সদস্যবৃন্দ।
জেলা নেটওয়ার্কের গত ষান্মাসিক সভার সিদ্ধান্ত, এসডিজি সম্পর্কিত পরিকল্পনা অনুযায়ী অগ্রগতি বিশ্লেষণ ও মুক্ত আলোচনা করেন পল্লীশ্রী রিকল২০২১ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব পুরান চন্দ্র বর্মন। আলোচনা শেষে সর্বসম্মতিক্রমে আগামী বছরের জন্য বাস্তবায়নযোগ্য একটি কর্ম পরিকল্পনা গ্রহন করা হয়।
সভায় উপস্থিত সকলে এসডিজি’র ১৭টি লক্ষ্য অর্জনে সিভিল সোসাইটি অর্গানাইজেশন এবং কমিউনিটি ভিত্তিক অর্গানাইজেশন সমন্বয় করে কাজ করার উপর গুরুত্বারোপ করেন এবং জেলা নেটওয়ার্ক আরো শক্তিশালীকরার  প্রত্যয় ব্যক্ত করেন। সভা প্রধানের সমাপনি বক্তব্যের মধ্য দিয়ে সভার সমাপ্তি হয়। #

পুরোনো সংবাদ

নীলফামারী 3857763742340428359

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

কৃষিকথা

ফেসবুক লাইকপেজ

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item