রাজাকারের তালিকা নীলফামারীতে ১৩২৩ জন

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী প্রতিনিধি ॥ রাজাকারের প্রথম পর্যায়ের তালিকায় নীলফামারী জেলায় এক হাজার ৩২৩ জনের নাম উঠে এসেছে। বাংলাদেশে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাদের সহায়তার জন্য গঠিত রাজাকার বাহিনীর সদস্যদের নামের তালিকা  রবিবার(১৫ ডিসেম্বর) প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এক সংবাদ সম্মেলনে। প্রকাশিত এই তালিকায় ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নাম উল্লেখ করা হয়েছে।
সেখানে নীলফামারীর ছয় উপজেলা ডোমার,ডিমলা,জলঢাকা,কিশোরীগঞ্জ,সৈয়দপুর ও নীলফামারী সদরে যারা রাজাকারের ভুমি পালন করেছিল তাদের নাম রয়েছে।
তালিকা অনুযায়ী দেখা যায় স্থানীয় ভাবে ও অন্য জেলায় গিয়ে বসত গড়ে বসবাস করছে তাদের নাম ঠিকানা সেভাবে উল্লেখ করা হয়েছে।
আজ রবিবার এই তালিকা প্রকাশের পর খোঁজ নিয়ে জানা যায়, তালিকার অনেকজন মৃত্যু বরন করেছে। যারা জীবিত রয়েছে তাদের মধ্যে উল্লেখযোগ্য নীলফামারী শহরের আব্দুল লতিফ মিয়া, ডিমলা উপজেলার আব্দুল লতিফ চৌধুরী, পল্লী চিকিৎসক আজিমুদ্দিন, মওলানা ইসাহাক আলী প্রমুখ। মৃত ব্যাক্তিদের মধ্যে উল্লেখযোগ্য রয়েছে, ডোমার উপজেলার সামছুল হক ওরফে টগরা, জলঢাকা উপজেলায় জোবান উদ্দিন আহম্মেদ, হাজ্বী আফতাব উদ্দিন, নীলফামারী শহরের আব্দুল করিম সরকার, সৈয়দপুর উপজেলায় এজাহার আহমেদ সহ প্রমুখ।
এই তালিকা হাতে পেয়ে অনেক মুক্তিযোদ্ধাকে মন্তব্য করতে শোনা যায় আরো রাজাকার রয়েছে তাদের নাম বাদ পড়েছে। #

পুরোনো সংবাদ

নীলফামারী 7157181378965823805

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item