পীরগাছায় ৩ লক্ষাধিক টাকার গাছ কর্তন

ফজলুর রহমান, পীরগাছা (রংপুর) প্রতিনিধি
রংপুরের পীরগাছা উপজেলার সাতদরগা উচ্চ বিদ্যালয় মাঠে থাকা প্রায় ৩ লক্ষাধিক টাকা মূল্যমানের গাছ কেটে বিক্রি করে দিয়েছেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মোন্নাফ মিয়া। নতুন ভবন নির্মাণের অজুহাতে এসব ২০ বছর বয়সী একটি কৃষ্ণচূড়া গাছসহ কমপক্ষে ১০টি মেহগনি, পাহাড়ী হেঞ্চা, ইউক্লিপটাস ও বেলজিয়াম জাতের গাছ কর্তন করা হয়েছে বলে এলাকাবাসী অভিযোগ করছেন ।
সপ্তাহ আগে অবৈধভাবে গাছগুলো কর্তন করে বিক্রির সংবাদ পেয়ে থানা পুলিশ ঘটনাস্থল থেকে আংশিক গাছ আটক করলেও এখন পর্যন্ত কোন মামলা হয়নি। বিষয়টি ধামাচাপার চেষ্টা চালানো হচ্ছে বলে অভিযোগ উঠছে।
জানা যায়, উপজেলার অন্নদানগর ইউনিয়নের ঐতিহ্যবাহী সাতদরগা উচ্চ বিদ্যালয় মাঠের পশ্চিম পার্শ্বে ফাঁকা স্থানে ২০ বছর আগে একটি গাছের বাগান করা হয়। বাগানটিতে কয়েক লক্ষ টাকা মূল্যের বিভিন্ন প্রজাতির কাঠের ও ফলের গাছ ছিল। ৫/৭ বছর পূর্বে আব্দুল মোন্নাফ মিয়া প্রধান শিক্ষক হিসাবে বিদ্যালয়টিতে যোগদান করার পর থেকে বিভিন্ন সময়ে বিনা অনুমতিতে ওই বাগানের গাছ কেটে বিক্রি করতেন। সর্বশেষ এক সপ্তাহ আগে সরকারি ভাবে বিদ্যালয়ের ৪ তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ করা হবে বলে জানিয়ে অবশিষ্ট ওই গাছগুলো কর্তন করে বিক্রি করেন। যার আনুমানিক মুল্য প্রায় ৩ লক্ষাধিক টাকা। এসময় স্থানীয় সচেতন নাগরিক ও এলাকাবাসী বাধা দিলে তিনি তাদের নানা ভয়ভীতি দেখান। পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার ও থানা পুলিশকে জানালে পুলিশ গিয়ে কর্তনকৃত গাছের কিছু ডালপালা ও ২/৩টি গোলাই আটক করেন। স্থানীয় ব্যবসায়ী জাহাঙ্গীর হোসেন, বাবুল মিয়া, আনারুল ইসলাম অভিযোগ করে বলেন, বিদ্যালয় মাঠে ৩ পার্শ্বে সু-পরিসর ফাঁকা জায়গা থাকা সত্বেও প্রধান শিক্ষক গাছপালা কেটে ধ্বংস করে দিয়েছেন। অবৈধভাবে কর্তনকৃত গাছ আটক করা হলেও অজ্ঞাত কারনে এব্যাপারে কোন আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হয়নি। তারা জানান, প্রভাবশালী একটি মহলের হস্তক্ষেপে বিষয়টি ধামাচাপা দেয়ার চেষ্টা চলছে।
এ ব্যাপারে প্রধান শিক্ষক আব্দুল মোন্নাফ মিয়ার সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে গাছ কাটার কথা স্বীকার করে বলেন, গাছ বিক্রি করা হয়নি। আমার অজান্তে স্থানীয় নুরুল ইসলাম নামে এক দিনমজুর গাছ কেটে নিয়ে গেছে। বিষয়টি আমি পরে জেনেছি।
এ ব্যাপরে পীরগাছা উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফাউজুল কবির বলেন, পুলিশ কিছু গাছ আটক করেছে। এর সত্যতা পাওয়ায় মামলা করা নিদের্শ দেয়া হয়েছে। 

পুরোনো সংবাদ

রংপুর 8348832810940695548

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item