সৈয়দপুরে আইএফডিসি’র উদ্যোগে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

তোফাজ্জল হোসেন লুতু, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
নীলফামারীর সৈয়দপুরে বোরো ধানে উন্নত কৃষি ব্যবস্থাপনা পদ্ধতি সমেত নতুন ধরনের ওসিপি মিশ্র সার ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত  হয়েছে। উপজেলার কামারপুকুর  ইউনিয়নের ব্রক্ষত্তর ব্লকে ওসিপি ফাউন্ডেশনের সহায়তায় আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) এবং কৃষি  সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ উদ্যোগে ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়। আজ বৃহস্পতিবার (১০ জানুয়ারি)  সৈয়দপুর উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে ওই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
প্রশিক্ষণের উদ্বোধণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নীলফামারী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ডিডি) কৃষিবিদ মো. আবুল কাশেম আযাদ।
এতে সভাপতিত্ব করেন সৈয়দপুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোছা. হোমায়রা মন্ডল ।
আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের (আইএফডিসি) কৃষি বিশেষজ্ঞ ড. শাহারুখ আহ্মেদ ও মৃত্তিকা বিশেষজ্ঞ মো. মাইনুল আহসান কৃষক প্রশিক্ষণে প্রশিক্ষক ছিলেন।
এতে অন্যান্যদের মধ্যে আরো  উপস্থিত ছিলেন অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ মোছা. শাহিনা বেগম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা বাসুদেব দাস প্রমূখ।
 গোটা প্রশিক্ষণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আন্তর্জাতিক সার উন্নয়ন কেন্দ্রের ফিল্ড কো-অর্ডিনেটর কৃষিবিদ মো. আবু জাফর।
প্রশিক্ষণে আইএফডিসি’র কৃষি ও মৃত্তিকা বিশেষজ্ঞ প্রশিক্ষকরা জানান, এ ধরণের মিশ্রসার ব্যবহারের ফলে কৃষকদের সুষম সার এবং অনুসার ব্যবহার নিশ্চিত হবে। সেই সঙ্গে কৃষি কাজে খরচ অনেকাংশে কমবে, মাটির স্বাস্থ্যও ভাল রাখবে। এছাড়াও ফলন বাড়বে। যা আমাদের কৃষিকে আর এগিয়ে নিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করবে।
প্রশিক্ষণে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ব্রম্মত্তর ব্লকের ২৫ জন কৃষক ও ৫ জন খুচরা সার বিক্রেতা অংশ নেয়।     

পুরোনো সংবাদ

নীলফামারী 3286704495546567288

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item