দৈন্যদশায় নীলফামারী জাদুঘর সংবাদ সম্মেলনে জানালেন প্রতিষ্ঠাতা

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ২৯ জানুয়ারি॥ নীলফামারীর জাদুঘরের অবকাঠামো সমস্যা আর সরকারী পৃষ্ঠপোষকতার অভাবে নষ্ট হচ্ছে সংরক্ষিত মূল্যবান নির্দশন। অর্থ সংকটে কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ করা সম্ভব হচ্ছে না কর্মচারীদের। আজ মঙ্গলবার(২৯ জানুয়ারী) জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে অবস্থিত অস্থায়ী জাদুঘর মিলনায়তনে সংবাদ সম্মেনে এমন দৈন্যদশার কথা তুলে ধরেন প্রতিষ্ঠাতা এটিএম মজিবর রহমান।
সংবাদ সমম্মেলনে তিনি দাবি করে বলেন, জেলার ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে গত ৬০ বছর ধরে নিরলসভাবে কাজ করছি। জেলা প্রশাসনের পুরাতন একটি ভবনে স্থাপিত জাদুঘরটির উন্নয়নে সরকারী কোন উদ্যোগ গ্রহন করা হয়নি। এজন্য আমি বিভিন্ন মন্ত্রনালয়ে ধর্ণা দিয়েছি। উদ্যোগহীনতায় অকার্যকর হয়ে পড়েছে জাদুঘরটি। প্রত্মত্বত্ত মন্ত্রনালয় কয়েকদফা পরিদর্শন করেও দৃশ্যমান কোন সুফল আসেনি।
তিনি বলেন, জাদুঘরটি পরিচালনায় অর্থ সংকট একটি বড় সমস্যা। এমন সংকটে সংরক্ষিত নিদর্শন রক্ষণাবেক্ষণ যেমন সমস্যা হচ্ছে, তেমনি সেখানে নিয়োজিত একজন অফিস সহকারী এবং একজন এমএলএসের বেতন পরিশোধ করা সম্ভব হচ্ছে না ১৯৯৬ সাল থেকে।
তিনি জানান, মোঘল আমলের ৬০ কেজি ওজনের তালা, আদিম যুগের দাড়ি পাল্লা, প্রাচীন আমলের নৌকা, রূপার হুক্কা, হাতির দাঁতের লাটি, কেরোসিন চালিত ফ্যানসহ বহু পুরোনো মূল্যবান নিদর্শন ওই জাদুঘরে সংরক্ষিত আছে। উদ্যোগ হীনতায় এসব নিদর্শন নষ্ট হলে ভবিষ্যৎ প্রজম্ম ক্ষতিগ্রস্ত হবে। এসব নিদর্শন রক্ষায় দ্রুত সরকারের হস্তক্ষেপ দাবি করেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 2872944946648037173

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item