নীলফামারীর মাঠের বারুদ বসুন্ধরা কিংস॥ হার হলো ঢাকা আবাহনীর

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ॥ গত আগস্টে শেখ কামাল স্টেডিয়ামের আন্তর্জাতিক ভেন্যুর অভিষেক হয়েছিল বাংলাদেশ জাতীয় দল ও শ্রীলঙ্কার প্রীতি ম্যাচের মধ্য দিয়ে। ওই সময়ে দর্শকঢলে পরিপূর্ণ ছিল স্টেডিয়ামটি। দর্শকের এমন পরিপূর্ণতায় প্রিমিয়ার লিগের প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে মালদ্বীপের নিউ রেডিয়েন্টের বিপক্ষে খেলে দর্শক মাতিয়েছিলেন কিংসের কোচ অস্কার ব্রুজোনের শিষ্যরা। সেবার পায়ে পায়ে বলের জাদু দেখিয়ে দর্শক মাতিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের ড্যানিয়েল কলিনড্রেস। এবারও আবাহনীর সঙ্গে ফুটবলের যাদুর দেখিয়েছে বসুন্ধরার ড্যানিয়েল কলিনড্রেস।
বারুদ ফাটিয়েছে বসুন্ধরা কিংস। পাত্তা পেল না গতবারের চ্যাম্পিয়ান ঢাকা আবাহনী। নীলফামারীর মাঠে প্রিমিয়ার ফুটবল লিগের (বিপিএল) অভিষেকের দিনেই  বুধবার(২৩ জানুয়ারী) ছিল বিগ ম্যাচ। দ্যা রেড কিংস এবং দ্যা স্কাই ব্লু ব্রিগেড এর হাই ভোল্টে ম্যাচ দিয়ে প্রিমিয়ার লিগে অভিষেক হয় শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামের। নীলফামারীতে প্রিমিয়ার লিগে আবাহনী লিমিটেডের বিপক্ষে ৩-০ গোলে জয় পেয়েছে বসুন্ধরা কিংস। একটি করে গোল করেছেন নাসিরউদ্দিন চৌধুরী, মতিন মিয়া ও ড্যানিয়াল কলিনদ্রেস।
নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে ঐতিহ্যবাহী আবাহনী লিমিটেডকে নিয়ে আজ যেন ছেলে খেলা করেছে বসুন্ধরা কিংস। আবাহনীর জালে গোল তিনটি। তাঁদের দুটি শট ক্রসবারে না লাগলে ঐতিহ্যবাহী আবাহনীকে বইতে হতো আরও বড় কলঙ্কের বোঝা। আবাহনী প্রিমিয়ার লিগের শেষ দুইবারের চ্যা¤িপয়ন। আর বসুন্ধরা দেশের শীর্ষ ফুটবলে নাম লিখিয়েছে এবারই।
নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু বানিয়েছে বসুন্ধরা। শক্তির বিচারে প্রিমিয়ার লিগের অন্যতম সেরা ম্যাচটি দিয়েই আজ অভিষেক হয়েছে স্টেডিয়ামটির। ভালো দর্শকের উপস্থিতিতে বসুন্ধরার জয়ে আবির ছড়াল।
৪-৩-৩ ফর্মেশনে বসুন্ধরার আক্রমণভাগের তিনজনের পেছনে ছিলেন ইমন বাবু, মাসুক মিয়া জনি ও আলমগীর কবির রানা। এই আক্রমনভাগ ঠেকানোর জন্য তো দেয়াল দরকার! তা তো আবাহনীর ছিলই না, উল্টো ৩৮ বছর বয়সী প্রানতোষ দাসকে হোল্ডিং মিডফিল্ডার খেলিয়ে চাপটা নিজেদের ঘাড়ে নিয়েছে আবাহনী।
১৪ মিনিটেই এগিয়ে যেত পারত বসুন্ধরা, যদি গোলরক্ষক সোহেল দুর্দান্ত সেভটা না দিতে পারতেন। ডানপ্রান্ত থেকে মতিনের ক্রসে গোলমুখে মাত্র প্রায় সাত গজ দূর থেকে ভলি করেছিলেন রানা, দুর্দান্ত সেভ দিয়েছেন আবাহনী গোলরক্ষক। এর পরে বসুন্ধরার সামনে বাঁধা হয়ে দাঁড়ায় ক্রসবার। ৩২ মিনিটে ডান প্রান্ত দিয়ে ইনসাইড আউটসাইড ডজে তিনজনকে কাটিয়ে বক্সে প্রবেশ করে শট নিলে ক্রসবারে লেগে ফিরে আসে। বসুন্ধরা না হয় ভাগ্যকে দুষতে পারে, কিন্তু এর পরে যা ঘটেছে আবাহনী কাঠগড়ায় তুলতে পারে তাঁদের তারকা নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে চিজোবাকে। ৪৩ মিনিটে পেনাল্টি শট পোস্টেই রাখতে পারেননি তিনি। উল্টো বিরতিতে যাওয়ার আগে আবাহনী ছেড়ে আসা ডিফেন্ডার নাসিরউদ্দিনের গোলেই এগিয়ে যায় বসুন্ধরা ১-০। বিরতি থেকে ফিরে অস্কারের শিস্যদের সামনে আরও কোনঠাসা মারিও লেমেসের শিষ্যরা। বসুন্ধরার দ্বিতীয় গোলটি তো ¯েপন, ব্রাজিল ও বাংলাদেশির রসায়নের ফল। মাঝমাঠ থেকে ব্রাজিলিয়ান ভিনিসিয়ুসের উদ্দেশে পাস দিয়েছিলেন ¯প্যানিশ গোতর, প্রথম ¯পর্শেই মতিনের উদ্দেশে ঠেলেন ভিনিসিয়ুস। বলের নিয়ন্ত্রণ নিয়ে আবাহনী ডিফেন্ডারদের গতিতে পেছনে ফেলে জালে জড়িয়ে দেন মতিন ২-০। ম্যাচের তিন পয়েন্ট চলে যায় বসুন্ধরার অ্যাকাউন্টে।দল ২-০ গোলে এগিয়ে, কিন্তু নিজের নামের পাশে গোল নেই কলিন্দ্রসের। তা কি হয়! সাত মিনিট পরেই বখতিয়ায় দুশবেকভের কাছ থেকে পাওয়া বল নিয়ন্ত্রণে নিয়ে দেখেশুনে গোলরক্ষক সোহেলের মাথার ওপর দিয়ে আলতো চিপে ৩-০।
এই জয়ে দুই ম্যাচে টানা জয় নিয়ে টেবিলের শীর্ষে বসুন্ধরা। আর দুই ম্যাচ শেষে আবাহনীর জয় একটি।
নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামের দশ হাজার দর্শককে মন মাতাতে পারেনি আবাহনী। তবে বসুন্ধরার খেলা দেখে মুগ্ধ ফুটবল প্রেমি দর্শকরা। খেলা শেষে ফিরে যাওয়ার পথে ফুটবল প্রেমিদের মন্তব্য করে বলতে শোনা যায় বসুন্ধরা বারুদ ফাটালো। ঘায়ের হলো আবাহনী। আবার কেউ কেউ বলছিল বসুন্ধরা প্রতিশোধ নিল গতবারের ফাইনালে আবাহনীর কাছে ৩-১ গোলে হারের। মাত্র দুইবারের মুখোমুখিতে তারা জন্ম দিয়েছে নানা ঘটনার। প্রীতি-অপ্রীতি নানা উপাদানে তাই বসুন্ধরা কিংস-আবাহনীর লড়াইটা আজ ভীষণ উপাদেয় ছিল। তবে বসুন্ধরা কিংসের কোচের কাছে কঠিন বলে কোনো শব্দ ছিলনা।  তিনি ম্যাচটি জিতে আবাহনীকে পেছনে ফেলতে চেয়েছেন। তাই পেয়েছেন।
খেলা শেষে তিন গোলে জিতে বসুন্ধরার ¯প্যানিশ কোচ অস্কার ব্রুজন সন্তুষ্ট।  তিনি বলেছেন বড় দলের বিপক্ষে জয় পেয়েছি। তাই খুব ভালো লাগছে। জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে চাই।ঢাকা আবাহনীর বিরুদ্ধে এই জয় আমাদের খেলাগুলোতে বিশেষ ভাবে অনুপ্রেরনা জোগাবে।ম্যাচে হেরে আবহানীর কোচ মারিও লিচিনিও লেমস বলেন বসুন্ধরা শক্তিশালী। তারা অনেক ভাল খেলে জয় পেয়েছে। তাদের নবউদ্যোমের কৌশলে আমরা হেরেছি। আগামীকে ভাল খেলার প্রত্যাশা রাখি। #

পুরোনো সংবাদ

নীলফামারী 1262535217433008309

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item