বিদায়ী দলনেতা মাশরাফি কে ৪৫ রানের জয় উপহার টাইগারদের

ডেস্ক: টাইগারদের ছুঁড়ে দেওয়া ১৭৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৮ ওভারে ১৩১ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ফলে, বাংলাদেশের টি-২০ দলের বিদায়ী দলনেতার জন্য টাইগারদের উপহার হল ৪৬ রানের দুর্দান্ত জয়।  একইসাথে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ সমতায় রেখে শেষ করলো শ্রীলঙ্কা-বাংলাদেশ। টেস্ট (১-১), ওয়ানডে (১-১) বা টি-টোয়েন্টি (১-১) কোনো সিরিজই জিততে পারেনি স্বাগতিক লঙ্কানরা।

দারুণ সূচনা করেও মাশারাফি বিন মর্তুজার বিদায়ী ম্যাচে বড় স্কোর পায়নি বাংলাদেশ।  ইনিংস শেষ হলো ১৭৬ রানে।  প্রথম ১৩ ওভারে ২ উইকেটে ১২৪ রান তোলা বাংলাদেশ শেষ ৭ ওভারে ৭ উইকেট হারিয়ে তুলেছে মাত্র ৪৮ রান।

জয় দিয়ে অধিনায়কের শেষ ম্যাচটিকে রঙিন করে রাখার দৃঢ় প্রত্যয় নিয়ে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে লঙ্কানদের মুখামুখি হয় টাইগাররা।  আজ বৃহস্পতিবার ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়। ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি খেলতে নামা টাইগারদের দলপতি মাশরাফি টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচে ঘুরে দাঁড়িয়ে সমতা আনার লক্ষ্যে ব্যাটিংয়ে নামেন সৌম্য সরকার আর ইমরুল কায়েস। ইনিংসের সপ্তম ওভারে বিদায় নেন সৌম্য সরকার। গুনারতেœর বলে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন তিনি। বিদায়ের আগে ইমরুলের সঙ্গে ওপেনিং জুটিতে ৭১ রান তোলেন সৌম্য। ব্যক্তিগত ৩৪ রান করেন তিনি। তার ১৭ বলের ইনিংসে ছিল চারটি চার আর দুটি ছক্কার মার। ইমরুল-সাব্বির জুটি বড় হয়নি। অষ্টম ওভারে রান আউট হন ৩৬ রান করা ইমরুল। তার ২৫ বলের ইনিংসে ছিল চারটি চার আর একটি ছক্কার মার। দলীয় ৭৮ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় বাংলাদেশ। ১২৪ রানের মাথায় তৃতীয় উইকেটের পতন হয়। ১৮ বলে ১৯ রান করে সঞ্জয়ার বলে ১৪তম ওভারে বোল্ড হস সাব্বির। সাকিবের সঙ্গে ৪৬ রানের জুটি গড়েন তিনি।

টাইগারদের চতুর্থ ব্যাটসম্যান হয়ে বিদায় নেন সেট ব্যাটসম্যান সাকিব আল হাসান। ব্যক্তিগত ৩৮ রানে ফেরেন তিনি। ৩১ বলে চারটি চারটি বাউন্ডারির সাহায্যে তিনি তার ইনিংসটি সাজান। ১৩৯ রানের মাথায় বিদায় নেন সাকিব। কুলাসেকারার বলে বোল্ড হন তিনি। ১৮তম ওভারের প্রথম বলে থিসারা পেরেরা ফেরান মোসাদ্দেক হোসেন সৈকতকে। বিদায় নেওয়ার আগে ১১ বলে একটি চার আর একটি ছক্কায় ১৭ রান করেন তিনি। দলীয় ১৫২ রানের মাথায় বাংলাদেশ পঞ্চম উইকেট হারায়। ইনিংসের ১৯তম ওভারে বোলিং আক্রমণে আসেন মালিঙ্গা। সেই ওভারের তৃতীয়, চতুর্থ আর পঞ্চম বলে আউট করেন মুশফিক, মাশরাফি এবং মিরাজকে। হ্যাটট্রিক করতে প্রথম দুটি উইকেট নেন বোল্ড করে। মুশফিক ৬ বলে ১৫ রান করে বিদায় নেন। মাশরাফি আর অভিষিক্ত মিরাজ কোনো রান না করেই ফেরেন। মাহমুদুল্লাহ রিয়াদ ৪ রানে অপরাজিত থাকেন। ইনিংসের শেষ বলে রান আউট হন সাইফউদ্দিন (৬)।

শ্রীলঙ্কার হয়ে ৪ ওভারে ৩৪ রানে হ্যাটট্রিকের কল্যাণে তিনটি উইকেট পান মালিঙ্গা।

অন্যদিকে, শ্রীলঙ্কার ইনিংসের প্রথম উইকেটের পতন ঘটান সাকিব আল হাসান। ইনিংসের প্রথম ওভারের দ্বিতীয় বলে ওপেনার কুসল পেরেরাকে বোল্ড করেন তিনি। শুধু তাই নয়। ইনিংসের তৃতীয় ওভারে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ বানিয়ে দিলশান মুনাবিরাকে ফিরিয়ে দেন সাকিব। এরপর শ্রীলঙ্কার দলীয় ৪০ রানে মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ বানিয়ে উপুল থারাঙ্গাকে সাজঘরে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদ।

ইনিংসের ষষ্ঠ ওভারে মাশরাফি বিন মুর্তজা প্রথমবারের মতো বল তুলে দেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমানের হাতে। তিন উইকেটে শ্রীলঙ্কার রান তখন ৪০। বল করতে এসে ওভারের প্রথম বলেই মোসাদ্দেক হোসেন সৈকতের হাতে ক্যাচ বানিয়ে আসেলা গুনারতেœকে ব্যক্তিগত শূন্য রানে ফিরিয়ে দেন মোস্তাফিজ। দ্বিতীয় বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ বানিয়ে মিলিন্দা সিরিবর্দনেকে ফেরান তিনি। সিরিবর্দনেও ফেরেন ব্যক্তিগত শূন্য রানে। তারপর চামারা কাপুগেদারা ও থিসারা পেরেরা ৫৮ রানের পার্টনারশীপ গড়েন। শ্রীলঙ্কার দলীয় ৯৮ রানে নিজের তৃতীয় উইকেট শিকার করেন সাকিব আল হাসান। স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফিরে যান থিসারা পেরেরা। ২৩ বল খেলে তিনি করেন ২৭ রান।

১৬তম ওভারে সেকুগে প্রসন্নকে বোল্ড করেন মাশরাফি বিন মুর্তজা। ১৭তম ওভারে মোস্তাফিজুর রহমান নিজের তৃতীয় ওভারের বল করতে এসে চামারা কাপুগেদারা ও লাসিথ মালিঙ্গাকে সাজঘরে ফেরান। কাপুগেদারা ৩৫ বল খেলে ৫০ রান করেন। ১৮তম ওভারে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ হন ভিকুম সঞ্জয়া।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ইনিংস: ১৭৬/৯ (২০ ওভার)
(ইমরুল কায়েস ৩৬, সৌম্য সরকার ৩৪, সাব্বির রহমান ১৯, সাকিব আল হাসান ৩৮, মোসাদ্দেক হোসেন সৈকত ১৭, মাহমুদউল্লাহ রিয়াদ ৪*, মুশফিকুর রহিম ১৫, মাশরাফি বিন মুর্তজা ০, মেহেদী হাসান মিরাজ ০, মোহাম্মদ সাইফউদ্দিন ৬*; লাসিথ মালিঙ্গা ৩/৩৪, নুয়ান কুলাসেকারা ১/৩০, দিলশান মুনাবিরা ০/২২, ভিকুম সঞ্জয়া ১/৩২, আসেলা গুনারতেœ ১/১৫, সেকুগে প্রসন্ন ০/১৭, থিসারা পেরেরা ১/২৪)

শ্রীলঙ্কা ইনিংস: ১৩১ (১৮ ওভার)
(কুসল পেরেরা ৪, দিলশান মুনাবিরা ৪, উপুল থারাঙ্গা ২৩, চামারা কাপুগেদারা ৫০, আসেলা গুনারতেœ ০, মিলিন্দা সিরিবর্দনে ০, থিসারা পেরেরা ২৭, সেকুগে প্রসন্ন ১১, নুয়ান কুলাসেকেরা ২*, লাসিথ মালিঙ্গা ০, ভিকুম সঞ্জয়া ৬; সাকিব আল হাসান ৩/২৪, মাশরাফি বিন মুর্তজা ১/৩০, মেহেদী হাসান মিরাজ ০/১৫, মাহমুদউল্লাহ রিয়াদ ১/১৫, মোস্তাফিজুর রহমান ৪/২১, মোহাম্মদ সাইফউদ্দিন ১/২৪)

ফলাফল: ৪৫ রানে জয়ী বাংলাদেশ

পুরোনো সংবাদ

খেলাধুলা 256489882864752020

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item