নীলফামারীতে কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ শুরু

ইনজামাম-উল-হক নির্ণয়, নীলফামারী ১ এপ্রিল॥  প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় সমুহে জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ উদ্ধোধন করা হয়েছে নীলফামারীতে । আজ শনিবার সকাল ৯ টায় জেলা সদরের চাঁদেরহাট বিশমুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জেলা প্রশাসক জাকীর হোসেন, পৌর এলাকার পুলিশ লাইন স্কুলে পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, ও সৈয়দপুর উপজেলার কামারপুকুর উচ্চ বিদ্যালয়ে সিভিল সার্জন ডাঃ আব্দুর রশিদ  ৫ হতে ১৬ বছর বয়সের শিক্ষার্থীদের কৃমি নাশক ট্যাবলেট খাইয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ/২০১৭ আনুষ্ঠানিকভাবে উদ্ধোধন করেন।
কৃমি নিয়ন্ত্রন শাখা অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর,স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের সহযোগীতায় এই অভিযান চলবে আগামী ৭ এপ্রিল পর্যন্ত।
সিভিল সার্জন অফিসের জেলা স্বাস্থ্য ও শিক্ষা কর্মকর্তা আব্দুল কাদের সোহেল জানান জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহে  ৫ হতে ১২ বছর বয়সী শিক্ষার্থীদের এ কৃমি ট্যাবলেট খাওয়ানো হতো। এবার এটির পরিধি বৃদ্ধি করে ৫ হতে ১৬ বছর করা হয়েছে। ফলে প্রাথমিক বিদ্যালয় হতে  এখন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত সম্প্রসারন করা হয়েছে।
সুত্র মতে নীলফামারী জেলায় জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ পালনে ৫ লাখ ৯২ হাজার ২১২ জনকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে প্রাথমিক বিদ্যালয়ের নার্সারী ও কিন্ডারগার্ডেনে ৩ লাখ ৮৫ হাজার ১২২, মাধ্যমিক পর্যায়ে এক লাখ ৬৯ হাজার ৫৯০ ও দাখিল মাদ্রাসায় ৩৭ হাজার ৫০০ জন।
এর মধ্যে জেলা সদরে ৫৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ৪১ হাজার ৮৯২, ডোমার উপজেলায় ২৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮৬ হাজার ৫৩৩, ডিমলা উপজেলায় ৪০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯২ হাজার ৪৮৫, জলঢাকা উপজেলার ৩১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ৩৩ হাজার ৯০৪, কিশোরীগঞ্জ উপজেলার ২৬৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭৭ হাজার ৩৪০ ও সৈয়দপুর উপজেলার ৩০৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭০ হাজার ৫৮ জন সহ ৫ লাখ ৯২ হাজার ২১২ জনকে সপ্তাহ ব্যাপী কৃমিনাশক ট্যাবলেট সেবন করানো হবে। ২ হাজার ১৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।
প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ জন শিক্ষাথীদের প্রশিক্ষনের মাধ্যমে প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। মোট ৩২ হাজার ৭৪৫ ক্ষুদে ডাক্তার নিয়োজিত রয়েছে।
অপর দিকে জেলার অন্যান্য উপজেলায় এই সপ্তাহ উপজেলা নির্বাহী কর্মকর্তাগন উদ্ধোধন করেন। #

পুরোনো সংবাদ

স্বাস্থ্য-চিকিৎসা 1064124814250750156

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item