সৈয়দপুরে শতবর্ষী জরাজীর্ণ কেন্দ্রীয় শ্মশান ঘাটের উন্নয়ন কাজ চলছে

এমপি আলহাজ্ব মো. শওকত চৌধুরীর এক লাখ টাকা অনুদানের ঘোষনা


 তোফাজ্জল হোসেন লুতু,সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি:
সৈয়দপুরে শতবর্ষী জরাজীর্ণ কেন্দ্রীয় শ্মশান ঘাটের উন্নয়ন কাজ শুরু হয়েছে। যুব হিন্দু কল্যাণ শ্মশান কমিটি ওই উন্নয়ন কাজের উদ্যোগ নিয়েছে। কমিটি এ উন্নয়ন কাজের জন্য ২০ লাখ টাকা সম্ভাব্য ব্যয় নির্ধারণ করেছে। ইতোমধ্যে দুই লক্ষাধিক টাকার উন্নয়ন কাজ শেষ হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে শ্মশানের ওই উন্নয়ন কাজ শেষ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সৈয়দপুর শহরের পশ্চিম দিকে কুন্দল নামক এলাকায় নর্দান কোল্ড স্টোরেজের পিছনে খড়খড়িয়ে নদীর পূর্বপাড় ঘেঁষে  এক একর ৯২ শতক জায়গায় জুড়ে সনাতন ধর্মাবলম্বনীদের কেন্দ্রীয় শ্মশান ঘাটটি অবস্থিত। মূলতঃ জায়গায়টি শ্মশানের নিজস্ব। এতোদিন  সংশ্লিষ্টদের চরম অবহেলার শ্মশানটি জরাজীর্ণ অবস্থায় পড়ে ছিল। আর এ অবস্থায় সুযোগ পেয়ে আশপাশের এক শ্রেণীর ভূমিখেকো কেন্দ্রীয় শ্মশানের অনেকটুকু জায়গায় তাদের নিজের দখলেও নেয়। সেই সঙ্গে খড়খড়িয়া নদীর পাড় ঘেঁষে শ্মশানের অবস্থান হওয়ার বর্ষা মৌসুমে নদীর প্রবল স্্েরাতে শ্মশানের বেশ কিছু জায়গা নদীগর্ভে বিলীন হয়ে যায়। দীর্ঘদিন ধরে  শ্মশান সংশ্লিষ্টদের চরম উদাসীনতা আর সংস্কার ও রক্ষনাবেক্ষনের অভাবে কেন্দ্রীয় শ্মশানটির বেহাল অবস্থা হয়ে পড়ে। বিশেষ করে বর্ষা মৌসুমে হিন্দু সম্প্রদায়ের মানুষকে দাহ্ কিংবা সৎকার করতে গিয়ে সীমাহীন দুর্ভোগের সম্মূখীন হতে হতো। মৃত্যু ব্যক্তিকে দাহ্ কিংবা সৎকার করার জন্য সেখানে নেই কোন অবকাঠামো কিংবা চূল্লীর ব্যবস্থা। সেখানে আসা মানুষদের বসার জন্য ছিল না কোন বিশ্রামাগার কিংবা ছাউনির ব্যবস্থা। শ্মশানে যাওয়া-আসার রাস্তাটির অনেকাংশ নদীতে বিলীন হওয়ার কারণে অনেক কষ্ট করে সরু পথ ধরে কোন রকমে যেতে হতো শ্মশানঘাটে। এ সব নানাবিধ সমস্যার কারণে হিন্দু সম্প্রদায়ের মানুষগুলো তাদের পরিবারের মৃত্যু ব্যক্তিকে শ্মশানে দাহ কিংবা সৎকার করতে গিয়ে মারাত্মক বিপাকে পড়তেন।
এ অবস্থায় সৈয়দপুর শহরের কেন্দ্রীয় শ্মশান ঘাটটির উন্নয়নে এগিয়ে আসেন হিন্দু সম্প্রদায়ের যুবকরা। তারা উন্নয়নের উদ্যোগ গ্রহন করেছে। এ জন্য গঠন করেন যুব হিন্দু কল্যাণ শ্মশান কমিটি। বিকাশ পোদ্দারকে সভাপতি ও কিশোর প্রাসাদকে সাধারণ সম্পাদক করে ১০১ সদস্যবিশিষ্ট যুব হিন্দু কল্যাণ শ্মশান কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি ২০ লাখ টাকা সম্ভাব্য ব্যয় ধরে শুরু করেছে শ্মশানের ব্যাপক উন্নয়ন কাজ। আর এসব উন্নয়ন কাজের মধ্যে রয়েছে খড়খড়িয়া নদীর হাত থেকে শ্মশানের জায়গা রক্ষায় গার্ডওয়াল নির্মাণ, রাস্তা পাকাকরণ,মন্দির ও মৃত্যু ব্যক্তিকে দাহ্ করতে অত্যাধুনিক চূল্লী নির্মাণ, জরাজীর্ণ বিশ্রামাগারটির সংস্কার, বৈদ্যূতিক আলোর ব্যবস্থাকরণ, বৃক্ষরোপন প্রভূতি। এ সব কাজে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ২০ লাখ। ব্যয়ের অর্থ ব্যক্তিগত দান থেকে সংগ্রহ করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।
গত ২৬ মার্চ সকালে  সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানের উন্নয়ন কাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ পূজা উন্নয়ন পরিষদ সৈয়দপুর শাখার সভাপতি ও বিশিষ্ট শিল্পপতি রাজ কুমার পোদ্দার রাজু উপস্থিত থেকে উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করেন। ভূমি পূজার ম্যাধমে এর উন্নয়ন কাজের করা হয়।  ইতোমধ্যে নদীর কবল থেকে কেন্দ্রীয় শ্মশানের জমি রক্ষায় দীর্ঘ একটি গার্ডওয়াল ও শ্মশানে যাওয়া-আসার রাস্তা নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। সেই সঙ্গে বিশ্রামাগারটির মেরামত কাজ চলছে জোরেশোরে।
নীলফামারী-৪ ( সৈয়দপুর-কিশোরগঞ্জ একাংশ) আসনের সংসদ সংসদ ও বিরোধী দলীয় হুইপ আলহাজ্ব মো. শওকত চৌধুরী গত শনিবার ( ৮ এপ্রিল) সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানের উন্নয়ন কাজ পরিদর্শনে আসেন। এ সময় সংসদ সদস্যকে যুব হিন্দু কল্যাণ শ্মশান কমিটির পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। আর এ সময় সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) আবু ছালেহ মো. মুসা জঙ্গী তার সঙ্গে ছিলেন।  সংসদ সদস্য শ্মশান উন্নয়ন কাজে এক লাখ টাকা অনুদান প্রদানের আশ্বাস দেন।
গতকাল (রোববার) দুপুরে সৈয়দপুর কেন্দ্রীয় শ্মশানে সরেজমিনে গিয়ে দেখা যায় শ্মশানের ভূমি উন্নয়নে ট্রাক্টের করে মাটি এনে ফেলা হচ্ছে। চলছে বিশ্রামাগার মেরামাত ও সংস্কার কাজ। প্রায় ৪০০ মিটার শক্তিশালী গার্ডওয়াল নির্মাণ কাজ শেষ হয়েছে। গার্ডওয়াল ঘেঁষে নদীর পাড়ে বনজ গাছের চারা লাগানো হয়েছে। উন্নয়ন কাজ তদারকি করছেন যুব হিন্দু কল্যাণ শ্মশান কমিটি সভাপতি বিকাশ পোদ্দার। এ সময় তাঁর সাথে কথা হলে তিনি জানান, হিন্দু সম্প্রদায়ের মানুষের মরদেহের সৎকার সুন্দরভাবে করতে আমরা শ্মশান উন্নয়ন কাজ শুরু করেছি। এতোদিন অযতœ আর অবহেলায় কেন্দ্রীয় শ্মশানটি জরাজীর্ণ অবস্থায় ছিল। অনেক দেরিতে হলে আমরা এর উন্নয়ন কাজ শুরু করতে পেয়েছি। তিনি কেন্দ্রীয় শ্মশানের সার্বিক উন্নয়ন কাজে সনাতনধর্মীদের পূর্ণ সাহায্য-সহযোগিতা হাত বাড়িয়ে এগিয়ে আসার আহবান জানান।    

পুরোনো সংবাদ

নীলফামারী 2468414458484305758

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item