বর্ণিল বৈশাখ বরণে ব্যস্ত রংপুর

মামুনুররশিদ মেরাজুল ,নিজস্ব প্রতিনিধিঃ
   
আর মাত্র চার দিন পরই পহেলা বৈশাখের মধ্য দিয়ে শুরু হবে বাংলা নতুন বছরের গণনা। বাংলা নববর্ষ উদযাপনে সারাদেশের মতো ব্যস্ত সময় পার করছে সংস্কৃতিনুরাগী যুব সমাজসহ রংপুরের সাধারণ মানুষজন। বর্ণিল বৈশাখ বরণে সবখানেই চলছে জোর প্রস্তুতি।
নগরীর বিপনী বিতান থেকে শুরু করে ছোট বড় সব ব্যবসা প্রতিষ্ঠানে জমে উঠেছে বিকিকিনি। অন্যদিকে সংস্কৃতিকর্মীরা প্রস্তুত হচ্ছেন চৈত্র সংক্রান্তির শেষে ভোরের নতুন আলোয় বাংলা নতুন বছর ১৪২৪ বরণে। এর জন্য চলছে গ্রামীণ সংস্কৃতির পাশাপাশি বাঙালীর লোকজ সংস্কৃতি তুলে ধরা প্রচেষ্টা। কেউ কেউ ঐতিহ্যবাহি মঙ্গল শোভাযাত্রার জন্য বাণিজ্যিকভাবে তৈরি করছে মুখোশ, মাসকাটসহ বিভিন্ন সামগ্রী।
রংপুর প্রেসক্লাবের তিনতলায় কয়েকজন যুবক মিলে দিন-রাত কাজ করে যাচ্ছে বৈশাখী র‌্যালীর বিভিন্ন সামগ্রী তৈরিতে। তৈরিকৃত সামগ্রীর মধ্যে রয়েছে মুখোশ, মাসকাট, একতারা, কুলাসহ বিভিন্ন কারুকাজ। ইতিমধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্ডার আসতে শুরু করেছে। মুখোশে তুলির আচর দিতে দিতে মেহেদী হাসান রাজ জানান, মূলত বাণিজ্যিক চিন্তা করেই আমাদের এই প্রয়াস। আমরা বিভিন্ন প্রতিষ্ঠানকে এসব উপকরণ সরবরাহ করবো। তবে সবকিছুই আমরা আমাদের দেশীয় সংস্কৃতির বিকাশ ঘটাতে চেষ্টা করছি।
এ বিষয়ে টিম প্রধান হারুন বলেন, বৈশাখের র‌্যালীকে আরও বর্ণিল করতেই আমাদের এই আয়োজন। ঢাকায় যেমনটা চারুকলা ইন্সিটিউট করে থাকে। যে কেউ ইচ্ছে করলেই আমাদের কাছ থেকে র‌্যালীর এসব উপকরণ সরবরাহ করতে পারবে। অন্যদিকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের পাশাপাশি নাট্যপল্লীখ্যাত রংপুর টাউন হল অঙ্গণের নাট্য ও সাংস্কৃতিক সংগঠনগুলোর কর্মীরাও প্রস্তুতি নিচ্ছেন বৈশাখ বরণে। প্রস্তুত হচ্ছেন রংপুর সিটি করপোরেশনসহ জেলার আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যরা। সবকিছু ঠিক থাকলে আসছে শুক্রবার নতুন ভোরে উৎসবের আমেজে বেজে উঠবে ‘‘এসো হে বৈশাখ, এসো এসো’’।

পুরোনো সংবাদ

রংপুর 8905130469367328726

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item