এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

ডেস্কঃআজ রবিবার সকাল ১০টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। ১০ বোর্ডে এবার ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

প্রথম দিনে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, সহজ বাংলা প্রথম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথম পত্র এবং বাংলা (আবশ্যিক) প্রথম পত্রের (ডিআইবিএস) পরীক্ষা হচ্ছে।

মাদরাসা বোর্ডের অধীনে আলিমে কুরআন মাজিদ এবং এইচএসসি ভোকেশনালে বাংলা-২ [সৃজনশীল (নতুন/পুরতান সিলেবাস)] ও বাংলা-১ [সৃজনশীল (নতুন/পুরতান সিলেবাস)] বিষয়ের পরীক্ষা রয়েছে।

এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় দ্বাদশ শ্রেণিতে বাংলা-২ (নতুন সিলেবাস) ও বাংলা-২ (পুরাতন সিলেবাস) এবং একাদশে বাংলা-১ (সৃজনশীল নতুন সিলেবাস) ও বাংলা-১ (সৃজনশীল পুরাতন সিলেবাস) পরীক্ষা হচ্ছে।

এ ছাড়া কারিগরি বোর্ডের অধীনে ডিপ্লোমা-ইন কমার্সে দ্বাদশ শ্রেণিতে বাংলা-২ এবং একাদশে বাংলা-১ (সৃজনশীল) বিষয়ের পরীক্ষা দিচ্ছে শিক্ষার্থীরা।

আজ শুরু হওয়া তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ১৫ মে এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে ২৫ মে শেষ হবে।

এবারো দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থীরা শ্রুতিলেখক নিয়ে পরীক্ষা দিতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন।

আর অটিস্টিকসহ বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা পাবেন অতিরিক্ত ৩০ মিনিট সময়। এ ধরনের শিক্ষার্থীরা অভিভাবক, শিক্ষক বা সাহায্যকারী নিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে।

পরীক্ষার্থীর এ সংখ্যা গতবারের চেয়ে কম। পরীক্ষার্থী কমলেও ৩৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বৃদ্ধি পেয়েছে এবার। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বেড়েছে ৪৫টি।

মোট শিক্ষার্থীর মধ্যে ছাত্রী রয়েছেন ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন এবং ছাত্র সংখ্যা ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন।

এর মধ্যে ৮ সাধারণ বোর্ডে ৯ লাখ ৮২ হাজার ৭৮৩ জন পরীক্ষার্থী রয়েছেন। তার মধ্যে ৫ লাখ ৫ হাজার ৬৬৫ জন ছাত্র ও ৪ লাখ ৭৭ হাজার ১১৮ জন ছাত্রী রয়েছে। মাদারাসার ৯৯ হাজার ৩২০ জন। তার মধ্যে ছাত্র ৫৭ হাজার ৬৬২ জন, ছাত্রীর সংখ্যা ৪১ হাজার ৬৫৮ জন। কারিগরি বোর্ডে ৯৬ হাজার ৯১৪ জন, যার মধ্যে ছাত্র ৬৮ হাজার ৬৯৭ জন, ছাত্রী ২৮ হাজার ২১৭ জন। এছাড়াও বিদেশি ৭টি কেন্দ্রে ২৭১ জন পরীক্ষার্থী রয়েছে।

গেল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রশ্নপত্র ফাঁসকারীদের আমরা কোনোভাবে ছাড় দেব না। যারা এই অনৈতিক কাছের সঙ্গে যুক্ত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 8756865889417793014

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item