পাঠ্যবইয়ে ভুল : এনসিটিবি থেকে আরো ৪ কর্মকর্তাকে বদলি

ডেস্কঃচলতি শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিনামূল্যের পাঠ্যবইয়ে ভুলের দায়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) আরো ৪ কর্মকর্তাকে সংস্থাটি থেকে বদলি করা হয়েছে। এ বিষয়ে আজ বুধবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

৪ কর্মকর্তাকেই ঢাকার বাইরের বিভিন্ন সরকারি কলেজে বদলি করা হয়েছে। তারা সবাই বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তা।

৪ কর্মকর্তার মধ্যে অধ্যাপক মো. আবদুল মান্নান এনসিটিবির সদস্য (প্রাথমিক)। তাঁকে ঝিনাইদহের সরকারি কে সি কলেজে বদলি করা হয়েছে।

এনসিটিবির প্রাথমিক শিক্ষাক্রম ইউংয়ের সদস্য অধ্যাপক মো. আব্দুল মান্নাকে ঝিনাইদহের সরকারি কে সি কলেজে এবং এনসটিবির সম্পাদক সহযোগী অধ্যাপক গৌরাঙ্গ লাল সরকারকে নোয়াখালীর হাতিয়া দ্বীপ সরকারি কলেজে বদলি করা হয়েছে। আর এনসিটিবির বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক মো. মোসলে উদ্দিন সরকারকে পটুয়াখালী সরকারি মহিলা কলেজ ও মো. হাননান মিঞাকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে পাঠানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে ৪ জনকেই আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে বর্তমান কর্মস্থল এনসিটিবি থেকে অবমুক্ত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায়, তারা কাল থেকেই তাৎক্ষণিকভাবে অবমুক্ত বলে গণ্য হবেন।

এর আগে মঙ্গলবার রাতে আরেক আদেশে এনসিটিবির সচিব মো. ইমরুল হাসানকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে বদলি করা হয়। এনসিটিবির গবেষণা কর্মকর্তা রেবেকা সুলতানা লিপিকে পাঠানো হয় সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে।

ইমরুলকে বুধবারের মধ্যেই বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত হতে বলা হয়েছে। তার জায়গায় এনসিটিবির সচিব হিসেবে আসছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মো. নিজামুল করিম।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, পাঠ্যপুস্তকে ভুলের ঘটনায় গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদনে এই কর্মকর্তাকে দায়ী করেছিল।

পাঠ্যবইয়ে ভুলভ্রান্তি নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে ৪ সদস্যের ওই তদন্ত কমিটি করে শিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া এনসিটিবিও একটি তদন্ত কমিটি করেছিল।

এনসিটিবির তদন্ত কমিটির প্রাথমিক সুপারিশের ভিত্তিতে ইতোমধ্যে এনসিটিবির প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার এবং ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি করা হয়েছে।

আর এনসিটিবির আর্টিস্ট কাম ডিজাইনার সুজাউল আবেদীনকে সাময়িক বরখাস্ত করে রেখেছে মন্ত্রণালয়।

পাঠ্যবইয়ে ভুলের ঘটনায় এখন পর্যন্ত এনসিটির ৯ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিল সরকার। তবে ভুল-ত্রুটি সংশোধন করে এখনও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সংশোধনী পাঠানো হয়নি।

এবার বছরের প্রথম দিন ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে এবার ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার বই ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। নতুন পাঠ্যবইয়ের ভুল নিয়ে ফেসবুকে তীব্র সমালোচনা শুরু হলে পাঠ্যবই পর্যালোচনায় একটি কমিটি গঠন করে এনসিটিবি। পরে শিক্ষা মন্ত্রণালয়ও দায়ীদের চিহ্নিতে একটি কমিটি করে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 6436484062380234494

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item