পীরগঞ্জে শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে নতুন প্রচারাভিযান শুরু

মামুনুররশিদ মেরাজুল,নিজস্ব প্রতিনিধিঃ     
বাংলাদেশ সরকার শিশু-সুরক্ষায় বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। যার সফলতা বেশ লক্ষ্যণীয়। কিন্তু, তা সত্ত্বেও শিশুর প্রতি শারীরিক সহিংসতার হার কমেনি বরং নিত্য নতুন পন্থা ও মাধ্যম ব্যবহার করে শিশুদের উপর নির্যাতন করা হচ্ছে। ইউনিসেফ পরিচালিত জরিপের তথ্যমতে, ১-১৪ বছর বয়সী শিশুদের মধ্যে ৮২% শিশুই বিভিন্ন নির্যাতনের শিকার।

শিশুর প্রতি এই সহিংসতার বিষয়টি তুলে ধরতে, ওয়ার্ল্ড ভিশন, ল্যাম্ব ও ইএসডিও যৌথভাবে “আমিই পারি শিশুর প্রতি শারীরিক সহিংসতা রোধ করতে” শীর্ষক একটি প্রচারাভিযান আনুষ্ঠানিক উদ্বোধন করেছে। এই প্রচারাভিযানের লক্ষ্য হলো শিশুর প্রতি সহিংসতা বন্ধে বাংলাদেশ সরকারের পরিচালিত উদ্যোগগুলোকে সহায়তা করা, বিশেষ করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ১৬.২ (শিশুর প্রতি অনাচার, দুর্ব্যবহার, পাচার, এবং সব ধরণের সহিংসতা ও নিপীড়ন বন্ধ করা) প্রতিষ্ঠিত করা।

২৮ মার্চ, ২০১৭ সকাল ১০.০০ ঘটিকায় পীরগঞ্জ উপজেলা কৃষি অফিস হল রুমে অনুষ্ঠিত এই উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফ্রান্সিস পি নাথ। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ, পীরগঞ্জ, রংপুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পীরগঞ্জ এডিপির এডিপি ম্যানেজার ফ্রান্সিস পি নাথ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার কমল কুমার ঘোষ। এছাড়া, সরকারী-বেসরকারী সংস্থা, গণমাধ্যম প্রতিনিধিরা ও বিভিন্ন শিশু ফোরামের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ওয়ার্ল্ড ভিশনের এই প্রচারাভিযানের লক্ষ্য এসডিজি লক্ষ্যমাত্রার সাথে সঙ্গতি রেখে আগামী ২০২১ সালের মধ্যে শিশুর বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে শিশুর প্রতি শারীরিক সহিংসতা বন্ধে অবদান রেখে বাংলাদেশের ৫০ লক্ষ শিশুর জীবনে ইতিবাচক পরিবর্তন আনা। এই উদ্দেশ্যে ওয়ার্ল্ড ভিশন বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে সহিংসতা বন্ধে কাজ করবে, যা সামাজিক রীতিনীতি, আচার আচরণ এবং স্বভাব পরিবর্তনের মাধ্যমে সর্বস্তরে  শিশু-সুরক্ষার সিস্টেমগুলিকে জোরদার করবে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দেশের ৩৪টি জেলার ৮০০টি শিশু ফোরামের মাধ্যমে প্রায় ২ লক্ষ শিশু প্রতিনিধির সাথে এই লক্ষ্য পূরণে ঘনিষ্ঠভাবে কাজ করবে। পীরগঞ্জ উপজেলায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় প্রসাশন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ল্যাম্ব এবং ইএসডিও, গণমাধ্যম, সমন্বিত গ্রাম উন্নয়ন কমিটি, শিশু ফোরামের নেতৃবৃন্দ, লক্ষিত বিদ্যালয়সমূহ এবং পীরগঞ্জের এলাকাবাসী শিশুর প্রতি সব ধরণের সহিংসতা বন্ধে কাজ করবে।

পুরোনো সংবাদ

রংপুর 2295225843186153849

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item