বাদামের স্রোতে ভাসছে ব্রহ্মপুত্রের চর

মামুনুররশিদ মেরাজুল নিজস্ব প্রতিনিধিঃ

গত বন্যায় কুড়িগ্রাম অঞ্চলে ধান ও পাটের ব্যাপক ক্ষতি হবার পর এবার বাদামের বাম্পার ফলনে কৃষকরা আশায় বুক বেঁধেছে। ব্রহ্মপুত্র নদী বিধৌত বিস্তীর্ণ চরাঞ্চলজুড়ে এবার সবুজের সমারোহে ছেয়ে গেছে। বাদামের পাশাপাশি সরিষা, মাসকালাই ও আখের ভাল ফলনের আশা করছেন কৃষকরা।
সরেজমিনে কুড়িগ্রামের চিলমারী উপজেলা ছাড়াও ব্রহ্মপুত্র অববাহিকার রৌমারী, রাজীবপুর, নাগেশ্বরী ও উলিপুর উপজেলার চরাঞ্চল জুড়ে দেখা গেছে বাদামের বাম্পার ফলনের চিত্র।
চিলমারী উপজেলার ডাটিয়ার চর এখন সবুজ বিপ্লবের স্রোতে ভাসছে। এখানে চারিদিকে শুধুই সবুজের মেলা। কৃষকরা চর থেকে বাদাম তুলতে শুরু করেছে। এখানকার স্থানীয় বাসিন্দা শাহাজাহান, আজিত, এন্তাজ মিয়া, ও সিরাজুল ইসলামের সাথে কথা হলে তারা জানান, গত বন্যায় ধান ও পাটের ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষকরা কেউ পাট ঘরে তুলতে পারেনি। জমিতেই তাদের পাট পঁচে গেছে। এতে ব্যাপক ক্ষতি হয় তাদের। সামনের দিনগুলি কীভাবে চলবে তা নিয়ে হতাশায় ভুগছিলেন। কিন্তু বন্যার পানি নেমে যাবার পর দেখা যায় চরের জমিগুলোতে ব্যাপক পলিমাটি পড়েছে। এসব মাটিতে এবার বাদামসহ রবিশস্যের ভালোই ফলন হয়েছে। যা নাকি কেউই আশা করেন নি।
নাগেশ্বরীর কৃষক শফিকুল, উলিপুরের শাহীন মিয়া ও রাজীবপুরের রফিকুল ইসলাম জানান, চরজুড়ে আটকে পড়া পলিমাটিই তাদেরকে এবার বাম্পার বাদাম ফলনের পথ দেখিয়েছে। এখান প্রায় চরেই বাদামে ছেয়ে গেছেন বলে জানান তারা।
জানা গেছে, গত বছর এ অঞ্চলে বাদামের সব্বোর্চ মূল্য ছিল প্রতি মণ ৭’শ থেকে ৮’শ টাকা। এবার বাদাম মণপ্রতি বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকা। বাদামের মূল্য ভাল পাওয়ায় কৃষকরা তাদের পূর্বের ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবে বলে আশা করছে। এদিকে জেলার কুড়িগ্রাম সদর ছাড়াও চিলমারী, রৌমারী, রাজীবপুর, নাগেশ্বরী ও উলিপুর উপজেলার চরাঞ্চলগুলোতে বাদাম বিপ্লবের জয়গান শুরু করেছেন কৃষকরা।
বন্যা পরবর্তী সময়ে চরাঞ্চলজুড়ে পলিমাটি আটকে পড়ায় এবার বাদামের পাশাপাশি রবিশস্যেরও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানান চিলমারী উপজেলা কৃষি কর্মকর্তা মো. খালেদুর রহমান। তিনি বলেন, চলতি রবি মৌসুমে বাদামের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। এবার ৬’শ হেক্টর জমিতে বাদাম চাষের লক্ষ্যমাত্রা থাকলেও অর্জিত হয়েছে তা ৭৫০ হেক্টর জমি। যা আগামীতে আরো বেশি বাদাম চাষাবাদে কৃষকদেরকে আগ্রহী করে তুলবে।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 6656480956637678375

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item