পাট শিল্পকে অবহেলা করা যাবে না : প্রধানমন্ত্রী

ডেস্কঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এক সময় পাট রফতানি করে অনেক বৈদেশিক মুদ্রা অর্জন করা হতো। এখনো পাট থেকে অনেক পণ্য তৈরি করা হয়। তাই পাট শিল্পকে আর অবহেলা করা যাবে না।

আজ বৃহস্পতিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে পাট দিবস-২০১৭ এর অনুষ্ঠন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বিএনপি সরকার ক্ষমতায় এসে দেশের পাটকলগুলো একে একে ধ্বংস করে দেয়। কিন্তু আমরা ক্ষমতায় এসে দেশের সম্পদের বিকাশ ঘটাতে পাট নিয়ে কাজ শুরু করি। কারণ আমরা জানি প্রাকৃতিক নিয়মে জমির উর্বরতা বৃদ্ধিতে পাটের ভূমিকা আছে। ক্ষমতায় এসে খুলনার খালিশপুরসহ  অনেক পাটকল আমরা চালু করেছি।

প্রধানমন্ত্রী বলেন, পাটের উৎপাদন ও পাটকে প্রক্রিয়াজাত পাট চাষিদের কাছে আরো সহজ করতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য গবেষণা করা হচ্ছে এবং এ বিষয়ে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, আজ প্রায় ৩৫ রকম পণ্য পাট থেকে উৎপাদন হচ্ছে। পাটের শাড়ি না হলে এক সময় মেয়েদের বিয়ে হতো না। পাটের সবকিছু আমাদের কাজে লাগে। এখন আসবাবপত্রও পাট থেকে তৈরি হচ্ছে। পাটের কোনো কিছুই ফেলা যায় না। যে পলিথিন নিয়ে এত চিৎকার, এখন পাটের পলিথিন আবিষ্কার হয়েছে যা মাটির সঙ্গে মিশে যাবে। শুধু সুতা, ব্যাগ, বস্তা নয়, পাটের বহুমুখী ব্যবহার বেড়েছে। পাট থেকে পোশাক তৈরিও হচ্ছে। পাট এক দিকে কৃষি পণ্য অন্যদিকে পরিবেশবান্ধব। তাই পাটকে অবহেলা করা যায় না।

তিনি বলেন, যেহেতু জাতির পিতা পাটকে অগ্রাধিকার দিয়েছিলেন। তখন পাট রফতানি করে অনেক বৈদেশিক মুদ্রা আসছিল। যদিও তা ব্যবহার হতো পশ্চিম পাকিস্তানের উন্নয়নে। এই বৈষম্যটা জাতির পিতা তুলে ধরেছিলেন। কিন্তু পাটের প্রতি স্বাধীনতা বিরোধীদের দীর্ঘদিনের ক্ষোভ আছে। যার ফলে বিএনপির সময় আদমজী জুট মিল বন্ধ করে দেয়া হয়। ফলে ২৬ হাজার লোক বেকার হয়ে যায়।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ক্ষমতায় এসে পাটের গবেষণার ওপর গুরুত্ব দেয়। ইতোমধ্যে ড. মাকসুদুল আলমের নেতৃত্বে পাটের জন্ম রহস্য বের করা সম্ভব হয়েছে।  অতি গোপনীয়তার সঙ্গে আমরা এ গবেষণা করেছিলাম। জন্ম রহস্য আবিষ্কারের ফলে পাটের উৎপাদন ও এর ব্যবহার বাড়ানো সম্ভব হবে।

শেখ হাসিনা বলেন, যেহেতু পাটের মেধাস্বত্ব আমরা পেয়েছি। সেহেতু পাটের বহুমুখী ব্যবহারের জন্য গবেষণার সুযোগ রয়েছে। পাটের সোনালি দিন আবার ফিরে এসেছে।

পুরোনো সংবাদ

প্রধান খবর 5875136273591149582

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item