দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভৌগোলিক অবস্থার কারণে বিভিন্ন দুর্যোগ মোকাবিলা করে চলতে হয়। শুধু প্রাকৃতিক নয়, মানুষের সৃষ্টি দুর্যোগও মোকাবিলা করতে হয় আমাদের। প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট যে কোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষমতা অর্জন করেছে বাংলাদেশ।
আজ বৃহস্পতিবার সকালে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৬-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলে।
তিনি বলেন, দেশের উপকূলীয়  অঞ্চলে অনেক সময় দেখা যায় দুর্যোগের পূর্বাভাস দিয়ে উপদ্রুত এলাকার লোকজনকে দ্রুত সরে যেতে বলা হয়। তাদের নিরাপদ আশ্রয়কেন্দ্রে নিয়ে যেতে মাইকিং করা হয়।
এমনকি তাদের সরিয়ে নেয়ার জন্য প্রশাসন, সেনাবাহিনী, নৌবাহিনীর সদস্যদের কাজে লাগানো হয়। কিন্তু তারা যেতে চান না। তাদের জোর করে ধরে নিয়ে যেতে হয়। এতে ক্ষয়ক্ষতির সঙ্গে প্রাণহানির আশঙ্কা বেড়ে যায় বা প্রাণহানির সংখ্যা বাড়ে।
 প্রধানমন্ত্রী বলেন, প্রত্যেক শেল্টার সেন্টারের সঙ্গে একটি করে স্টোর রুম থাকবে। যাতে করে অফিস-আদালতের কাগজপত্র সংরক্ষণ করা যায়। এছাড়া গবাদি পশুর জন্য আলাদা ব্যবস্থা থাকবে।
শেখ হাসিনা বিগত ৯৮ সালে তার সরকার ক্ষমতায় থাকাকালীন ভয়াবহ বন্যার কথা উল্লেখ করে বলেন, আপনারা জানেন ওই বন্যায় ৬৯ দিন দেশ পানির নিচে তলিয়ে ছিল। আন্তর্জাতিক নামকরা গণমাধ্যমগুলো জানিয়েছিল বাংলাদেশে ২ কোটি লোকের প্রাণহানির শঙ্কা রয়েছে। কিন্তু আমরা তা হতে দেইনি। দ্রুত মানুষের আশ্রয় ও খাদ্যের ব্যবস্থা করেছি।
 প্রধানমন্ত্রী বলেন, ওই সময় তার সরকারের পাশপাশি আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীরা সারা দেশে স্বেচ্ছাসেবক বাহিনী গড়ে তুলেছে। বন্যা দুর্গত এলাকায় বিশুদ্ধ খাবার পানি ও খাদ্য বিতরণ করেছে।
তিনি বলেন, আমরা ওই সময় হেলিকপ্টারে ও নৌকায় করে শুকনা খাবার, রুটি পানি মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিয়েছি।
তিনি উপকূলীয় অঞ্চলসহ দেশের সব অঞ্চলের মানুষকে বেশি করে গাছ লাগিয়ে সবুজ বেষ্টনী তৈরির আহ্বান জানিয়ে বলেন, ঘূর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের বাঁচার একমাত্র পথ হচ্ছে গাছ লাগিয়ে বাংলাদেশকে সবুজ বেষ্টনী দিয়ে ঘিরে ফেলা।
এ সময় রামপাল বিদ্যুৎ প্রকল্পের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রামপালের পরিবেশ ঠিক রাখতে সেখানে ৫ লাখ গাছ লাগিয়ে সবুজ বেষ্টনী তৈরি করা হবে।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের উপকূলীয় জেলাগুলোর জন্য ১৫৩টি আশ্রয়কেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী

পুরোনো সংবাদ

প্রধান খবর 653654681626092261

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item