ডিমলায় রিইব্’র উদ্যোগে মাঠ দিবস

ইনজামাম-উল-হক নির্ণয়,নীলফামারী ১২ নবেম্বর॥
বেসরকারি উন্নয়ন গবেষণা সংস্থা রিসার্চ ইনিশিয়েটিভস্, বাংলাদেশ (রিইব্) এর উদ্যোগে দেশীয় জাতের ধান চাষের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয় নীলফামারীর ডিমলা উপজেলা সদর ইউনিয়নের পচারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ওই মাঠ দিবসের আয়োজন করা হয়েছিল গত মঙ্গলবা (১০ নভেম্বর)। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ  হুমায়ুন কবির।বিশেষ অতিথি ছিলেন ডিমলা ইউপি চেয়ারম্যান  রফিজুল ইসলাম। মাঠ দিবসের অনুষ্ঠানে সভা প্রধান ছিলেন রিবই’র সহকারী পরিচালক  এবং বাংলাদেশের ক্ষুদ্র চাষীদের সমস্যা উত্তরণে কৃষি সম্পর্কীয় কৌশলকে উৎসাহিতকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক সুরাইয়া বেগম।
 এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রিইব’র আঞ্চলিক সমন্বয়কারী  মতিউর রহমান, মাঠ সমন্বয়কারী  ইফতেখার আলী, ইউপি সদস্য মঞ্জুয়ারা বেগম, পচারহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  আলমগীর কবীর ও গবেষণা সহকারী আমজাদ হোসেন প্রমূখ।
মাঠ দিবসে রিইব’র গণ-গবেষণা দলের সদস্যরা ছাড়াও  ডিমলা ইউপি’র পচারহাটসহ আশপাশের গ্রামের বিপুল সংখ্যক কৃষক-কৃষানী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, রিসার্চ ইনিশিয়েটিভস্,বাংলাদেশ (রিইব্) এর উদ্যোগে গত ২০১৪ সালে ডিমলা উপজেলার পচারহাট গ্রামের ২৫ জন ক্ষুদ্র কৃষক-কৃষাণীদের সমন্বয়ে একটি গণ-গবেষণা দল গঠন করে। তারা আগামী দিনের চালেঞ্জ ও সম্ভাবনাসমূহ চিহিৃত করে তাদের উন্নয়নের কাজ শুরু করে। গণ-গবেষণার মাধ্যমে গণগবেষণা দলের কৃষকরা নিজস্ব উদ্যোগে গ্রামে কমিউনিটি বীজ ব্যাংক, স্থানীয় দেশীয় জাতের ধান চাষ ও রাসায়নিকমুক্ত জৈব কৃষিকাজের কাজ বাস্তবায়ন করছে।

পুরোনো সংবাদ

নীলফামারী 6951901523178373667

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item