সৈয়দপুরে নকল পণ্যের অবাধ বাণিজ্য

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-

সৈয়দপুর শহরে নকল পণ্যের অবাধ বাণিজ্য চলছে বলে একাধিক ব্যবসায়িক প থেকে অভিযোগ মিলেছে। দেশের নামিদামি পণ্যের মোড়কে মোড়ানো ওইসব পণ্য দেখলে বুঝারই উপায় নেই কোনটা আসল কোনটা নকল।
সূত্র মতে, দেশের পঞ্চম বাণিজ্য শহর হলো নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা। বিভিন্ন ভাষার জনগোষ্ঠী রয়েছে এ শহরে। প্রায় সাড়ে ৪ লাখ মানুষের বসবাস এ উপজেলায়। উপচেপড়া জনগোষ্ঠির ভিড় গড়ে ওঠা অসংখ্য অবৈধ কারখানায় তৈরি হয় দেশের নামিদামি কোম্পানীর মোড়কে মোড়ানো হচ্ছে ওইসব নকল পণ্য। প্রতারক চক্রের হাতে উৎপাদিত ও পরিবেশিত পণ্যের মধ্যে আছে বাংলাদেশ, ভারত ও চায়নার অভিজাত কোম্পানীর উৎপাদিত কসমেটিক্স, পারফিউম, চানাচুর, বিস্কুট, চিপস, সাবান, চকোলেট, মোবাইল, কয়েল, পানীয়সহ নানান পণ্য। রাজধানী ঢাকার জিনজিরা থেকে আনা নিম্নমানের কসমেটিক্স সামগ্রী, হরেক রকম সাবানের কেমিক্যালসহ দেশের নামিদামি কোম্পানীর মোড়ক নিয়ে এসে এখানে তৈরিসহ মোড়কে মুড়িয়ে বাজারজাত করা হচ্ছে। আর এসব নকল পণ্যের সিংহভাগ ক্রেতাই হলো বাইরে থেকে আসা ব্যবসায়ী, জনসাধারণসহ শহরের সাদামাটা মানুষজন। এছাড়া শহরের প্রায় প্রতিটি দোকানেই দেদারছে বিক্রি হচ্ছে নিম্নমানের নানান পণ্য।
সংশ্লিষ্ট সূত্র জানায় সৈয়দপুর শহরে প্রায় শতাধিক ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরী রয়েছে। এসবের প্রায় অর্ধেকেরও বেশি ফ্যাক্টরীর প্রয়োজনীয় কাগজপত্র নেই। এরপরেও তারা দাপটের সাথেই চালিয়ে যাচ্ছে নকল পণ্যের ব্যবসা। অপর একটি সূত্র জানায়, ওইসব ব্রেড এন্ড বিস্কুট ফ্যাক্টরীতে তৈরি হচ্ছে বোম্বে চানাচুর, পটেটো চীপস, নাবিস্কো ও সাবিস্কো চকলেটসহ নানান খাদ্যদ্রব্য। এছাড়া অন্যান্য নকল পণ্য তো রয়েছেই। ওই সূত্রটি বলছেন, পুলিশ, র‌্যাব অথবা বর্ডার গার্ড বাহিনীরা যদি আদাজল খেয়ে অভিযানে নামতো তাহলে সৈয়দপুর শহর থেকেই প্রায় হাজার কোটি টাকারও বেশি নকল পণ্য উদ্ধারসহ উৎপাদিত কারখানার সন্ধান পেত। সৈয়দপুরবাসীও নকল পণ্যের কবল থেকে রা পেত চিরতরে।
কথা হয় মেডিসিন বিশেষজ্ঞ ডা. ওয়াসিম বারী জয়ের সাথে। তিনি বলেন, নকল সাবান বা প্রসাধনী ব্যবহারের ফলে ত্বক ও শরীরে চর্ম রোগ হওয়ার সম্ভবনা থাকে শতভাগ। একপর্যায়ে ক্যান্সার হওয়ারও আশংকা দেখা দেয়। এছাড়া নকল ও ভেজাল পণ্য খেলে ডায়রিয়া, আমাশয়, আলসারসহ নানা ধরনের পেটের পীড়া হতে পারে বলে মন্তব্য করেন তিনি। এসব নকল পণ্য উৎপাদকের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া উচিত বলে তিনি মন্তব্য করেন।

পুরোনো সংবাদ

নীলফামারী 4564005491350114783

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item