আগাম শীতকালিন সবজি চাষে ঝুঁকছেন কিশোরগঞ্জের কৃষক

বিপিএম জয়,কিশোরগঞ্জ,নীলফামারীঃ
নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা শীতের আগাম সবজি চাষে ঝুকে পড়েছেন ।অল্প খরচে বেশি লাভের আশায় অনেকটা ঝুকি নিয়ে কৃষকরা ফুলকপি,বাঁধাকপি,লাউ,লালশাক,শিম,করলা বেগুন ও পুঁইশাক  চাষ করে সাফল্য পাচ্ছেন। উপজেলায় প্রতি বছরই আগাম সবজি চাষ বাড়ছে।উপজেলা  কৃষি অফিস সুত্রে জানা গেছে,  কিশোরগঞ্জ উপজেলায় এবার  আগাম শীতের সবজি চাষ হয়েছে প্রায় ৩৭০ হেক্টর জমিতে আর রবি মৌসুমে সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯০০ হেক্টর। বর্তমানে উপজেলার উঁচু জমিতে শীতের আগাম সবজি চাষ করে অনেক চাষি সচ্ছল হয়ে উঠেছেন।অল্পটাকা খরচ করে অধিক মুনাফা অর্জনের জন্য এ উপজেলার চাষিরা আগাম শীতের সবজি চাষে ঝুকছেন।তারা ফুলকপি, বাঁধাকপি,শিম,লাউ,লালশাক,করলা,বেগুন ও পুঁইশাক চাষ করে লাভবান হচ্ছেন।এতে প্রান্তিক চাষিদের ভাগ্য ফিরেছে। বেশ কয়েক বছর থেকে কিশোরগঞ্জ উপজেলার পানিয়ালপুকুর, উত্তর দুড়াকুটি, মাগুড়া, পুটিমারী, বাজেডুমরিয়া, মেলাবর, বড়ভিটা ,  এলাকার চাষিরা ধান ও পাটের আবাদ না করে সবজি চাষ করছেন। এ এলাকার উৎপাদিত সবজি রংপুরসহ পাশ্ববর্তি বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে। বিভিন্ন এলাকার সবজি ব্যবসায়ীরা আগাম টাকা দিয়ে প্রান্তিক চাষিদের সহযোগিতা করছেন।এসব সবজি বিক্রি করতে বাজারে যেতে হয়না ।এতে কৃষকরা জমি থেকেই সবজি বিক্রি করতে পারেন।আগাম সবজি চাষে একদিকে যেমন খরচ বেশি,অন্যদিকে লাভও বেশি।লাভ বেশি ও চাহিদা থাকায় কিশোরগঞ্জ উপজেলার চাষিরা সবজি চাষে ঝুঁকছেন। উত্তর দুরাকুটি গ্রামের আলম হেসেন বলেন,আগাম সবজি চাষে আমাদের আবহাওয়াগত ঝুকি নিতে হয়।এবার অতি বৃষ্টির কারণে ঝুকি একটু বেশি ছিল।বর্তমানে কোন ক্ষেতের সবজি উঠেছে।বড়ভিটা গ্রামের হারুন মিয়া জানান, কৃষি ফসলের চেয়ে সবজি চাষে লাভ বেশি।আবার শীতের আগাম সবজি চাষে আরো বেশি লাভ। তাই একজনের দেখাদেখি অন্যজনও আগাম সবজি চাষে ঝুঁকছেন।তিনি আরো বলেন, একবিঘা জমিতে লাউ চাষ করে ১৫হাজার টাকা খরচ করে তিনি প্রায় ৪০ হাজার টাকার লাউ বিক্রি করেছেন। মেলাবর মুন্সিপাড়া গ্রামের চাষি সোহরাদ্দী মিয়া বলেন, এবার তিনি ২০শতক জমিতে বাধাঁকপি চাষ করেছেন।লাভ বেশি হওয়ায় আগামী বছর আরোও জমিতে আগাম সবজি আবাদ করবেন।
উপজেলা কৃষি কর্মকর্তা এনামুল হক বলেন,আগাম সবজি মানেই প্রতিকুল আবহাওয়াতে ফসল উৎপাদন করা ।এই প্রতিকুল আবহাওয়াতেও এখানকার চাষিরা আগাম সবজি আবাদ করে লাভবান হচ্ছেন।তিনি আরো বলেন ,আগাম সবজি চাষ করলেই একই জমিতে কয়েকবার সবজি চাষ করা যায়।
মুলা,বেগুন,ফুলকপি,বাঁধাকপি,লাউ,করলাসহ রকমারি শীতকালিন সবজিতে ভরে আছে মাঠ।কেউ কপিক্ষেতে নিড়ানি,সেচ দিচ্ছেন, কেউ বা স্প্রে করছেন সবজি ক্ষেতে। উপজেলার বিভিন্ন এলাকার কৃষকরা প্রতিবছর আগাম সবজি চাষ করে থাকেন। বিভিন্ন এলাকা থেকে আসা পাইকাররা ক্ষেত থেকে এসব সবজি চড়া দামে কিনে নিয়ে যাচ্ছেন।কেউ বা আর একটু বেশি দামের আশায় সবজি নিয়ে বিভিন্ন পাইকারি বাজারে আসছেন।এবার ফলন ভাল হওয়ায় বেশি লাভ আশা করছেন কৃষক।সবজি চাষিরা জানান ,আগাম সবজি উত্তোলনের পর ওই জমিতে আরেক দফায় শীতকালিন সবজি চাষ করা যাবে

পুরোনো সংবাদ

নীলফামারী 8953146445669417063

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item