মানবতাবিরোধী অপরাধে মাহিদুর-আফসারের আমৃত্যু কারাদণ্ড

স্টাফ রিপোর্টারঃমুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক চাঁপাইনবাবগঞ্জের মাহিদুর রহমান ও আফসার হোসেন ওরফে চুটুর আমৃত্যু কারাদণ্ডের আদেশ দিয়েছেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ ।
বুধবার তারা এ রায় ঘোষণা করেন।
এর আগে গত ২২ এপ্রিল এই মামলার কার্যক্রম শেষে ট্রাইব্যুনাল রায় অপেমাণ রাখেন।
বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. শাহিনুর ইসলামের সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল-২এ মানবতাবিরোধী অপরাধের মামলায় রাষ্ট্রপ ও আসামিপ যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে। রাষ্ট্রপে শুনানি করেন সাহিদুর রহমান ও তুরিন আফরোজ। আসামিপে ছিলেন আবদুস সোবহান তরফদার।
মাহিদুর-আফসারের বিরুদ্ধে আনা মানবতাবিরোধী অপরাধের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে পেরেছে দাবি করে রাষ্ট্রপ তাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়েছে। তবে আসামিপ আদালতে তাঁদের অভিযোগ থেকে খালাসের আরজি জানায়।
রাষ্ট্রপ জানায়, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মাহিদুর রহমান (৮৪) ও আফসার হোসেন ওরফে ছুটু (৭৫) মুক্তিযুদ্ধের আগে মুসলীম লীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। একাত্তরে তিনি স্থানীয় রাজাকার বাহিনী ও শান্তি কমিটিতে যোগ দিয়ে স্থানীয় পর্যায়ে বিভিন্ন ধরনের অপরাধ করেন। গত বছরের ১১ ডিসেম্বর মাহিদুর ও আফসারের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। চলতি বছরের ১২ জানুয়ারি তাঁদের বিরুদ্ধে রাষ্ট্রপরে সূচনা বক্তব্য ও স্যা গ্রহণ শুরু হয়। রাষ্ট্রপে স্যা দেন ১০ জন। আসামিপে কেউ স্যা দেয়নি। তিন অভিযোগ: মাহিদুর-আফসারের বিরুদ্ধে প্রথম অভিযোগ, একাত্তরের ৬ অক্টোবর ভোরে প্রায় শতাধিক রাজাকার ও পাকিস্তানি সেনাদের নিয়ে মাহিদুর ও আফসার চাঁপাইনবাবগঞ্জের চাঁদশিকারি, ছামাতল, কবিরাজতলা ও ইরাদত বিশ্বাসেরতলা গ্রাম থেকে ৩৯ জনকে আটক করে। এর মধ্যে ২৪ জনকে গুলি করে হত্যা করা হয়।
দ্বিতীয় অভিযোগ অনুসারে, একাত্তরের ১৩ অক্টোবর মাহিদুর ও আফসারের নেতৃত্বে রাজাকাররা কবিরাজতলা ও ইরাদত বিশ্বাসেরতলা গ্রামের অসংখ্য মানুষের ঘরবাড়ি ভাঙচুর করে। প্রায় দেড়-দুই ঘণ্টা ধরে চলা এ তাণ্ডবে ৭০টি বাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।
তৃতীয় অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ২ নভেম্বর মাহিদুর-আফসারসহ ৩০-৩৫ জন রাজাকারের একটি দল শিবগঞ্জের শেরপুর ভান্ডার গ্রামের চারজনকে ধরে নিয়ে যায়। সারা রাত নির্যাতনের পরদিন তাঁদের হত্যা করা হয়।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item