মুক্তিযোদ্ধা সনদ ছাড়াই মুক্তিযোদ্ধা কোটায় চাকুরী করছেন চিলাহাটি সাব - রেজিষ্টার

আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার ঃ নীলফামারীর ডোমারে মুক্তিযোদ্ধা সনদ ছাড়াই মুক্তিযোদ্ধা কোটায় চাকুরী করার অভিযোগ চিলাহাটি সাব - রেজিষ্টার বিরুদ্ধে। এখনও কাগজপত্র না দেওয়ায়  এপ্রিল/১৫ মাসের বেতনবিল এখনও দেওয়া হয়নি ।এ নিয়ে উপজেলার সরকারী কর্মকর্তা ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে ।


অনুসন্ধানে জানা গেছে,গাইবান্দার সাদুল্লাপুর হতে বদলী হয়ে গত ২০১৪ সালে ডিসেম্বর মাসে ২৪ তারিখে উপজেলার চিলাহাটি সাব- রেজিষ্টার হিসাবে যোগদান করেন মোঃ মনিরুজ্জামান।সাদুল্লাপুর ইউএও হতে প্রাপ্ত এলপিসিতে তার (সাব-রেজিষ্টার,চিলাহাটি) জন্ম তারিখ ০১/০৩/১৯৬৪ ইং ।চাকুরীতে যোগদান ০৬/১২/২০০৯ ইং ।জন্ম তারিখ হতে চাকুরীতে যোগদানের বয়সসীমা সর্বোচ্চ ৩০ বৎসর ও মুক্তিযোদ্ধাদের চাকুরীতে যোগদানের বয়সসীমা ৩২ বৎসর ।কিন্তু তিনি ৪৫ বৎসর ৯ মাস ৬ দিন বয়সে চাকুরীতে যোগদান করেন ।মুক্তিযোদ্ধা হিসাবে যোগদানের ক্ষেত্রে ১৯৭১ সালে ১৫ বৎসর বয়সে চাকুরীতে যোগদানের শর্ত ছিল ।অথচ তার জন্ম তারিখ অনুযায়ী ১৯৭১ সালে বয়স মাত্র ৭ বৎসর ও প্রথম শ্রেনীর ছাত্র ছিলেন ।
মুজিবনগর কর্মচারীর প্রমানস্বরুপ মন্ত্রি পরিষদ বৈঠকের সিদ্ধান্তের স্বারক নং Ñম/প/বৈ-৩১(১০)৯০ তারিখ ১৪/১০/৯০ মোতাবেক ১৭৪৫ জনের মুজিবনগর  কর্মচারীর তালিকায় অন্তর্ভুক্তি থাকা সাপেক্ষে  ও প্রয়োজনীয় কাগজপত্রাদি  যাচাই সাপেক্ষে  সরকারী চাকুরীতে  নিয়োগ প্রদান করা যাইবে ।তবে উল্লেখিত  ১৭৪৫ জন আবেদনকারীর অতিরিক্ত উক্ত বিশেষ সুযোগ প্রদানের জন্য বিবেচনা করা যাবে না ।মুজিবনগর কর্মচারী প্রমানের ক্ষেত্রে ১৭৪৫  জনের তালিকায় নাম থাকা আবশ্যক ।

এমতাবস্থায় তার মুজিবনগর কর্মচারী/মুক্তিযোদ্ধা হিসাবে যোগদান  করেছিলেন তার প্রমানপত্র হিসাবে মুক্তিযোদ্ধা সনদ/মুক্তিবার্তা  নাম সন্বলিত  কপি ও নিয়োগপত্রের আদেশপত্র জরুরী ভিত্তিতে চেয়ে ২১/০১/২০১৫ তারিখে,টোকেন নং -১৭৫,২৫/০১/২০১৫ ইং তারিখে স্বারক নং ইউএও/ডোমার/নীল/১৭২,২২/০২/২০১৫তারিখে স্বারক নং ইউএও/ডোমার/নীল/২০৪,২৫/০২/২০১৫ তারিখে টোকেন নং ২৫১,০১/০৩/২০১৫ তারিখে স্বারক নং ইউএও/ডোমার/নীল/২১৬,১৬/০৪/২০১৫ তারিখে স্বারক নং ইউএও/ডোমার/নীল/২৮৮ পত্র বার বার তাগাদা দেওয়া হয়েছিল ডোমার হিসাবরক্ষণ অফিস কার্যালয় থেকে ।কিন্তু  অদ্যাবদি তার কোন সদুত্তর দেননি ।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,ডোমার উপজেলা কমান্ডার মোঃ নুরন নবী জানান,৭ বছরের শিশু কিভাবে মুক্তিযোদ্ধা হন ।আমরা এ মিথ্যাচারে ক্ষোভ,ঘৃণা,তীব্র নিন্দা জানাচ্ছি ।দৃষ্টান্ত মুলক  শাস্তির ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে লিখিত ভাবে জানিয়েছি ।
উপজেলা হিসাবরক্ষন অফিসার  আব্দুল খালেক জানান,১৯৭১ সালে তার((সাব-রেজিষ্টার,চিলাহাটি) কাগজপত্র অনুসারে তার বয়স ৭ বছর । সর্বশেষ কোর্টের রায় অনুসারে মুজিবনগর কর্মচারীদের তালিকায় অর্থাৎ ১৭৪৫ জনের তালিকায় তার নাম নাই ।উক্ত তালিকার বাহিরে কিভাবে নিয়োগ প্রাপ্ত হলেন তা বোধগম্য নয় । বার বার  মাসিক বেতনবিল   আপত্তি সহকারে ফেরত প্রদান করলেও তিনি তার স্বপক্ষে চাহিদাকৃত কাগজপত্র দাখিল করতে পারেন নাই ।তিনি আরও জানান,রংপুর সদরে  আমজাদ হোসেন সাব - রেজিষ্টার অনুরুপ ভাবে কাগজপত্র দাখিল করতে না পাওয়ায় রংপুর জেলা হিসাবরক্ষন অফিস বেতনবিল ফেরত দেন ।বিভিন্ন সময়ে এ ধরনের অর্থাৎ ৯১ সালে ১৪ জন,৯৭ সালে ৬ জন,২০০৩ সালে ৫৪ জন, ২০০৯-১০ সালে ১৮৯ জন মোট ২৬৩ জন নিয়োগপ্রাপ্ত হন ।নিয়োগপ্রাপ্তদের মধ্যে ইতিমধ্যে  অনুরুপ ভাবে স্বপক্ষে কাগজপত্র দাখিল করতে না পাওয়ায় ৩১ জনের বরখাস্ত হন ।কাগজপত্র দেওয়ার শর্তে  ও মানবিক কারনে ডিসেম্মর/১৪,জানয়ারী/১৫,ফেব্রয়ারী/১৫,মার্চ/১৫ মাসের বেতন দেওয়া হয়েছে ।এখনও কাগজপত্র না দেওয়ায়  এপ্রিল/১৫ মাসের বেতনবিল এখনও দেওয়া হয়নি ।
এ ব্যাপারে চিলাহাটি সাব - রেজিষ্টার মোঃ মনিরুজ্জামান কোন কথা বলতে রাজি না হয়ে জানান,আপনারা যা পারেন মন্ত্রণালয়ে লেখেন।

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item