সুপ্রীম কোর্টের রায়- ইজারা পরিবর্তনে দ্বিগুনেরও বেশী আয় রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারের দখল ছেড়ে দিতে ১২ ঘন্টার নোটিশ

হাজী মারুফ,রংপুর ব্যুরোঃ অবশেষে ১২ ঘন্টার ব্যবধানে রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টারের দখল ছেড়ে দেয়ার জন্য সাবেক ইজারা গ্রহিতা কামরুজ্জামানকে তার যাবতীয় মালামাল অপসারণের নোটিশ দেয়া হয়েছে। গতকাল সোমবার জেলা পরিষদ সচিব আরজু আরা বেগম স্বাক্ষরিত এক নোটিশে এ নির্দেশনা দেয়া হয়।
রংপুর জেলা পরিষদ প্রকৌশল বিভাগ জানায়, সাবেক ইজারা গ্রহিতা নগরীর জুম্মাপাড়ার বাসিন্দা মোঃ কামরুজ্জামান মাসিক ১ লাখ ৫০ হাজার টাকা পরিশোধ কিস্তির শর্তে জেলা পরিষদ কমিউনিটি সেন্টারের ইজারা গ্রহন করেন।
বিগত ২০১৪ সালের ৩০ ডিসেম্বর ইজারা চূক্তির মেয়াদ উত্তীর্ণ হলে জেলা পরিষদ কর্তৃপক্ষ যথারীতি দরপত্র আহবান করেন। দরপত্র দাতাদের মধ্যে ট্রেড লিংক মাসিক ৩ লাখ ৩৩ হাজার ৮শ’ টাকায় সর্বোচ্চ দরদাতা বিবেচিত হয়। এক্ষেত্রে পূর্ব লীজ গ্রহিতা কামরুল নির্দিষ্ট সময়ের মধ্যে কমিউনিটি সেন্টার খালি করে না দিয়ে উল্টো জেলা পরিষদ কর্তৃপক্ষের দরপত্র প্রক্রিয়া স্থগিত করার জন্য চলতি বছরের ১২ মার্চ হাইকোর্টে রিট পিটিশন (নং ৮৩৭/২০১৫) দাখিল করেন। জেলা পরিষদ চ্যালেঞ্জ করলে ওই রিট খারিজ হয়। পরবর্তীতে কামরুজ্জামান আবারও মহামান্য সুপ্রীম কোর্টে সিএমপি মামলা করেন (নং ২১৫/২০১৫)। এমতাবস্থায় সুপ্রীম কোর্ট হাইকোর্টের আদেশ স্থগিত করে ৮ সপ্তাহের জন্য স্থিতাবস্থার আদেশ দেন। এরপর জেলা পরিষদ উক্ত স্থিতাবস্থা বাতিলের জন্য সুপ্রীম কোর্টে আবেদন করেন। মহামান্য সুপ্রীম কোর্টের বিজ্ঞ চেম্বার বিচারপতি মহোদয় উল্লেখিত স্থিতাবস্থা ভ্যাকেট না করে বিষয়টি আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য দেন এবং সেইসাথে সিপিএল মামলা দাখিলের নির্দেশ দেন (যার নং ১১৭৪/২০১৫)। গত ২৪-০৫-২০১৫ তারিখে মহামান্য সুপ্রীম কোর্টের ১নং বেঞ্চে শুনানি শেষে কামরুজ্জামানের দায়েরকৃত হাইকোর্টের মামলাটি খারিজ করে দেন।
মহামান্য সুপ্রীম কোর্টের নির্দেশনা প্রাপ্ত হয়ে ও এর ধারাবাহিকতায় জেলা পরিষদ, রংপুর এর সচিব মোছাঃ আরজু আরা বেগম স্বাক্ষরিত (স্মারক নং Ñজেপরং/২০১৫/২৫১(৭), তারিখ ২৫.০৫.২০১৫) এক নোটিশের মাধ্যমে ১২ ঘন্টার মধ্যে সাবেক ইজারা গ্রহিতা কামরুজ্জামানকে তার যাবতীয় মালামাল অপসারণ পূর্বক কমিউনিটি সেন্টারটি খালি করে জেলা পরিষদ বরাবর বুঝিয়ে দেয়ার নির্দেশ প্রদান করেন। একইসাথে এর ব্যত্যয় হলে জেলা পরিষদ কর্তৃপক্ষ সাবেক ইজারা গ্রহীতা কামরুজ্জামানের মালামাল অপসারণ করে কমিউনিটি সেন্টারের দখল বুঝে নিতে বাধ্য থাকবেন বলে একই চিঠিতে স্পষ্ট জানিয়ে দিয়েছেন এবং এর কার্যক্রম বাস্তবায়নে জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলী মোঃ ফজলার রহমানকে সুনির্দিষ্টভাবে নির্দেশনা দিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
জেলা পরিষদ সচিবের এই চিঠির অনুলিপি রংপুরের জেলা প্রশাসক, প্রশাসকÑজেলা পরিষদ, পুলিশ সুপার ও অফিসার ইনচার্জÑকোতয়ালী থানা, রংপুরকে জ্ঞাতার্থে প্রেরণ করা হয়েছে।
চলতি বছরের ১২ মার্চ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত একটি মামলা মহামান্য হাইকোর্ট পেরিয়ে সুপ্রীম কোর্টে নিষ্পত্তি হয়। অবশেষে জনৈক দখলবাজ সাবেক ইজারা গ্রহীতার খপ্পর থেকে জেলা পরিষদ কমিউনিটি সেন্টারকে দখলমুক্ত করার জোড়ালো উদ্যোগ নেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে, রংপুর জেলা পরিষদ কমিউনিটি সেন্টার একটি লাভজনক খাতে উন্নীত হবার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার অপচেষ্টা থেকে উত্তোরন ও সরকারী স্বার্থ সংরক্ষণের জন্য উপ-সহকারী প্রকৌশলী ফজলার রহমানের অকান্ত পরিশ্রম ও ঐকান্তিক প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করে ধন্যবাদ জানিয়েছেন রংপুর জেলা পরিষদ প্রশাসক জননেতা মমতাজ উদ্দীন আহমেদ, উপসচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা জয়ন্ত কুমার শিকদার, দৈনিক প্রথম খবরের নির্বাহী সম্পাদক তাজিদুল ইসলাম লাল, বিশিষ্ট সাংবাদিক তৌহিদুল ইসলাম বাবলা, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এ্যাসোসিয়েশন, রংপুর এর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাংবাদিক এস.এম লিটন এবং বেগম বাহার প্রতিবন্ধী শিক্ষা পুনর্বাসন প্রশিক্ষণ কেন্দ্র এবং অধ্যক্ষ বেলায়েত হোসেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও চেয়ারম্যান গণমানুষের নেতা বিপ্লবী কবি হায়াত মাহমুদ মানিক।
উল্লেখ্য, সাবেক লীজ গ্রহিতার তুলনায় বর্তমান লীজ গ্রহিতার কাছ থেকে জেলা পরিষদ কমিউনিটি সেন্টার খাতে কর্তৃপক্ষ দিগুনেরও বেশী আয় অর্জনে সক্ষম হলো। রংপুর জেলা পরিষদের অনেক সম্পত্তি কমিউনিটি সেন্টারের ন্যয় এমনিভাবে ন্যূনতম হারে ভাড়া, ইজারা চলে আসছে। এছাড়া বহু সম্পত্তি বেদখল ও আইনী জটিলতায় হাতছাড়া হয়ে অবহেলায় পড়ে আছে। বর্তমান প্রশাসক ও প্রধান নির্বাহী কর্মকর্তা পর্যায়ক্রমে যে উদ্যোগ গ্রহন করে চলেছেন তা রংপুরের সর্বমহলে প্রশংসার দাবি রাখে বলে অভিজ্ঞমহল মনে করেন।

পুরোনো সংবাদ

আরও... 3043390773461883615

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item