সৈয়দপুর হাতিখানা কবরস্থানে দুর্নীতি মরেও শান্তি মিলছে না

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
সৈয়দপুর হাতিখানা কবরস্থান কমিটির দুর্নীতির কারণে মরেও শান্তি পাচ্ছেন না মৃত ব্যক্তিসহ তার পরিবার। কবরস্থান কমিটির এক নেতা গরীব ধনি সব পরিবারের কাছ থেকে কবরস্থানে কবর দেওয়ার জন্য অতিরিক্ত টাকা আদায় করছেন বলে একাধিক মৃতের পরিবারের পক্ষ থেকে অভিযোগ পাওয়া যায়।

সূত্র মতে, সৈয়দপুর শহরের হাতিখানা কবরস্থান রক্ষণাবেক্ষনের জন্য একটি কমিটি গঠন করা হয়। কবরস্থানে কবর দেয়া, পরিস্কার-পরিচ্ছন্নতা, লাইটিং ব্যবস্থার পাশাপাশি কবরস্থান থেকে যা আয় হবে তা দিয়ে উন্নয়নের লক্ষ্যেই ওই কমিটি গঠন করা। ধনি গরীব যেই মারা যাক না কেন ওই কবরস্থানে কবর দিতে হলে পূর্বের ৩৫ টাকার বিপরীতে ১০০ টাকা জমা দিতে হবে। এছাড়া কবর খোড়া বাবদ ২০০ টাকা ও বাঁশ বাবদ আরও ২০০ টাকা দিতে হবে। মোট ৫০০ টাকার বিনিময়ে দাফন কাজ সম্পন্ন হওয়ার কথা। কিন্তু কমিটির এক নেতা ৫০০ টাকার বিপরীতে আদায় করে চলেছেন মোট ১২ থেকে ১৩শ টাকা। অথচ কমিটিতে জমা হচ্ছে মাত্র ১০০ টাকা। কবর দেয়ায় সারি বাদ দিয়ে পছন্দমত জায়গায় কবর দিতে চাইলে কমিটির ওই নেতা আরও ২১০০ টাকা আদায় করে চলেছেন। এছাড়া একটার পর একটা গাছ কমিটির অজান্তে গোপনে বিক্রি করে চলেছেন ওই নেতা। সারা কবরস্থানে লাইট দেয়ার কথা থাকলেও সেই টাকা চলে যাচ্ছে ওই নেতার পকেটে। যার ফলে কবরস্থানটি চোর, ছিনতাইকারী ও মাদক ব্যবসায়ীদের আখড়ায় পরিণত হয়েছে। মোটা অংকের টাকা আদায়ের জন্য মৃতের মৃত্যুর তারিখ ও কবর দেয়ার তারিখ ভুল করে দিচ্ছেন।
সূত্রটি বলছেন, প্রায় প্রতি মাসে শহরে গড়ে মৃত্যুবরণ করেন মোট ৩০ জন ব্যক্তি। যার বিপরীতে আদায় করাহচ্ছে ৩৬ হাজার টাকা। অথচ কমিটিতে জমা হচ্ছে মাত্র ৩ হাজার টাকা।  মোটা অংকের টাকা আদায় করে পকেটস্থ করার জন্যই ওই নেতা কমিটিতে একই পদে রয়েছেন দীর্ঘদিন থেকে।
এ ব্যাপারে কথা হয় কবরস্থান কমিটির ক্যাশিয়ার মো. আনিসের সাথে। তিনি বলেন, পূর্বে এ ধরনের দুর্নীতি হয়েছে সত্য। কিন্তু সদ্য তিনি কমিটিতে যোগদান করার পর কিছুটা হলেও দুর্নীতি কমেছে। আস্তে আস্তে সব দুর্নীতিই রোধ করবেন বলে তিনি এ প্রতিবেদককে জানান।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 949453104873985416

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item