দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নেই সৈয়দপুরে

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
সৈয়দপুরের বহুতল ভবন বিশিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান, মিল, ইন্ডাস্ট্রি, অফিস-আদালত সহ স্কুল কলেজে দুর্যোগ মোকাবেলায় উদ্ধার সরঞ্জামের অভাব থাকলেও মাথা ব্যথা নেই সংশ্লিষ্টদের। এজন্য ভূমিধস, ভূমিকম্প ও অগ্নিকান্ডের ঘটনায় আতংক পিছু হটছে না।
শহরের বিশেষজ্ঞরা বলছেন, প্রশিক্ষিত জনবল সহ পর্যাপ্ত উদ্ধার সরঞ্জাম না থাকায় দুর্যোগকালে প্রস্তুতিহীন হয়ে পড়ে সৈয়দপুরের জনপদ।
গত কয়েক দশকে মানব সমাজে সচেতনতা বাড়লেও সরঞ্জামের অভাবে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমানো যায়নি। চলতি বছরের সৈয়দপুর রেলওয়ে মার্কেটে পরপর দুইবার অগ্নিকান্ড সহ শহরের বিভিন্ন স্থানের ব্যবসা প্রতিষ্ঠান ও ঘরবাড়ি পুড়ে ছাই হয়েছে শুধু সরঞ্জামের অভাবে। এছাড়া মাত্র ১০ বছরে সৈয়দপুর শহরে অগ্নিকান্ডের ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ দাড়িয়েছে প্রায় ২ হাজার কোটি টাকারও বেশি। গতকাল এ মন্তব্য করেন সৈয়দপুরের বিশেষজ্ঞ মহল।
গত রবি ও সোমবার পরপর দুইদিন সৈয়দপুরে মৃদু ভূমিকম্প হওয়ায় নিহতের খবর না পাওয়া গেলেও স্কুল, কলেজ ও সৈয়দপুরের আধুনিক প্লাজা মার্কেটে কর্মরত প্রায় শতাধিক শ্রমিক কর্মচারি ভূমিকম্পের ভয়ে দ্বিতল ভবন থেকে পালাতে গিয়ে আহত হয়েছে। শুধুমাত্র উদ্ধার সরঞ্জাম অভাবসহ প্রশিক্ষিত জনবলের অভাবেই আতংকিত হয়ে তারা আহত হয়েছে বলে জানা যায়।
যেকোন দুর্যোগ মোকাবেলায় উদ্ধারের জন্য যদি সরকারের পক্ষ থেকে সরঞ্জাম রাখার নির্দেশনা মেলে তাহলে দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাণ একেবারেই কমে যাবে বলে বিশেষজ্ঞদের মতামত।

পুরোনো সংবাদ

নিবিড়-অবলোকন 7541447369536557454

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item