সৈয়দপুরে ৩ মণ ধানের মূল্যে ১ কেজি ইলিশ বিক্রি

মো. জহুরুল ইসলাম খোকন, সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি-
বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ উদযাপনের অন্যতম অনুসঙ্গ হলো পান্তা ইলিশ। কিন্তু বৈশাখের এ উৎসব পালন করতে এবারে হিমশিম খেতে হয়েছে সৈয়দপুরের বাঙ্গালী জনপদের। উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা উপজেলায় ইলিশের সংকট হলেও সৈয়দপুরে ইলিশের কমতি ছিলো না। কিন্তু তারপরও ইলিশের মূল্য হাঁকানো হয়েছে তিন মণ ধানের মূল্যের সমান।
সৈয়দপুর শহরের সরকারপাড়া মহল্লার জোহা চৌধুরী জানান, প্রথমদিকে ধানের মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও বর্তমানে এক মণ ধান বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। আর এক কেজি ইলিশ বিক্রি হয়েছে ১৫শ থেকে ১৬শ টাকা দরে। পহেলা বৈশাখে পান্তা ইলিশের স্বাদ নেওয়ার ইচ্ছা থাকলেও তা সম্ভব হয়নি।
পহেলা বৈশাখের আগের দিন দুপুরে সৈয়দপুর শহরের মাছ বাজার গিয়ে দেখা গেছে বাদল নামের এক মাছ ব্যবসায়ীর দোকানে প্রচন্ড ভিড়। সেখানে টাটকা ও পঁচে যাওয়া অনেক ইলিশ মাছ সাজানো রয়েছে তার দোকানে। টাটকা এক কেজি ইলিশ সে বিক্রি করেছে ১৫ থেকে ১৬শ টাকায়। আর পঁচে যাওয়া ইলিশ বিক্রি করেছে ১২শ টাকা দরে।
মাছ বাজারের নিখিল চন্দ্র নামের অপর এ ব্যবসায়ী বলেন, শুধু এই বৈশাখে নয় বাদল নামের ব্যবসায়ীটি সুযোগ পেলেই ফরমালিন দেওয়া মাছ বিক্রি করেন নির্বিঘেœ। তিনি বলেন, পহেলা বৈশাখ পালনে সৈয়দপুরের মানুষ পাগল জানতে পেরেই পঁচে যাওয়া ইলিশ কম দামে সংগ্রহ করে চড়া দামে বিক্রি করেছে সে। সাগর নামের আর এক মাছ ব্যবসায়ী জানান, সারা বছর ইলিশ মাছের খোঁজ কেউ না নিলেও অনেকে পহেলা বৈশাখ পালনে ইলিশ কেনার জন্য পাগল হয়ে যায়। দাম যেটাই হোক না কেন ইলিশ হলেই হবে। আর সুযোগের সৎব্যবহার করে বাদল নামের ওই ব্যবসায়ী টাটকার পাশাপাশি পঁচা ইলিশ বিক্রি করে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা।

পুরোনো সংবাদ

রংপুর 8284660493777194372

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item