কিশোরীগপঞ্জ দুর্বৃত্তের ক্ষতিকর কেমিক্যালে পুড়লো বোরো ধান ক্ষেত

প্রভাষক,আবু ফাত্তাহ্ কামাল (পাখি),স্টাফ রিপোর্টার॥ জমি নিয়ে বিরোধের জের ধরে এবার মানুষের গায়ে নয়, অ্যাসিড জাতীয় কেমিক্যাল ¯েপ্র করে পুড়িয়ে ফেলা হয়েছে প্রায় তিনবিঘা বোরো ধানতে। শুক্রবার  রাতের আধারে দুর্বৃত্তরা এ ঘটনা ঘটায়  নীলফামারীর কিশোরীগঞ্জ উপজেলার চাঁদখানা ইউনিয়নের সরনজাবাড়ি গ্রামে। শনিবার সকালে ক্ষেত পুড়িয়ে যাওয়া দৃশ্য দেখে  চাষী শাহজাহান আলী  বিভিন্ন স্থানে  অভিযোগ করেছেন। এমন অভিনব কায়দায় ধানতে পুড়িয়ে
দেয়ায় পুরো এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে। বিশেষ করে পুড়িয়ে দেয়া ধান েেতর পাশের জামির মালিকরাও এখন তাদের ধান তে নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে। কখন আবার তাদের জমির ধানও পুড়ে দেয়া হয় এ শঙ্কায়। এ ঘটনায় এলাকাবাসী জড়িতদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক বিচার দাবি করছে।
সরেজমিন গিয়ে দেখা যায়, চারপাশের ধানতে ঠিকই আছে। শুধু শাহজাহানের প্রায় তিনবিঘা  জমির ধানের গাছ পুড়ে গেছে।  অ্যাসিড জাতীয় কেমিক্যাল যেসব স্থানে পড়েনি সেই জায়গার ধানের চারা সবুজই রয়ে গেছে। তবে পুরো তেই পুড়ে গেছে।
স্থানীয়রা জানায়, সরনজাবাড়ি মৌজার ৩৫৬ খতিয়ানের ২৮ ও ৭৫ নম্বর দাগের ১ একর ৪১ শতক জমির মালিক হলো গ্রামের মৃত তছর উদ্দিনের তিন পুত্র ও মৃত তফিল উদ্দিনের দুই পুত্র সহ ৫ চাচাতো ভাই। এরা হলো ছাবেদ আলী (৭০), জাবেদ আলী (৬৫)  আবেদ আলী (৬০) গিয়াস উদ্দিন (৬২) ও আবদার রহমান (৫২)। তারা ওই জমি মালিকায় ভোগদখল করে আসছে দীর্ঘ দিন ধরে। ওই জমির মালিকানা নিয়ে একই গ্রামের মৃত লোকমান আলীর পুত্র কামরুজ্জামান ২০০৭ সালে আদালতে মামলা দায়ের করেন। সম্প্রতি ওই মামলার রায়ে হেরে যায় মামলার বাদী কামরুজ্জামান। মামলায় হেরে গেলেও তিনি বিভিন্ন ভাবে হয়রানী সহ হুমকী দিয়ে আসছিল ওই ৫ ভাইকে। ফলে ওই ৫ ভাই ওই জমি নিজেরাই আবাদ না করে গ্রামের সহিদুল সরকারের ছেলে শাহজাহান কে আধি হিসাবে আবাদে চুক্তিবদ্ধ হয়। সেই মাফিক শাহজাহান ওই জমিতে বোরো আবাদ করেন। ফসল উঠলে খরচ বাদে তারা ধান আধা আধি করে ভাগ করে নিবেন। কিন্তু তার আগেই প্রতিপক্ষ ধান ক্ষেত বিনষ্ট করে দেয়ায় সেখানে আর ধান হবেনা।
আধি কৃষক শাহজাহান ও জমির মালিক উক্ত ৫ ভাই অভিযোগ করে বলেন এ ঘটনার সাথে ওই কামরুজ্জামান সরাসরি জড়িত। আমরা তার গ্রেফতার সহ বিচার দাবি করছি।
 কৃষি বিভাগের উপ-সহকারি কৃষি কর্মকর্তা আরিফ হোসেনের মতে  অ্যাসিড জাতীয় বিষাক্ত কেমিক্যাল ¯েপ্র করায় আস্তে আস্তে জমির সমস্ত ধান গাছ পুড়ে গেছে। কিশোরীগঞ্জ থানার ওসি মোস্তাফিজার রহমান বলেন ঘটনাটি শুনেছি। লিখিত অভিযোগ পেলে আমরা তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো। # ছবি ক্যাপসন,নীলফামারীঃ দুর্বৃত্তের তিকর কেমিক্যালে পুড়ে যাওয়া বোরো ধানতে

পুরোনো সংবাদ

রংপুর 7833165760439067744

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item