বড়পুকুরিয়া কোল মাইন স্কুলে কৈশোরকালীন স্বাস্থ্যসুরক্ষা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সভা অনুষ্ঠিত


মেহেদী হাসান,ফুলবাড়ী দিনাজপুর)প্রতিনিধি:

বড়পুকুরিয়া কোল মাইন স্কুলে ছাত্রীদের নিয়ে কৈশোরকালীন স্বাস্থ্যসুরক্ষা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে  সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বয়ঃ সন্ধিকালে মেয়েদের সমস্যা,কৈশোরকালীন স্বাস্থ্যসুরক্ষা, নিরাপদ স্যানিটেশন, নৈতিকতা,ইভটিজিং, পোশাক-পরিচ্ছদ, মেয়েদের প্রেমঘটিত সমস্যাসহ বিভিন্ন বিষয়ে শনিবার বিদ্যালয় চলাকালিন সময়ে বড়পুকুরিয়া কোল মাইন স্কুলে এই সভা অনুষ্ঠিত হয়।

২০১৩ সাল থেকে প্রতি ২ মাস পরপর ছাত্রীদের নিয়ে এই কাউন্সিলিং করা হয়।সভায় সভাপতিত্ব করেন  বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা (বাংলা)দীপিকা রানী আচার্য্য। 

সামগ্রিক বিষয়ে গঠনমূলক আলোচনা করেন সহকারী শিক্ষিকা  (সমাজবিজ্ঞান) কুমারী দীপালী রানী।

 তিনি বলেন, মেয়েদের  কৈশোরকালীন স্বাস্থ্য সুরক্ষার উপর নির্ভর করবে আগামীদিনের সুস্থ ও স্বাস্থ্যসম্মত প্রজন্ম। তাই কৈশোরকালীন পরিচ্ছন্নতা ও ঋতুস্রাবকালীন স্বাস্থ্য সুরক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয় যার সঙ্গে নিরাপদ স্যানিটেশনও খাদ্যাভ্যাসের ব্যাপারটিও সংশ্লিষ্ট। বর্তমানে ইভটিজিংয়ের ভয়াবহতার চিত্র হিসেবে মোবাইল ফোন, স্মার্টফোন, ইন্টারনেট, ইউটিউবের অপব্যবহারকে ইঙ্গিত করে  বলেন, নিজের জন্মদাতা ছাড়া (বিশেষ ক্ষেত্রে) অন্য কোন পুরুষ মানুষের সাথে সখ্যতা, চলাফেরা করা করা যাবেনা। তিনি এজন্য সব মেয়েদের দলবদ্ধভাবে চলাফেরা করা,

কোনো সমস্যা দেখা দিলে মা- বাবার সাথে খোলাখুলি আলোচনা করা, যৌন নির্যাতনের মুখোমুখি হলে চুপচাপ না থেকে দ্রুত অভিভাবককে জানানো, কেউ উত্যক্ত করলে ভয় না পেয়ে নিজের ব্যক্তিত্ব বজায় রেখে চলা, দাদু বা নানা সম্পর্কের লোকদের থেকে দূরে থাকা,এসব বিষয় মেনে চলার পরামর্শ দেন। 

এ বিষয়ে সাবিনা ইয়াসমিন ( সহঃ শিক্ষক,  ইংরেজি) বলেন,  একা একা কখনো গৃহশিক্ষকের কাছে বা প্রাইভেট টিউটরের কাছে পড়া যাবে না পড়লেও খোলামেলা ঘরে যেখানে সবসময় অভিভাবকদের দৃষ্টি থাকবে সেখানে পড়বে।

সবশেষে দীপিকা রানী আচার্য্য স্কুলে বা শ্রেণিকক্ষে মেয়েদের কী কী সমস্যা হয় তা শিক্ষার্থীদের কাছ থেকে শুনেন এবং সকলে যেন কাউন্সিলিং এর কথাগুলো মেনে চলে পড়াশোনা ঠিকঠাকমতো করেন এ ব্যাপারে পরামর্শ প্রদান করেন।

পুরোনো সংবাদ

শিক্ষা-শিক্ষাঙ্গন 5874611293113581160

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item