রাত এলেই খড়ের গাদায় আগুন জলে ফুলবাড়ীতে একই গ্রামে টানা চারদিন ধরে অগ্নিকান্ড


মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের ফুলবাড়ীতে একটি গ্রামে টানা চারদিন ধরে রাতের বেলা খড়ের গাদায় অগ্নিকান্ডের ঘটনা ঘটছে। এতে আতংঙ্কিত হয়ে পড়েছে গ্রামবাসীরা।

পৌর এলাকার স্বজনপুকুর বুন্দিপাড়া গ্রামে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। শুক্রবার দিবাগত রাতে টানা চতুর্থ দিনের মতো ওই গ্রামের বাসীন্দা বাবুর্চি আব্দুল মজিদের খড়ের গাদায় আগুন ধরে। আব্দুল মজিদের স্ত্রী মনোয়ারা বেগম জানায়, পবিত্র সবে বরাতের রাত হওয়ায় তারা ইবাদত-বন্দেগী করে রাত এক টায় শুয়ে পড়েন, তারা শুয়ে পাড়ার কয়েক মিনিটের মধ্যেই তাদের বাড়ীর ্খলায় থাকা খড়ের গাদায় জ্বলে উঠে আগুন।

গ্রাম বাসীরা জানায় গত মঙ্গলবার দিবাগত  রাত দেড় টায় ওই গ্রামের প্রথম সাইদুল ইসলামের ছেলে মিজানুর রহমান ও সামসুল হকের ছেলে রবিউল ইসলামের খড়ের গাদায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এই অগ্নিকান্ডে তাদের প্রায় দুই লাখ টাকার খড় পুড়ে যায়। প্রথম দিনের অগ্নিকান্ডটি গ্রামবাসীরা একটি দুর্ঘটনা হিসেবে চিহ্নিত করে। কিন্তু পরের দিন বুধবার দিবাগত রাতে একই সময় ওই গ্রামের  আফাজ উদ্দিনের ছেলে হেলালের খড়ের গাদায় আগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর একদিন পরে বৃহস্পতিবার দিবাগত রাতে ওই গ্রামের বাসীন্দা মেহেদুল ইসলামের ছেলে সেনা সদস্য আল আমিনের খড়ের গাদায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। একই ভাবে শুক্রবার দিবাগত রাতে বাবুর্চি আব্দুল মজিদের খড়ের গাদায় অগ্নিকান্ডের ঘটঁনা ঘটে। টানা চারদিন একই গ্রামে খড়ের গাদায় অগ্নিকান্ডের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছে গ্রামের বাসীন্দারা।

সাইদুল ইসলামের ছেলে মিজানুর রহমান জানান, তিনি দীর্ঘদিন ধরে খড়ের ব্যবসা করে আসছিলেন। কিছুদিন আগে তিনি দুই লক্ষ টাকার খড় কিনে পালা করে রাখেন। তার সেই পালার বেশিরভাগ খড়ই আগুনে ভস্মীভূত হয়ে গেছে। সামসুল হকের ছেলে রবিউল ইসলাম জানায়, তার নিজের জমির ধানের খড় পালা দিয়ে রেখেছিল,আগুনে তার খড়ের গাদায় ভস্মীভূত হয়ে যায়। সেনা সদস্য আল আমিনে পিতা মেহেদুল ইসলাম বলেন, তার মেয়ে ময়ুরী বেগম সন্তান সম্ভাবনা, সে অল্পের জন্য প্রানে রক্ষা পেয়েছে। আব্দুল মজিদ বলেন তিনি তার গরুর খাদ্যের জন্য খড় কিনে রেখেছিল সেই খড় পুড়ে ছাই হয়ে গেছে।

স্বজপুকুর বুন্দিপাড়া গ্রামের বাসীন্দা ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য আবু মুসা বলেন, কোন দুরবৃত্ত চক্র প্রতিদিনে এই গ্রামে অগ্নিকান্ডে ঘটঁনা ঘটিয়ে গ্রামবাসীদেরকে আতঙ্কগ্রস্থ করে তুলেছে, অগ্নিকান্ড ঘটনার সাথে মানুষ যে ভাবে ছুটো-ছুটি শুরু করে, এতেকরে যে কোন সময় প্রানহানীর ঘটঁনা ঘটতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন। এই দুরবৃত্ত চক্রটি আরো বড় কোন ঘটঁনা ঘটাতে পারে বলে তিনি আশঙ্কা প্রকাশ করেন।

ফুলবাড়ী ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার মেহেদী হাছান বলেন, পৌর এলাকার স্বজন পুকুর বুদ্দিপাড়ায় টনা চারদিন অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। কিন্তু ফায়ার সার্ভিসের দক্ষ কর্মিরা সময় মতো আগুন নিয়ন্ত্রনে নেয়ায় বড় রকমের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে গ্রামবাসীরা।

এদিকে পৌর এলাকায় স্জন পুকুর বুন্দিপাড়া গ্রামে টানা অগ্নিকান্ডের ঘঁনায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে পড়ে সারা শহরে। এতেকরে সারা শহরের নিরাপত্তার হুমকির মধ্যে পড়ে।

নেসকো ফুলবাড়ী আবাসীক প্রকৌশলী মো. উজ্জল আলী বলেন, অগ্নিকান্ডে নিরাপত্তার জন্য বিদ্যুৎ সরবরা বন্ধ রাখতে হয়, তা না হলে বড় রকমের ক্ষতির শিকার হতে পারে বিদ্যুৎ সরবরাহসহ মানুষের জান-মালের।

ফুলবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আশ্রাফুল ইসলাম বলেন, এই অগ্নিকান্ডের ঘটনাটি দির্ঘদিনের বিরোধের জের ধরে ঘটতে পারে বলে তিনি সন্দেহ প্রকাশ করেন। তিনি বলেন, এই ঘটনায় দুটি পক্ষ পৃথক দুটি অভিযোগ করেছেন, বিষয়টি তদন্ত করা হচ্ছে।


পুরোনো সংবাদ

দিনাজপুর 5014497061790600418

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item