ফুলবাড়ীতে প্রশাসনের বাজার তদারকি।ব্যবসায়ীদের জরিমানা,সতর্কবার্তা

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির মুল্য বৃদ্ধির কারনে দিনাজপুরের ফুলবাড়ীতে বাজার তদারকি ও ভ্রাম্যমান আদালত পরিচালনা করে পাঁচ ক্ষুদ্র ব্যবসায়ীর কাছে সাড়ে নয় হাজার টাকা জরিমানা আদায় করে,পাইকারী ব্যবসায়ীদের সতর্কবার্তা দিয়েছেন উপজেলা প্রশাসন।

রোববার সন্ধা ৭টায় ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন ও সহকারী কমিশনার ভূমি শামিমা আক্তার জাহান পৌর বাজার ঘুরে বাজার তদারকি সহ ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।

এসময় তারা খাবারে রং মেশানোর অপরাধে ফুলবাড়ী বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী জিলাপি বিক্রেতা মোস্তাফিজুর রহমান এর কাছ থেকে ৪ হাজার টাকা এবং অপর জিলাপি ব্যবসায়ী তারেক এর কাছ থেকে ৪ হাজার টাকা জরিমানা আদায় করেন। একইসাথে মুল্য তালিকা না থাকার অপরাধে নিমতলা মোড় এলাকার ফল বিক্রেতা পলাশের কাছে ৫শ টাকা,ফল বিক্রেতা ওয়াসিম এর কাছ থেকে ৫শ টাকা এবং অপর ফল বিক্রেতা গোলাপের কাছ থেকে ৫শ টাকা ভোক্তা অধিকার আইনে জরিমানা আদায় করেন। 

সরেজমিনে ভ্রাম্যমান আদালত চলাকালে দেখা যায়,বাজারের পাইকারী মুদি ব্যবসায়ী মতিপাল ও গৌর চন্দ্রের দোকানে খোলা তেলের চালান দেখতে চাইলে ব্যবসায়ীরা নেই বলে অপারগতা প্রকাশ করেন এবং পাইকারী মুদি ব্যবসায়ী গৌর চন্দ্রের দোকান থেকে কয়েক বয়াম খাবারের রং জব্দ করা হয় এবং মুল্য তালিকা না থাকায় তাদেরকে সতর্কবানী জানান,ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট,উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন। 

এদিকে ক্ষুদ্র ব্যবসায়ী জিলাপী বিক্রেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, জিলাপিতে রং দেয়ার অপরাধে তাদের ৪ হাজার টাকা জরিমানা করলেও, রং বিক্রেতা গৌর চন্দ্রের দোকান থেকে সেই রং জব্দ করলেও তার কোন জরিমানা আদায় করেনি প্রশাসন। তারা বলেন,আমরা গরিব মানুষ আমাদের উপরেই চাপ। ফুটপাতের ফল বিক্রেতারা বলেন, মূল্য তালিকা না থাকায় ফুটপতের ফল বিক্রেতাদের জরিমানা করা হলেও, বাজারের বড় বড় মুদি ব্যাবসায়ীদের দোকানে মুল্য তালিকা না থাকলেও তাদের কোন জরিমানা আদায় করা হয়নি। এ নিয়ে বাজারে সাধারণ মানুষের মধ্যে গুঞ্জণ উঠেছে,এতে ক্ষুদ্র ব্যবসায়ীদের মধ্যে মিশ্র পতিক্রিয়া দেখা গেছে।

এদিকে একই অপরাধে কারো জরিমানা,কারো শুধুই সতর্কবানী এই নিয়ে প্রশাসনের দৈতনীতির অভিযোগ তুলেছেন সচেতন মহল। তেল গ্যস খনিজ সম্পদ ও বিদুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহবায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন,বাজারে সিন্ডিগেট করে ব্যবসা করেন মহাজনেরা,সেখানে মহাজনদের বাদ দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের জরিমানা করা প্রশাসনের দৈতনীতি। তিনি বলেন, আইন সবার জন্য সমান,অপরাধ একই হলে সাজাও একই হবে সেটাই কাম্য।

এবিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বাজার তদারকির পাশাপাশি কিছু জরিমানা আদায় করা হয়েছে এবং অনেককে সতর্ক করা হয়েছে। যাদের সতর্ক করা হয়েছে,আগামীতে একই অপরাধ করলে তাদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


পুরোনো সংবাদ

নির্বাচিত 8647361616757254920

অনুসরণ করুন

সর্বশেষ সংবাদ

Logo

ফেকবুক পেজ

কৃষিকথা

আপনি যা খুঁজছেন

গুগলে খুঁজুন

আর্কাইভ থেকে খুঁজুন

ক্যাটাগরি অনুযায়ী খুঁজুন

অবলোকন চ্যানেল

item